Gen Z: তরুণ প্রজন্মের মস্তিষ্কের আকার বৃদ্ধি পেলেও আইকিউ লেভেল কমে যাচ্ছে, সেটির কারণ জানতে হলে বিস্তারিত পড়ুন

Gen Z: “জেড” ও “অ্যালফা” জেনারেশনের মধ্যে কি পার্থক্য কী? জানতে হলে আজকের প্রতিবেদনটি পড়ুন

 

হাইলাইটস:

  • নতুন প্রজন্মে মস্তিষ্কের আকার বৃদ্ধি পেলেও আইকিউ লেভেল কমে যাচ্ছে
  • জেনারেশন এক্স দশকে জন্মানো মানুষের মস্তিষ্কের আকার ৬.৬ শতাংশ বৃদ্ধি হয়েছে
  • গবেষকেরা মনে করেন শিক্ষা এবং স্বাস্থ্যের উন্নতি এই বৃদ্ধির কারণ

Gen Z: জেনারেশন জেড ১৯৯৭-২০১২ এর মধ্যে জন্মগ্রহণ করে এবং জেনারেশন অ্যালফা ২০১০-২০২৫ এর মধ্যে জন্মগ্রহণ করে এই দুই প্রজন্মের মস্তিষ্কের আকার এখন প্রায় ১০০ বছর আগের মানুষের তুলনায় বড়। তবে আইকিউ লেভেল অনেক কমে যাচ্ছে। ব্রিটিশ ওয়েবসাইট ডেইলি মেলে প্রকাশিত একটি গবেষণার অনুসারে আজকের প্রজন্মের মস্তিষ্ক প্রায় ১০০ বছর আগের মানুষের তুলনায় বড় হচ্ছে কিন্তু যুব প্রজন্মের আইকিউ পূর্ববর্তী প্রজন্মের তুলনায় কম হচ্ছে। এই গবেষণায় যোগ দেওয়া হয়েছে এর সমস্ত সম্ভাব্য কারণগুলোকে উজ্জ্বল করতে। আসুন জানি এই গবেষণা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

ব্রেন এর আকার বৃদ্ধি পেয়েছে – 

এই গবেষণা অনুসারে ইউনিভার্সিটির ‘ইউসি ডেভিস হেল্থ রিসার্চার্স’ এর গবেষকরা বহুপূর্বক ১৯৩০-১৯৭০ দশকে জন্মানো মানুষের মস্তিষ্কের বিভিন্ন আকারের একটি গবেষণা করেন যেখানে প্রকাশ হয়েছে যে সাইলেন্ট জেনারেশন ১৯২৮-১৯৪৬ দশকে জন্মানো মানুষের তুলনায় জেনারেশন এক্স ১৯৬৫-১৯৮০ দশকে জন্মানো মানুষের মস্তিষ্কের আকার ৬.৬ শতাংশ বৃদ্ধি হয়েছে। এছাড়াও বলা হয়েছে এটা সামাজিক সাংস্কৃতিক এবং স্বাস্থ্যের বিভিন্ন দিকগুলোর কারণে হতে পারে। এর পাশাপাশি এই লোকেদের মধ্যে বয়সের সঙ্গে জড়িত ডিমেনশিয়া এর ঝুঁকি ও কমানো যা সম্ভব।

We’re now on WhatsApp – Click to join

মস্তিষ্কের আকার কত বৃদ্ধি হয়েছে –

এই গবেষণায় বলা হয়েছে যে, ১৯৩০ দশকে জন্মানো মানুষের তুলনায় ১৯৭০ দশকে জন্মানো মানুষের মস্তিষ্কের আকার ৬.৬ শতাংশ বৃদ্ধি হয়েছে। যাবতীয় ৭৫ বছরের এই গবেষণায় বলা হয়েছে যে, আজকের প্রজন্মের মস্তিষ্কের আকার প্রায় ১,৪০০ মিলিলিটার যেখানে ১৯৩০ দশকে জন্মানো মানুষের মস্তিষ্কের আকার ১,২৩৪ মিলিলিটার ছিল। গবেষকেরা মনে করেন শিক্ষা এবং স্বাস্থ্যের উন্নতি এই বৃদ্ধির কারণ।

স্বাস্থ্য সম্পর্কিত আরও অনেক আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.