Sugarcane Juice Unhealthy: আখের রস অস্বাস্থ্যকর? ICMR কেন আখের রস সেবন কম করার পরামর্শ দেয় তা এখানে রয়েছে

Sugarcane Juice Unhealthy: স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের প্রচারের জন্য, ICMR এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন (NIN) নতুন নির্দেশিকা প্রকাশ করেছে

হাইলাইটস:

  • আখের রস একটি জনপ্রিয় পছন্দ
  • ICMR হাইলাইট করেছে যে আখের রসে উচ্চ চিনির মাত্রা রয়েছে
  • বিশেষ করে গ্রীষ্মকালে, এতে চিনির পরিমাণ বেশি এবং তাই এর ব্যবহার কম করা উচিত

Sugarcane Juice Unhealthy: অনেকে জুস এবং কোল্ড ড্রিঙ্কসে ক্রমবর্ধমান তাপমাত্রা থেকে স্বস্তি খুঁজে পান, আখের রস একটি জনপ্রিয় পছন্দ। যাইহোক, চিনির উচ্চ পরিমাণের কারণে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) স্বাস্থ্য ঝুঁকির কথা উল্লেখ করে অতিরিক্ত সেবনের বিরুদ্ধে পরামর্শ দিয়েছে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের প্রচারের জন্য, ICMR এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন (NIN) নতুন নির্দেশিকা প্রকাশ করেছে।

We’re now on WhatsApp- Click to join

ICMR হাইলাইট করেছে যে আখের রসে উচ্চ চিনির মাত্রা রয়েছে, প্রতি ১০০ মিলিলিটারে ১৩-১৫ গ্রাম চিনি রয়েছে। “আখের রস, যা ভারতে ব্যাপকভাবে খাওয়া হয়, বিশেষ করে গ্রীষ্মকালে, এতে চিনির পরিমাণ বেশি এবং তাই এর ব্যবহার কম করা উচিত,” ICMR বলেছে।

ফলের রসের পরিবর্তে পুরো ফল খাওয়া

উপরন্তু, ICMR যোগ করা চিনির সাথে ফলের রস এড়ানোর পরামর্শ দেয়, পরামর্শ দেয় যে পুরো ফল, তাদের ফাইবার এবং পুষ্টি সহ, একটি স্বাস্থ্যকর বিকল্প। তাজা প্রস্তুত রসে L-১~৫০ গ্রামের বেশি পুরো ফল থাকা ১উচিত নয়। ICMR-এর মতে, “পুরো ফলই পছন্দনীয় কারণ এতে ফাইবার এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে।”

We’re now on Telegram- Click to join

কোমল পানীয় জলের বিকল্প নয়

কার্বনেটেড এবং নন-কার্বনেটেড কোমল পানীয়গুলিও ICMR-এর পানীয়ের তালিকা থেকে দূরে থাকার জন্য অন্তর্ভুক্ত। এই পানীয়গুলিতে চিনি, কৃত্রিম মিষ্টি, স্বাদ এবং ভোজ্য অ্যাসিড অন্তর্ভুক্ত থাকতে পারে, যার সবই অতিরিক্ত বিপজ্জনক। “কোমল পানীয় জল বা তাজা ফলের বিকল্প নয় এবং এড়িয়ে যাওয়া উচিত,” ICMR বলেছে। বিকল্প হিসেবে বাটারমিল্ক, লেবুর জল, নারকেলের জল এবং পূর্ণ ফলের রস (চিনি যোগ না করে) ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

Read More- আখরোট থেকে গ্রিন টি, আপনার হার্টকে সুস্থ রাখতে সুপারফুডের একটি তালিকা

ICMR পানীয় নির্দেশিকা অনুসরণ করার পাশাপাশি ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন মাংস এবং সামুদ্রিক খাবার সমৃদ্ধ সুষম খাদ্যের গুরুত্বের উপর জোর দেয়। নির্দেশিকাগুলি সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার জন্য চিনি, লবণ এবং তেল খাওয়া কমানোর পরামর্শ দেয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.