Amazing Benefits Of Kundru: আইভি করলার সব আশ্চর্যজনক উপকারিতাগুলি জেনে নিন

Amazing Benefits Of Kundru: ওজন কমানোর জন্য কুন্ডরু খান, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করুন

 

হাইলাইটস:

  • ঐতিহ্যবাহী আয়ুর্বেদিক ওষুধে কুন্ড্রুকে ডায়াবেটিস-বিরোধী বৈশিষ্ট্য পাওয়া গেছে
  • কুন্ড্রুর উচ্চ ফাইবার উপাদান একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্রের রক্ষণাবেক্ষণে অবদান রাখে
  • কুন্ড্রু গ্রহণ করার পরামর্শ দেওয়া হয় কারণ এটি হার্টের অবস্থার উন্নতি করে

Amazing Benefits Of Kundru: আইভি করলা বা কুন্ড্রু হল একটি সবজি যা ভারতে চাষ করা হয় এবং অঞ্চলের উপর নির্ভর করে এর বিভিন্ন নাম রয়েছে যেমন মহারাষ্ট্রে একে টেন্ডলি বলা হয়, তামিলনাড়ুতে একে কভাক্কাই বলা হয়, অন্ধ্র প্রদেশে একে বলা হয় ডোন্ডকায়া, মহারাষ্ট্রে একে বলা হয় তিন্ডোরা। কর্ণাটকে একে বলা হয় টোন্ডে কাই, উড়িষ্যায় একে তোরুনি বলা হয়।

যদিও এর অনন্য গুণাবলী চমৎকার স্বাদ এবং রান্নার সহজলভ্যতার সাথে এবং বিভিন্ন খাবারে ব্যবহার করে কুন্ড্রুকে একজনের রান্নাঘরে একটি ‘অবশ্যই’ সবজি করে তোলে, সবজির নিরাময় বৈশিষ্ট্যগুলিও কুন্ড্রুকে দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে। কুন্ড্রুতে বিটা-ক্যারোটিন রয়েছে যা হৃদরোগের চিকিৎসায় খুবই উপকারী এবং কার্ডিয়াক অ্যারেস্ট এড়াতে সাহায্য করতে পারে। এতে জলের পরিমাণ বেশি এবং ক্যালোরি কম; এছাড়া এতে স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি, খনিজ ও ভিটামিন রয়েছে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করুন

ঐতিহ্যবাহী আয়ুর্বেদিক ওষুধে কুন্ড্রুকে ডায়াবেটিস-বিরোধী বৈশিষ্ট্য পাওয়া গেছে। এতে থাকা কিছু রাসায়নিক পদার্থ যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে তা বায়োঅ্যাকটিভ যৌগ নামে পরিচিত। অতএব, খাবারে কুন্ড্রু খাওয়া রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে এবং ডায়াবেটিক এবং প্রিডায়াবেটিক রোগীদের জন্য সহায়ক হবে।

হজমের স্বাস্থ্য বাড়ান

কুন্ড্রুর উচ্চ ফাইবার উপাদান একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্রের রক্ষণাবেক্ষণে অবদান রাখে। এটি নিয়মিত অন্ত্রের গতিকে উৎসাহিত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে। উপরন্তু, উচ্চ জলের উপাদান পরিপাকতন্ত্রকে হাইড্রেটেড রাখে, যা সহজে হজমকে উৎসাহিত করে। কুন্ড্রুর উচ্চ ফাইবার উপাদান একটি সুষম পাচনতন্ত্রের রক্ষণাবেক্ষণে অবদান রাখে। এটি নিয়মিত অন্ত্রের গতিকে উত্সাহিত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে। উপরন্তু, উচ্চ জলের উপাদান পরিপাকতন্ত্রকে হাইড্রেটেড রাখে, যা সহজ হজমকে উৎসাহিত করে।

Read more – এই ৫টি কারণে তরমুজের বীজ খাওয়া খুবই উপকারী, জেনে নিন সেই কারণগুলি

হার্টের স্বাস্থ্য বাড়ায় 

কুন্ড্রু গ্রহণ করার পরামর্শ দেওয়া হয় কারণ এটি হার্টের অবস্থার উন্নতি করে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন বিটা-ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাবগুলিকে প্রচার করে যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যে সহায়ক। এছাড়াও, কমলালেবুতে উপস্থিত ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে যা হার্টের জন্য গুরুত্বপূর্ণ।

পুষ্টিগুণে ভরপুর

কুন্ড্রু একটি স্বাস্থ্যকর সবজি কারণ এতে পুষ্টির পরিমাণ ভালো। এটি আরও অনেক খনিজ এবং ভিটামিন সরবরাহ করে যা স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, যেমন ভিটামিন এ এবং সি, যা দৃষ্টিশক্তি, অনাক্রম্যতা তৈরির জন্য এবং ত্বকের জন্য প্রয়োজনীয়। এছাড়াও এতে রয়েছে উচ্চ মাত্রার ডায়েটারি ফাইবার যা হজমশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

We’re now on WhatsApp – Click to join

ওজন ব্যবস্থাপনা সমর্থন করে

যারা তাদের ওজন বজায় রাখার চেষ্টা করছেন তারা খাবারে কুন্ড্রু অন্তর্ভুক্ত করতে পারেন। এটিতে কম সংখ্যক ক্যালোরি রয়েছে তবে এতে প্রচুর পরিমাণে জল এবং ফাইবার রয়েছে, যা নিশ্চিত করে যে আপনি দীর্ঘ সময়ের জন্য সন্তুষ্ট থাকবেন। এটি মোট দৈনিক ক্যালোরির পরিমাণ হ্রাস করতে পারে এবং ওজন হ্রাস বা বজায় রাখার প্রক্রিয়ায় সহায়তা করতে পারে।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.