Combat Anxiety In Gathering: আপনি যদি সামাজিকভাবে উদ্বিগ্ন হন তবে আর চিন্তা করবেন না! এখানে সমাবেশে উদ্বেগ মোকাবিলার জন্য কতগুলি কৌশল রয়েছে

Combat Anxiety In Gathering: আপনি কি সামাজিকভাবে উদ্বিগ্ন? আপনার জন্য এখানে কতগুলি উপায় আলোচনা করা হল

হাইলাইটস:

  • আপনার আত্মবিশ্বাসের উপর কিছু কাজ করা আপনাকে সামাজিক উদ্বেগ কাটিয়ে উঠতে সঠিক পথে শুরু করবে
  • সামাজিক সমাবেশে লোকেদের দিকে মনোযোগ দিন
  • আপনি একটি পাবলিক স্পিকিং গ্রুপে যোগদান থেকে শুরু করতে পারেন বা আপনি আয়নার সামনে বা বন্ধুদের একটি ছোট গ্রুপের সামনে অনুশীলন করতে পারেন

Combat Anxiety In Gathering: মানুষের মুখোমুখি হওয়া সবচেয়ে সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি হল সামাজিক উদ্বেগজনিত ব্যাধি এবং এটি ক্লাবগুলিতে প্রায় কোনও প্রতিকূল পরিস্থিতিতে নিজেকে প্রকাশ করতে পারে, যখন অপরিচিত ব্যক্তিরা আসে, এমনকি আপনি যখন অনেক লোকের মধ্যে একটি রেস্তোরাঁয় থাকেন। কারও জন্য, সামাজিকভাবে উদ্বিগ্ন হওয়ার এই অনুভূতিটি এতটাই শক্তিশালী হতে পারে যে তারা সামাজিক অনুষ্ঠানগুলি থেকে বিরত থাকে, বা তারা এত জোর দিয়ে যায় যে তারা অন্য কিছুতে মনোনিবেশ করা এড়ায়।

সামাজিক উদ্বেগের লক্ষণ ও উপসর্গ:

  • রুটিন ফাংশন সঞ্চালনের ক্ষমতা নেই যখন আপনি নিশ্চিত হন যে সবাই আপনার দিকে তাকিয়ে আছে।
  • ফোন কল করা, অপরিচিতদের সাথে দেখা করা বা কথোপকথনের মতো সামাজিক ক্রিয়াকলাপ সম্পর্কে উদ্বিগ্ন।
  • আমরা যাই করি না কেন, আমরা সমস্ত সামাজিক ক্রিয়াকলাপ থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করি, এমনকি যদি সেগুলি সবই হয়: দলগত কার্যকলাপ, দলে কথা বলা বা বাইরে খাওয়া এবং অন্যদের সাথে সামাজিকীকরণ।
  • বিচারের উদ্বেগ বা উত্যক্ত করা হচ্ছে।
  • আতঙ্ক বা উদ্বেগের আক্রমণ।
  • যখন একজন ব্যক্তি বিব্রত হওয়ার ভয় পান।
  • স্ব-বিচ্ছিন্নতা, ব্লাশিং বা ঘাম।
  • চোখের যোগাযোগ এড়িয়ে চলা, কম আত্মসম্মান বা আত্মবিশ্বাস।

কীভাবে আপনাকে সামাজিক উদ্বেগ কাটিয়ে উঠতে সাহায্য করবেন?

আত্মসম্মান গড়ে তুলুন

আপনার আত্মবিশ্বাসের উপর কিছু কাজ করা আপনাকে সামাজিক উদ্বেগ কাটিয়ে উঠতে সঠিক পথে শুরু করবে। ছোট ছোট লক্ষ্য, স্ব-প্রশংসা এবং আত্ম-সহানুভূতি আপনার অভ্যাস হয়ে উঠতে হবে। এবং নিজেকে বারবার মনে করিয়ে দিন যে আপনিও মানুষ। আপনি একটি রোবট নন, এবং খারাপ দিন কাটাতে পুরোপুরি ভাল।

Read more –  https://bangla.oneworldnews.com/health/managing-your-anxiety

নিজের থেকে অন্যের দিকে মনোনিবেশ করুন

অবশেষে, হাস্যকর দেখার ভয়ে সামাজিক উদ্বেগ ছড়িয়ে পড়ে। আমরা আত্মকেন্দ্রিকতা অবলম্বন করতে পারি এবং ভাবতে শুরু করি যে আমাদের প্রতিটি পদক্ষেপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়। অন্য জিনিসগুলিতে স্যুইচ করা আপনাকে সাহায্য করতে পারে। সামাজিক সমাবেশে লোকেদের দিকে মনোযোগ দিন এবং কথোপকথন চলছে, আপনি সহজেই মিথ্যাবাদীদের থেকে খাঁটি লোকদের আলাদা করতে পারবেন। দেখান যে আপনি কিছু বলার মাধ্যমে বা তাদের কথা বলার পরে একটি মন্তব্য করে মনোযোগ দিচ্ছেন। তাদের জানান যে আপনি তাদের প্রচেষ্টার প্রশংসা করেন এবং কথা বলার চেয়ে শোনার প্রতি বেশি যত্নশীল।

আপনার ট্রিগার জানুন

প্রধান উপাদান চিহ্নিত করা, যা সামাজিক উদ্বেগ সক্রিয় করে, এটি পরিচালনার জন্য প্রাথমিক কাজ। ট্রিগার প্রত্যেকের জন্য আলাদা হতে পারে এবং তাদের সনাক্ত করতে সময় লাগে। এটি সম্ভবত হতে পারে যে মানুষের ভিড় অন্যদের অভিভূত করে, অন্যদের জন্য এটি হতে পারে যে তারা ভিড় শ্রোতার সামনে স্বাচ্ছন্দ্য বোধ করে না। আপনার ট্রিগারগুলি সনাক্ত করার জন্য, আপনি যে পরিস্থিতিগুলি আপনাকে উদ্বিগ্ন করে তোলে এবং আপনার অনুভূতিগুলি নোট করতে পারেন৷

পাবলিক স্পিকিং অনুশীলন করুন

পাবলিক স্পিকিং একটি মৌলিক ফোবিয়া, যাকে এমনকি যারা সামাজিকভাবে উদ্বিগ্ন হিসাবে চিহ্নিত করা হবে না, তারাও এটিকে ভয় পায়। এটি স্পটলাইট প্রভাব হতে পারে – এই অনুমান যে প্রত্যেকে আপনাকে তীব্রভাবে দেখছে, যা মনোযোগের ভয়কে অতিরঞ্জিত করতে পারে। এটি বেশিরভাগ লোকের জন্য আরামদায়ক নাও হতে পারে, তবে আপনি একটি পাবলিক স্পিকিং গ্রুপে যোগদান থেকে শুরু করতে পারেন বা আপনি আয়নার সামনে বা বন্ধুদের একটি ছোট গ্রুপের সামনে অনুশীলন করতে পারেন।

শিথিলকরণ কৌশলগুলির জন্য যান

প্রগতিশীল পেশী শিথিলকরণ এবং ভিজ্যুয়ালাইজেশনের মতো শিথিলকরণ কৌশলগুলি যুদ্ধ/পাল্টা উদ্বেগের একটি উপায়। আমি তাদের নির্দেশিত ধ্যান চেষ্টা করার পরামর্শ দিই এবং যখন আপনি অনেক চাপ অনুভব করেন তখন নিজেকে গ্রাউন্ড করার কৌশলগুলি চেষ্টা করুন। প্রকৃতপক্ষে এটি শিক্ষার্থীদের চাপ এবং উদ্বেগ থেকে শিথিল করবে।

পেশাদার সাহায্য চাইতে

মাঝে মাঝে আপনি যখন সামাজিকভাবে উদ্বেগজনক পরিস্থিতির সাথে মোকাবিলা করছেন, তখন কিছু অতিরিক্ত সহায়তা গুরুত্বপূর্ণ হতে পারে। একজন মানসিক স্বাস্থ্যকর্মীর কাছ থেকে পেশাদার সহায়তা পাওয়া আদর্শ যদি সামাজিকীকরণের চিন্তাই খুব উদ্বেগ-প্ররোচিত হয়। তাদের কাস্টম চাহিদা এবং সামাজিক উদ্বেগ উপশমের বিভিন্ন পদ্ধতি প্রদানের বিস্তৃত জ্ঞান রয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।