Health Benefits Of Avocados: অ্যাভোকাডোর ৯টি স্বাস্থ্য সুবিধা রয়েছে, বিস্তারিত জানুন

Health Benefits Of Avocados: অ্যাভোকাডোর ৯টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা জানুন

হাইলাইটস:

  • অ্যাভোকাডোতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার ছাড়াও ভিটামিন সি, ই, কে এবং বি পুষ্টি উপাদান রয়েছে
  • একটি মাঝারি অ্যাভোকাডো প্রায় ১৩ গ্রাম ফাইবার সরবরাহ করে

Health Benefits Of Avocados: অ্যাভোকাডো প্রকৃতির মাখন হিসাবে পরিচিত। এগুলি কেবল সবচেয়ে কার্যকর নয়, তুলনামূলকভাবে পুষ্টিকরও। গুরুত্বপূর্ণ ভিটামিন, খনিজ পদার্থ এবং স্বাস্থ্যকর চর্বি দিয়ে পরিপূর্ণ, অ্যাভোকাডো বিভিন্ন ধরণের স্বাস্থ্য প্রদান করে। এখানে অ্যাভোকাডোর ৯টি স্বাস্থ্য সুবিধা রয়েছে যা আপনাকে আপনার ওজন কমানোর পরিকল্পনার জন্য অ্যাভোকাডো যোগ করার জন্য জোর দেবে-

পুষ্টিগুণ সমৃদ্ধ সুপারফুড:

অ্যাভোকাডোতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার ছাড়াও ভিটামিন সি, ই, কে এবং বি পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও তারা স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, যা হার্ট ফিটনেসের জন্য দরকারী।

হার্টের স্বাস্থ্য:

অ্যাভোকাডোতে পাওয়া মনোস্যাচুরেটেড ফ্যাট ভয়ানক কোলেস্টেরলের মাত্রা (LDL) কমাতে এবং শীর্ষ কোলেস্টেরলের মাত্রা (HDL) বাড়াতে সাহায্য করে, হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। উপরন্তু, অ্যাভোকাডোতে পটাসিয়াম থাকে, যা রক্তের চাপ পরিবর্তন করতে সক্ষম করে এবং উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।

ওজন ব্যবস্থাপনা:

তাদের উচ্চ চর্বিযুক্ত উপাদান থাকা সত্ত্বেও, অ্যাভোকাডোগুলি একটি সুষম খাদ্য পদ্ধতির অংশ হিসাবে খাওয়ার সময় ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং কফি কার্বোহাইড্রেটের মিশ্রণ তৃপ্তি প্রদান করতে সাহায্য করে, আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ এবং সন্তুষ্ট বোধ বজায় রাখে, ফলস্বরূপ অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা হ্রাস করে।

উন্নত হজম:

একটি মাঝারি অ্যাভোকাডো প্রায় ১৩ গ্রাম ফাইবার সরবরাহ করে। পাচনতন্ত্রের স্বাস্থ্যের জন্য ফাইবারের গুরুত্ব কম বলা হয়। এটি ফাইবার যা সহজে মলত্যাগের অনুমতি দেয়, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং স্বাস্থ্যকর মাইক্রোবায়োমের বৃদ্ধিকে উৎসাহিত করে।

উন্নত চোখের স্বাস্থ্য:

অ্যাভোকাডোর এই উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যেমন lutein এবং zeaxanthin প্রদান করার ক্ষমতা অবশ্যই চোখের স্বাস্থ্যের জন্য তাদের দুর্দান্ত করে তোলে। ভিটামিনগুলি নীল আলোর এক্সপোজার কমাতে একটি প্রধান ভূমিকা পালন করে যা বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের প্রধান কারণ এবং নীল আলোকে ফিল্টার করে চোখের মধ্যে চাপের পরিমাণ হ্রাস করে।

মস্তিষ্কের কার্যকারিতা:

মনের শক্তি এবং জ্ঞানীয় ফাংশনের জন্য কিছু স্বাস্থ্যকর চর্বি প্রয়োজন যা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণটির সাথে গ্রুপিং করার প্রস্তাব করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে ওমেগা-৩ মস্তিষ্কের কোষের রক্ষণাবেক্ষণ ও মেরামতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, মানসিক তীক্ষ্ণতা উন্নত করে এবং তারা আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ অবস্থা প্রতিরোধে সাহায্য করতে পারে।

ত্বক ও চুলের উপকারিতা:

অ্যাভোকাডোগুলি কেবল খাবারের শক্তিযুক্ত খাবার নয় তবে ত্বকের যত্নের পণ্য হিসাবে ব্যবহার করার সময় তারা সবচেয়ে বড় সাহায্য করে। আসলে, ভিটামিন ই এবং সি, স্বাস্থ্যকর চর্বিগুলির সাথে, ছিদ্র এবং সূক্ষ্ম ত্বককে ময়শ্চারাইজ করার পাশাপাশি বার্ধক্যের চেহারা কমাতে একটি স্বাস্থ্যকর চেহারা এবং তারুণ্য প্রদান করে। চুলে অ্যাভোকাডো পিউরি ব্যবহার করা হাইড্রেশন এবং ময়েশ্চারাইজিংয়ের জন্যও ভালো। এটি চুলকে একটি মসৃণ, চকচকে এবং করে।

We’re now on WhatsApp- Click to join

প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য:

দীর্ঘস্থায়ী প্রদাহ অনেক দীর্ঘস্থায়ী রোগ যেমন হৃদরোগ, আর্থ্রাইটিস এবং ক্যান্সারের সাথে যুক্ত হয়েছে। অ্যাভোকাডোতে প্রচুর পরিমাণে ফাইটোস্টেরল এবং পলিফেনল রয়েছে যা প্রদাহ-বিরোধী কার্যকারিতা রয়েছে, দীর্ঘস্থায়ী রোগগুলি যার মধ্যে ডায়াবেটিস রয়েছে তা প্রতিরোধ করা যেতে পারে বা শরীরে প্রদাহের মাত্রা হ্রাস করা যায়।

ক্যান্সার প্রতিরোধ:

কিছু গবেষণায় ইঙ্গিত করা হয়েছে যে অ্যাভোকাডোতে চিহ্নিত ফাইটোকেমিক্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধতা নির্দিষ্ট ধরণের ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরক্ষার উপায় হিসাবেও কাজ করতে পারে। এছাড়াও, গবেষকরা সফলভাবে দেখিয়েছেন যে উপরে উল্লিখিত যৌগগুলি ক্যান্সার কোষের প্রতিলিপিকে ধীর করে দিতে পারে, সেলুলার মৃত্যুকে ট্রিগার করতে পারে এবং প্রধানত কোলন, স্তন এবং প্রোস্টেটের ক্যান্সারের বিকাশের সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.