Jackfruit For Heart: গরমের পরিচিত ফল কাঁঠাল হল হার্টের প্রিয় বন্ধু, নিয়মিত খেলেই একাধিক রোগব্যাধি থাকবে দূরে

Jackfruit For Heart: হৃৎপিণ্ডের স্বাস্থ্যের খেয়াল রাখতে চাইলে কাঁঠালের মতো একটি উপকারী ফলের হাত ধরুন

হাইলাইটস:

  • হার্টকে সুস্থ-সবল রাখতে না পারলে পিছু নিতে পারে হার্ট অ্যাটাকের মতো জটিল সমস্যা
  • তাই দেহের এই গুরুত্বপূর্ণ অঙ্গের স্বাস্থ্য নিয়ে কিন্তু কোনভাবেই অবহেলা করা যাবে না
  • আর হার্টকে সুস্থ-সবল রাখতে হলে ডায়েটে জায়গা করে দিতে হবে কাঁঠালের মতো একটি উপকারী ফলকে

Jackfruit For Heart: হার্টকে সুস্থ-সবল রাখতে না পারলে পিছু নিতে পারে হার্ট অ্যাটাকের মতো জটিল সমস্যা। আর আজকাল মানুষের দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুলের কারণে অনেক কম বয়সেই কিন্তু এসব প্রাণঘাতী অসুখ পিছু নিচ্ছে। তাই দেহের এই গুরুত্বপূর্ণ অঙ্গের স্বাস্থ্য নিয়ে কিন্তু কোনভাবেই অবহেলা করা যাবে না।

আর ঠিক কোন কোন কোন নিয়ম মেনে চললে সুস্থ-সবল থাকবে হার্ট? এই প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সবার আগে ভাজাভুজি খাবার খাওয়ার লোভ সামলে নিতে হবে। তার বদলে ডায়েটে জায়গা করে দিতে হবে কাঁঠালের মতো একটি উপকারী ফলকে। ব্যস, তাতেই হাতেনাতে উপকার মিলবে। তাই আর দেরি না করে আজকের প্রতিবেদন থেকে হার্টের স্বাস্থ্য ফেরানোর কাজে কাঁঠালের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​পুষ্টির ভান্ডার

কাঁঠালে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফসফরাস, নিয়াসিন, রাইবোফ্লাভিন, ফোলিক অ্যাসিড থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন এবং খনিজ। সেই সঙ্গে এই মিষ্টি ফলে রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আর এসব উপাদান কিন্তু একাধিক রোগ থেকে শরীরকে রক্ষা করতে সিদ্ধহস্ত। তাই তো নিয়মিত এই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

হার্টের বন্ধু​

এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম। আর এই খনিজ কিন্তু দেহে সোডিয়ামের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারে। ফলে ব্লাড প্রেশার থাকে নিয়ন্ত্রণে। আর রক্তচাপকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখলেই যে ফিরবে হার্টের হাল, সে কথা তো বলাই বাহুল্য।

We’re now on Telegram – Click to join

শুধু তাই নয়, কাঁঠালে মজুত রয়েছে ফাইবার, যা শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। পাশাপাশি এই ফলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট দেহের অক্সডেটিভ স্ট্রেস কমায়। আর সেই কারণে হার্ট থাকে সুস্থ-সবল।

তবে শুধু হার্টের স্বাস্থ্যরক্ষার কাজেই নয়, এছাড়াও শরীরের একাধিক উপকার করে এই অতি পরিচিত কাঁঠাল। যেমন-

​বাড়ায় ইমিউনিটি​

রোগ প্রতিরোধ ক্ষমতা চাঙ্গা থাকলে একাধিক জটিল অসুখের ফাঁদ থেকে দূরে থাকা যায়। তাই যেন তেন প্রকারেণ দেহের ইমিউনিটি বাড়িয়ে নিতেই হবে। আর সেই কাজে সাহায্য করতে পারে কাঁঠাল। কারণ, এই ফলে রয়েছে ভিটামিন সি-এর ভান্ডার। আর এই ভিটামিন কিন্তু শরীরের ইমিউনিটিকে চাঙ্গা করার কাজে একাই একশো। শুধু তাই নয়, এই ভিটামিনের গুণে দেহের প্রদাহ কমে। ফলে ক্যানসার, হার্টের অসুখের ঝুঁকিও কমে বৈকি! তাই নিয়মিত এই ফল খাওয়ার চেষ্টা করুন।

Read more:- এই ভ্যাপসা গরমে সুস্থ থাকতে চাইলে সারাদিনে ঠিক কতটা জলপান করা উচিত? উত্তর জানতে হলে আজকের প্রতিবেদনে চোখ রাখুন

​পেটের হাল​ ​ফিরবে

অনেকেই নিয়মিত গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় ভোগেন। তবে ভালো খবর হল নিয়মিত কাঁঠাল খেলে কিন্তু এইসব সমস্যাকে অনায়াসেইবাগে আনা যাবে। কারণ, কাঁঠালে রয়েছে ফাইবারের খনি। আর এই উপাদান পেটের হাল ফেরোনার কাজে একাই একশো। সেই সঙ্গে এই ফলে মজুত ফাইবারের গুণে কোষ্ঠকাঠিন্যের মতো জটিল সমস্যাকেও অনায়াসে বাগে আনা সম্ভব। সুতরাং এই সব সমস্যায় ভুক্তভোগীরা আজ থেকেই নিয়মিত কাঁঠাল খাওয়া শুরু করুন।

কারা খাবেন না?​

মাথায় রাখবেন, কাঁঠালের গ্লাইসেমিক ইনডেক্স কিন্তু অনেকটাই বেশি। তাই ডায়াবিটিস রোগীরা ভুলেও কাঁঠাল খাবেন না। এই ভুলটা করলে আপনাদের শরীরের সুগার লেভেল তরতরিয়ে বেড়ে যেতে পারে। আর এই কারণেই বিশেষজ্ঞরা মধুমেহ রোগীদের কাঁঠাল খেতে মানা করেন। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই আপনি সুস্থ থাকতে পারবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.