Breakfast Skipping Effect: ব্রেকফার্স্ট স্কিপ করা দেহের জন্য উপকারী নাকি ক্ষতিকর? নয়া গবেষণায় উঠে এসছে চমকে দেওয়া তথ্য!

Breakfast Skipping Effect: মার্কিন মুলুকের এক গবেষণায় প্রাতঃরাশ নিয়ে এক চমকে দেওয়া তথ্য সামনে এসেছে

 

হাইলাইটস:

  •  চিকিৎসকরা বরাবরই পরামর্শ দিয়ে আসছেন যে কোনওভাবেই ব্রেকফার্স্ট বা প্রাতরাশ বাদ দেওয়া উচিত নয়
  •  কিন্তু জন হপকিন্স মেডিসিনের নতুন এক গবেষণায় সামনে এসেছে চমকপ্রদ তথ্য
  •  সেখানে দাবি করা হচ্ছে বেশ কিছু ক্ষেত্রে প্রাতরাশ না খাওয়া আসলে শরীরের জন্য বেশ লাভজনক

Breakfast Benefits: চিকিৎসকরা বরাবরই পরামর্শ দিয়ে আসছেন যে কোনওভাবেই ব্রেকফার্স্ট বা প্রাতরাশ বাদ দেওয়া উচিত নয়। এতদিন ধরে সব গবেষকেরাই দাবি করে এসেছেন দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে প্রাতঃরাশ। কোনওভাবেই এই অভ্যেসকে ত্যাগ করা উচিত নয়। কিন্তু জন হপকিন্স মেডিসিনের নতুন এক গবেষণায় সামনে এসেছে চমকপ্রদ তথ্য। সেখানে বিভিন্ন কেস স্টাডির ভিত্তিতে দাবি করা হচ্ছে, বেশ কিছু ক্ষেত্রে প্রাতরাশ না খাওয়া আসলে শরীরের জন্য বেশ লাভজনক।

We’re now on WhatsApp – Click to join

ব্রেকফাস্ট বাদ দিলে কী হবে?

নতুন গবেষণায় দাবি করা হচ্ছে, মাঝেসাঝে সকালে উঠে কিছু না খেলে দারুণ লাভ হয়। এতে দেহে বেশ কিছু পজিটিভ প্রভাব পড়ে। বেশ কিছু রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা আরও বাড়ে। যেমন, বয়স জনিত নার্ভের সমস্যা,হার্টের অসুখ, টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রে মাঝে সাজে সকালে খালি পেটে থাকলে ইমিউনিটি পাওয়ার বাড়বে। এছাড়া মলত্যাগ হয় নিয়মিত ও রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে।

দেহে ইনসুলিনের ভারসাম্য বজায় থাকবে

গবেষকদের দাবি, রাতের খাবার শেষের পর শরীরের উপোসী সময় শুরু হয়। প্রাতঃরাশকে বাদ দিলে এই উপোসের সময় আরও কিছুটা দীর্ঘ হয়। এসময়ে দেহে গ্লুকোজের মাত্রা কমে এবং ইনসুলিন রেস্টিস্ট্যান্স তৈরির সম্ভাবনাও কমে। কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে প্রাতঃরাশ বাদ দিয়ে দারুণ উপকার পেয়েছেন ডায়াবিটিস রোগীরা। তাদের ইনসুলিন থেরাপির দরকার লাগছে না।

স্বাস্থ্যকরভাবে কমে ওজন

সকালে উঠে প্রাতঃরাশ না খেলে দেহের ওজন ঝরায় গতি আসে। গবেষকরা জানাচ্ছেন, রাতের ভারী খাবার হজমের পর শরীরকে আরও কিছুটা সময় দিলে জমে থাকা ক্যালোরিও বার্ন হয়। ফলে ঝটপট কমে ওজন।

সেরে উঠবে কোষ

গবেষকরা জানাচ্ছেন, সকালে উঠে অনেকক্ষণ না খেয়ে থাকলে, এই খালি সময়টাকে কাজে লাগিয়ে শরীর কোষের ড্যামেজগুলো সারিয়ে ফেলে। এতে বলিরেখার প্রবণতা কমে। নিজে থেকেই কোষের টক্সিক পদার্থ পরিষ্কার হয়ে যায়।

তবে কোন সময় ব্রেকফাস্ট বাদ দেবেন তা গুরুত্বপূর্ণ

ওজন ঝরানো থেকে শরীর সুস্থ রাখতে গেলে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, খিদে না পেলে কখনই খাবার খাওয়া উচিত নয়। তবে প্রাতঃরাশ বাদ দিয়ে দেহের কোনও ক্ষতি হচ্ছে কিনা, সেই বিষয়টি প্রথমে দেখা উচিত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.