Magical Powder: এই ‘জাদুকরী পাউডার’ কি আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে?

Magical Powder: এটি চেষ্টা করে দেখুন এবং আশ্চর্যজনক সুবিধাগুলি উপভোগ করুন

হাইলাইটস:

  • মৌরি বীজ ভাজা করে তৈরি হয় এই ‘জাদুকরী পাউডার’
  • হজম এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে
  • ডাঃ এই জাদুকরী পাউডার কতটা খাওয়ার পরামর্শ দিয়েছে তা জানবো

Magical Powder: রান্নাঘরে অনেক ভেষজ এবং মশলা রয়েছে যা আপনাকে ওজন কমাতে এবং হজম, বিপাক, শক্তি এবং আপনার ঘুমের গুণমান উন্নত করতে সহায়তা করে। এর মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে জোয়ান, মৌরি বীজ, এলাচ, লবঙ্গ, আদা, গোলমরিচ, স্টার অ্যানিস, দারুচিনি, তেজপাতা, পুদিনা, মিষ্টি তুলসী, লেবু এবং অন্যান্য। এটা শুধু আমরা নই, এমনকি শেফ মেঘনা কামদারও তাই বিশ্বাস করেন; তিনি, প্রকৃতপক্ষে, এমনকি শেয়ার করেছেন যে “জিরা, জোয়ান এবং মৌরি বীজ ভাজা করে তৈরি একটি জাদুকরী পাউডার – সবই সমান পরিমাণে – হজম এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।”

তিনি ফোলাভাব, বদহজম, ওজন বৃদ্ধি, অনিদ্রা দূর করতে এবং আপনার শক্তির মাত্রা বাড়াতে এক গ্লাস জলে কয়েক ফোঁটা লেবু দিয়ে প্রতিদিন তিনবার খাবারের আগে ½ চা চামচ এই পাউডার খাওয়ার পরামর্শ দিয়েছেন। “এটি চেষ্টা করে দেখুন এবং আশ্চর্যজনক সুবিধাগুলি উপভোগ করুন। আপনি সহজেই এই পাউডারটি ২-৩ মাসের জন্য একটি এয়ার-টাইট বোতলে ক্যাবিনেটে সংরক্ষণ করতে পারেন।”

We’re now on WhatsApp- Click to join

একই বিষয়ে মন্তব্য করে, আয়ুর্বেদিক অনুশীলনকারী ডাঃ ডিম্পল জাংদা বলেছেন যে জিরা বিপাক বাড়াতে, ক্যালোরি পোড়াতে এবং ওজন কমাতে সাহায্য করে। “এটি কার্মিনেটিভ এবং হজমের উন্নতি করতে এবং ফোলাভাব দূর করতে সাহায্য করে। যখন আপনার হজম হয়স্বাস্থ্যকর, এটি পুষ্টির আরও ভাল শোষণ, এবং আরও শক্তি এবং এমনকি আপনার ঘুমের মান উন্নত করতে দেয়। বীজ শরীরের উপর একটি শান্ত প্রভাব ফেলে, মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে, যা সাধারণ ঘুমের ব্যাঘাতকারী, “ডাঃ জাংদা বলেন।

জোয়ান ক্যালসিয়াম, আয়রন, ফাইবারের একটি স্বাস্থ্যকর উৎস যা সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনীশক্তিতে অবদান রাখে। “তাদের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে যা ফ্রি র‌্যাডিক্যাল এবং ক্লান্তির বিরুদ্ধে লড়াই করতে এবং সামগ্রিক শক্তির মাত্রা উন্নত করতে সহায়তা করে। তারা পুষ্টি শোষণ করতে সাহায্য করেএবং পেটের কাছে চর্বি জমতে বাধা দেয়। তারা ক্ষুধা দমন করতে এবং অস্বাস্থ্যকর খাবারের লোভ কমাতেও সাহায্য করে। এগুলি কৃমিনাশক এবং অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া এবং পরজীবীদের অন্ত্র পরিষ্কার করার জন্যও ব্যবহৃত হয়,” ডাঃ জাংদা উল্লেখ করেছেন।

মৌরি বীজের একই রকম স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ডাঃ জাংদার মতে, এগুলিতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, যা ক্ষুধা নিয়ন্ত্রণে এবং অতিরিক্ত খাওয়া রোধ করতে সহায়তা করে। “মৌরি বীজে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা কমাতে সাহায্য করে জল ধারণ কমাতে সাহায্য করে, এবং এইভাবে ওজন সমস্যা। এটি বিপাককে উন্নত করতে পারে, দ্রুত ক্যালোরি পোড়াতে এবং ওজন কমানোর অনুমতি দেয়,” ডাঃ জাংদা শেয়ার করেছেন।

মৌরির বীজ ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ভিটামিন এবং খনিজ পদার্থে সমৃদ্ধ, যা শরীরকে আরও শক্তি সরবরাহ করে। এগুলি কার্মিনেটিভ এবং হজমের উন্নতি করে, খাবারকে শক্তিতে রূপান্তর করে এবং এমনকি হজমের স্বাস্থ্য সমস্যাগুলি হ্রাস করে ঘুমের মান উন্নত করে। ডাঃ জাংদা বলেছেন, “মৌরি বীজও অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে, যা অন্যথায় শক্তির মাত্রা কমিয়ে দিতে পারে। তাদের একটি শান্ত প্রভাব রয়েছে যা উদ্বেগ কমাতে এবং শিথিলকরণকে উন্নীত করতে সাহায্য করতে পারে। এটি মহিলাদের জন্য UTI-এর প্রকোপ কমাতে এবং হরমোনের স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখার জন্য একটি চমৎকার মশলা, যা অন্যথায় মেলাটোনিন এবং ঘুমের গুণমানকে প্রভাবিত করতে পারে।”

লেবুর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে যেমন ওজন কমানো, উন্নত বিপাক, উন্নত শক্তির মাত্রা এবং ভালো ঘুম কারণ এগুলি ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস ।এবং ক্যালোরি পোড়া। লেবুর জল পূর্ণতার অনুভূতিও তৈরি করে যা ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং এইভাবে অতিরিক্ত খাওয়া কমাতে সাহায্য করে। এগুলি শরীরকে ডিটক্সিফাই করতে এবং হজম না হওয়া খাবার, টক্সিন এবং অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়াগুলির পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতেও সাহায্য করে, এইভাবে ওজন হ্রাসের উন্নতি করে।

লেবু খাওয়ার ফলে উন্নত হজমও রাতে অস্বস্তি কমাতে সাহায্য করে।

We’re now on Telegram- Click to join

সিং বলেন “এটা লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই বীজগুলি ওজন কমানোর এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য কিছু সুবিধা দিতে পারে, তবে তারা কোনও জাদু সমাধান নয়। টেকসই ওজন কমানোর জন্য একটি ব্যাপক পদ্ধতির প্রয়োজন যাতে একটি সুষম খাদ্য, নিয়মিত শারীরিক কার্যকলাপ, পর্যাপ্ত ঘুম এবং স্ট্রেস ম্যানেজমেন্ট অন্তর্ভুক্ত থাকে।”

Read More- খালি পেটে জোয়ানের চা পানের উপকারিতা জানুন

আপনার ডায়েটে এই বীজগুলি অন্তর্ভুক্ত করা এই প্রচেষ্টাগুলিকে পরিপূরক করতে পারে, তবে সিং আরও বললেন ” ওজন কমানোর একমাত্র কৌশল হিসাবে তাদের উপর নির্ভর করা উচিত নয়বা অনিদ্রা কাটিয়ে ওঠা”। “আপনার ডায়েট বা জীবনধারায় উল্লেখযোগ্য পরিবর্তন করার আগে সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।”

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.