High Blood Pressure Increase Risk Of Strokes: উচ্চ রক্তচাপ স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে? আজকের প্রতিবেদনে এবিষয়ে আলোচনা করা হয়েছে

High Blood Pressure Increase Risk Of Strokes
High Blood Pressure Increase Risk Of Strokes

High Blood Pressure Increase Risk Of Strokes: দীর্ঘমেয়াদী উচ্চ সিস্টোলিক রক্তচাপকে স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, বিশেষ করে ইস্কেমিক এবং ইন্ট্রাসেরিব্রাল হেমোরেজের সাথে যুক্ত করে, এবিষয়ে বিশেষজ্ঞরা কি বলছে জানুন

হাইলাইটস:

  • ইসকেমিক স্ট্রোক, যা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহকে ব্লক করে
  • ইন্ট্রাসেরিব্রাল হেমোরেজ, যা মস্তিষ্কের মধ্যে রক্তপাত হয়
  • subarachnoid রক্তক্ষরণ, যার মধ্যে মস্তিষ্ক এবং পার্শ্ববর্তী টিস্যুর মধ্যে রক্তপাত হয়

High Blood Pressure Increase Risk Of Strokes: মিশিগান মেডিসিনের একটি সমীক্ষা আবিষ্কার করেছে যে উচ্চতর সিস্টোলিক রক্তচাপ (রক্তচাপ পড়ার উপরের সংখ্যা, যে শক্তি দিয়ে হৃদপিণ্ড ধমনীতে রক্ত ​​​​পাম্প করে তা নির্দেশ করে) সময়ের সাথে সাথে সবচেয়ে প্রচলিত দুটি ধরণের স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়। গবেষণায় ১৮ বছর বা তার বেশি বয়সী ৪০,০০০ প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রথম স্ট্রোকের বছর আগে গড় সিস্টোলিক রক্তচাপ বিশ্লেষণ করা হয়েছে যাদের স্ট্রোকের কোনো পূর্ব ইতিহাস ছিল না।

We’re now on WhatsApp – Click to join

গবেষকরা তিন ধরনের স্ট্রোক অধ্যয়ন করেছেন: ইসকেমিক স্ট্রোক, যা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহকে ব্লক করে এবং সমস্ত স্ট্রোকের ৮৫% এর জন্য দায়ী; ইন্ট্রাসেরিব্রাল হেমোরেজ, যা মস্তিষ্কের মধ্যে রক্তপাত হয়; এবং subarachnoid রক্তক্ষরণ, যার মধ্যে মস্তিষ্ক এবং পার্শ্ববর্তী টিস্যুর মধ্যে রক্তপাত হয়। তাদের অনুসন্ধানে ইঙ্গিত দেওয়া হয়েছে যে গড় সিস্টোলিক রক্তচাপ স্বাভাবিকের চেয়ে ১০ মিমি এইচজি বেশি হলে সামগ্রিক স্ট্রোক এবং ইস্কেমিক স্ট্রোকের ঝুঁকি ২০% এবং ইন্ট্রাসেরিব্রাল হেমোরেজের ঝুঁকি ৩১% বৃদ্ধি পায়।

“আমাদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে প্রাথমিক নির্ণয় এবং জীবনকাল ধরে উচ্চ রক্তচাপের স্থায়ী নিয়ন্ত্রণ স্ট্রোক, ইস্কেমিক স্ট্রোক এবং ইন্ট্রাসেরিব্রাল হেমোরেজ প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে কৃষ্ণাঙ্গ এবং হিস্পানিক রোগীদের মধ্যে যাদের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সম্ভাবনা শ্বেত রোগীদের তুলনায় বেশি,” বলেছেন সিনিয়র লেখক ডেবোরা এ লেভিন, এমডি, এমপিএইচ, মিশিগান মেডিক্যাল স্কুল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ওষুধ এবং নিউরোলজির অধ্যাপক।

Read more – গাজা পোলিও মহামারী ঘোষণা করেছে, WHO এক মিলিয়ন ভ্যাকসিন ডোজ পাঠিয়েছে, আরও জানতে বিস্তারিত পড়ুন

শ্বেতাঙ্গ রোগীদের তুলনায় কৃষ্ণাঙ্গ রোগীদের ইস্কেমিক স্ট্রোকের ২০% বেশি ঝুঁকি এবং ইন্ট্রাসেরিব্রাল রক্তক্ষরণের ৬৭% বেশি ঝুঁকির সম্মুখীন হয়। বিপরীতে, হিস্পানিক রোগীদের সাবরাচনয়েড রক্তক্ষরণের ঝুঁকি ২৮১% বৃদ্ধি পেয়েছে, তবে শ্বেতাঙ্গ রোগীদের তুলনায় অন্যান্য ধরনের স্ট্রোকের ঝুঁকি নেই।

যদিও কৃষ্ণাঙ্গ এবং হিস্পানিক রোগীরা স্ট্রোকের বেশি ঝুঁকির সম্মুখীন হয়েছিল, গবেষকরা ন্যূনতম প্রমাণ খুঁজে পেয়েছেন যে ইঙ্গিত করে যে জাতি এবং জাতিগততা ক্রমবর্ধমান সিস্টোলিক রক্তচাপ এবং যে কোনও রোগীর স্ট্রোকের ধরণের মধ্যে সংযোগকে প্রভাবিত করে।

“জাতিগত বৈষম্য পরীক্ষা করা সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক কাঠামো সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে যা জাতিগত ও জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য আচরণ এবং স্ট্রোকের ঝুঁকিকে প্রভাবিত করে,” বলেছেন কিমসন ই. জনসন, পিএইচডি, এমএ, এমএসডব্লিউ, প্রথম লেখক এবং পোস্টডক্টরাল গবেষণা ফেলো মিশিগান বিশ্ববিদ্যালয়।

যদিও সিস্টোলিক রক্তচাপ স্ট্রোক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধের জন্য একটি পরিবর্তনযোগ্য লক্ষ্য, ২০২০ সালের একটি জাতীয় গবেষণায় প্রকাশ করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত রক্তচাপ নিয়ন্ত্রণের অবনতি হয়েছে, বিশেষ করে কালো এবং হিস্পানিক প্রাপ্তবয়স্কদের মধ্যে। লেভিনের মতে, রক্তচাপের স্ব-পর্যবেক্ষণ রোগ নির্ণয় এবং নিয়ন্ত্রণ বাড়ায় এবং এটি সঠিক এবং সাশ্রয়ী উভয়ই, তবুও এটি অব্যবহৃত রয়ে গেছে।

We’re now on Telegram – Click to join

“রক্তচাপের স্ব-নিরীক্ষণের দুটি প্রধান বাধা হল রোগীর শিক্ষার অভাব এবং বীমা হোম ব্লাড প্রেসার মনিটরকে কভার করে না, যার দাম $৫০ বা তার বেশি,” তিনি বলেছিলেন।

“স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা এবং প্রদানকারীদের অবশ্যই তাদের রোগীদের হোম ব্লাড প্রেসার পর্যবেক্ষণ করার জন্য শিক্ষিত এবং তাগিদ দিতে হবে, এবং বীমাকারীদের অবশ্যই হোম ব্লাড প্রেসার মনিটরগুলির জন্য অর্থ প্রদান করতে হবে যাতে মানুষের রক্তচাপ অপ্টিমাইজ করা যায় এবং তাদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম হয়।”

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.