How Much Water in Summer: এই ভ্যাপসা গরমে সুস্থ থাকতে চাইলে সারাদিনে ঠিক কতটা জলপান করা উচিত? উত্তর জানতে হলে আজকের প্রতিবেদনে চোখ রাখুন

How Much Water in Summer: এই ভ্যাপসা গরমে শরীরে জলের ঘাটতি হলেই পিছু নিতে পারে একাধিক জটিল অসুখ!

 

হাইলাইটস:

  • এই গরমের দিনে একাধিক কঠিন অসুখে আক্রান্ত হওয়ার আগেই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জলপান করুন
  • এই সময় সুস্থ থাকতে হলে দিনে কতটা জলপান করতে হবে?
  • সেই উত্তর জানতে হলে আজকের প্রতিবেদনে চোখ রাখুন

How Much Water in Summer: বৃষ্টির আশায় চাতক পাখির মতো বসে আছে শহরবাসী। কিন্তু বৃষ্টির দেখা নেই। আর তার ফলে তীব্র আর্দ্রতাজনিত কারণে সকলের হাঁসফাঁসানি অবস্থা। শরীর থেকে জলের মতো নির্গত হচ্ছে ঘাম। যার ফলে একাধিক শারীরিক সমস্যা দেখা দিচ্ছে অনেকের। তাই এই ভ্যাপসা গরমে সুস্থ-সবল জীবন কাটাতে হলে পর্যাপ্ত পরিমাণে জলপান করা অত্যন্ত জরুরি। আর এই ভ্যাপসা গরমের দিনে ঠিক কতটা পরিমাণ জলপান করা উচিত? তা জানতে হলে ঝটপট আজকের প্রতিবেদনে চোখ রাখুন।

We’re now on WhatsApp – Click to join

​জলই জীবন

মানব শরীরের অধিকাংশই জল। রক্ত তৈরি থেকে শুরু করে বিপাকের হার নিয়ন্ত্রণ, প্রস্রাব তৈরি করা, দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দেওয়া সহ একাধিক গুরুত্বপূর্ণ কাজে জরুরি ভূমিকা পালন করে এই জল। তাই দেহে জলের ঘাটতি হলে একেবারেই চলবে না। বরং এই ভ্যাপসা গরমে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জলপান করা অত্যন্ত জরুরি। তাহলেই একাধিক জটিল রোগব্যাধি থেকে দশহাত দূরে থাকতে পারবেন আপনি।

​ভ্যাপসা গরমে সারাদিনে ঠিক কতটা জলপান করতে হবে?

আর্দ্রতা বেশি থাকার কারণে অল্পতেই শরীর থেকে প্রচুর ঘাম বেড়িয়ে যাচ্ছে। আর এই ঘামের সঙ্গে শরীর থেকে জল এবং অন্যান্য জরুরি খনিজও বেরিয়ে যাচ্ছে। যার ফলে ডিহাইড্রেশনের ফাঁদে পড়ার ঝুঁকি বাড়ছে। আর একবার এই ডিহাইড্রেশনের ফাঁদে পড়লে কিন্তু শরীরের হাল বেহাল হয়ে যেতে পারে। তাই এহেন জটিল সমস্যা থেকে দূরে থাকতে চাইলে দিনে অন্ততপক্ষে ৩ থেকে ৪ লিটার জলপান করতেই হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এসব পানীয়ের উপর ভরসা রাখুন 

এই গরমে ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যায় জরুরি খনিজ। যার ফলে দেহের ইলেকট্রোলাইটস ব্যালেন্স বিগড়ে যায়। তাই এমন বিপদের ফাঁদে এড়াতে চাইলে প্রতিদিন এক লিটার জলে একটা ওআরএস মিশিয়ে পান করুন। আবার চাইলে ওআরএস-এর পাশাপাশি ডাবের জলেও পান করতে পারেন। তাতেও উপকার পাবেন। আবার ওআরএস এবং ডাবের জলের পাশাপাশি বাড়িতে বানানো ফ্রুট জুস, লস্যি, ঘোলের মতো পানীয়ও খেতে পারেন।

We’re now on Telegram – Click to join

কারা জল পরিমাপ করে খাবেন?​

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন, যদি কোন ব্যক্তির ক্রনিক কিডনি ডিজিজ থাকলে তাঁর ফ্লুইড রেস্ট্রিকশন করা হয়। তাই তাঁরা চিকিৎসকের পরামর্শ ছাড়া জলপানের পরিমান বাড়াবেন না। সেই সঙ্গে হার্ট ফেলিওর এবং লিভার ফেলিওরের মতো সমস্যাতেও অনেক সময় জলপান পরিমাপ করে পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাই যাঁরা এইসব সমস্যায় ভুগছেন, তাঁরা ভুলেও অত্যধিক পরিমাণে জলপান করবেন না। অন্যথায় বড়সড় বিপদের ফাঁদে পড়তে পারেন।

Read more:- দিল্লি এবং বেঙ্গালুরুতে জল সংকট দেখা দিয়েছে, নিয়মিত ভিত্তিতে জল সংরক্ষণের ৪টি ব্যবহারিক পদ্ধতি দেওয়া হল

এই নিয়ম​গুলি ​মেনে চলুন 

এই ভ্যাপসা গরমে সুস্থ থাকতে চাইলে নিম্নলিখিত পরামর্শগুলি মেনে চলুন–

• এই গরমে প্রয়োজন ছাড়া রোদে বাইরে না বেরোবেন না।

• একান্তই বাইরে বেরতে হলে মাথায় টুপি দিয়ে কিংবা ছাতা নিয়ে বেরোন

• অবশ্যই সঙ্গে জলের বোতল রাখুন

• এই সময় যতটা সম্ভব বাইরের খাবার এড়িয়ে চলুন

• হঠাৎ করে মাথা ঘুরলে, শরীর খারাপ লাগলে, শরীর ছেড়ে দিলে একটা জায়গায় চুপ করে বিশ্রাম নিন। তারপর একটু সুস্থ লাগলে চিকিৎসকের পরামর্শ নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.