Do and Donts For Healthy Relationship: একটি সুন্দর ও স্বাস্থ্যকর সম্পর্কের জন্য কী কী করণীয় এবং কী কী করণীয় নয় অনুসরণ করুন!

Do and Donts For Healthy Relationship: আপনি একটি নতুন সম্পর্কে জড়িত হয়েছেন? সেটি ঠিক রাখতে কি করণীয় এবং কি করণীয় নয় জানতে হলে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • আপনার মন, অনুভূতি এবং প্রত্যাশা সম্পর্কে আপনার সঙ্গীর সাথে খোলামেলা এবং সৎ হন
  • পারস্পরিক আস্থা ও জ্ঞান ধরে রাখার জন্য প্রাথমিকভাবে সীমানা নির্ধারণ করা অপরিহার্য
  • আপনার সম্পর্কের বিভিন্ন লোকের সাথে আপনার সঙ্গীর তুলনা করার প্রলোভন প্রতিরোধ করুন

Do and Donts For Healthy Relationship: একটি নতুন সম্পর্ক শুরু করা রোমাঞ্চকর এর সাথে সাথে ভয়ঙ্করও হতে পারে। আপনি যখন কোনও নতুন ব্যক্তির সাথে এই সম্পর্ক শুরু করেন, বিশ্বাস, মৌখিক বিনিময় এবং পারস্পরিক প্রশংসার উপর নির্মিত একটি শক্ত ভিত্তি স্থাপন করা গুরুত্বপূর্ণ। এই আনন্দদায়ক পর্যায়ে আপনাকে সহায়তা করার জন্য, ভবিষ্যৎ এর একটি সুন্দর যাত্রার জন্য এখানে কয়েকটি করণীয় এবং বর্জনীয় রয়েছে:

করণীয়:

খোলামেলা কথা বলুন

যোগাযোগ যে কোনও সুস্থ সম্পর্কের মূল ভিত্তি। আপনার মন, অনুভূতি এবং প্রত্যাশা সম্পর্কে আপনার সঙ্গীর সাথে খোলামেলা এবং সৎ হন। তাদেরও একই কাজ করতে উৎসাহিত করুন এবং তারা যা উল্লেখ করতে পেরেছে তাতে সক্রিয়ভাবে মনোনিবেশ করুন।

সীমানা নির্ধারণ করুন

পারস্পরিক আস্থা ও জ্ঞান ধরে রাখার জন্য প্রাথমিকভাবে সীমানা নির্ধারণ করা অপরিহার্য। আপনার বিকল্পগুলি এবং আপনার সঙ্গীর সাথে একসাথে কোনও ডিল-ব্রেকার নিয়ে আলোচনা করুন। তাদের সীমানাকে যথাযথভাবে সম্মান করুন এবং যেখানে প্রয়োজন সেখানে আপস করতে ইচ্ছুক হন, এটি একে অপরের মধ্যে বিশ্বাস তৈরি করবে।

সম্পর্কে ধীরে ধীরে এগোন

যখন কোনও নতুন সম্পর্কে প্রবেশের কথা আসে, তখন আমাদের প্রায়শই এতে ঝাঁপিয়ে পড়ার জন্য ব্যাকুল হয়ে থাকি, তবে শেষ পর্যন্ত, একটি স্থির এবং সূক্ষ্ম পদ্ধতি আপনার জানা প্রয়োজন। এই পদ্ধতি দিয়ে আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনি সম্পর্কের ভালো এবং খারাপ জিনিস বিবেচনা করে তবেই সম্পর্ক গড়ে তুলেছেন।

We’re now on WhatsApp – Click to join

প্রশংসা করুন

আপনার ধন্যবাদ জানানো এবং প্রশংসা করাই কেবল সম্পর্ককে আরও গভীর করে না, তবে আপনার সংযোগে আপনি যে অগ্রগতি করেছেন তা নিজেকে জানানোও কাজ করে। আপনি যদি এমনকি একটি সাধারণ “ধন্যবাদ”, বা একটি অর্থপূর্ণ প্রশংসা করেন, সেটাই বিশ্বের সমস্ত পার্থক্য তৈরি করবে।

সমর্থণশীল হোন

আপনার অঙ্গভঙ্গির মাধ্যমে, তাদের বোঝান যে তারা যা কিছু করে বা করছে তা আপনি সমর্থন করেন। তাদের আবেগ অনুসরণে এগিয়ে যেতে বলুন এবং তাদের পাশে দাঁড়ান, সে বিজয়ের সময় হোক বা চ্যালেঞ্জের সময়। এই সমর্থন তার যাত্রা কে অনেক সহজ করে তুলবে।

স্বাধীনতা বজায় রাখুন:

যদিও ঘনিষ্ঠতা একটি সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে একে অপরের উপর নির্ভরশীল হওয়া ছাড়াও প্রতিটি ব্যক্তি অনন্য এবং তার স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি বজায় রাখা উচিত। সহযোগী যত্নের ক্ষেত্রে, নিজেকেও জড়িত করুন। আপনার আবেগ এবং শখগুলি অনুসরণ করার জন্য নিজেকে অতিরিক্ত সময় দিন এবং আপনার সহযোগীকেও এটি করতে উৎসাহিত করুন।

যা করবেন না:

গেম খেলুন

জুয়া খেলার চিন্তা, ভিডিও গেম বা ম্যানিপুলেটিভ আচরণ এড়িয়ে চলুন। আপনার সঙ্গীর সাথে আপনার মেলামেশায় প্রকৃত হন এবং প্রাথমিকভাবে সততা এবং গ্রহণযোগ্যতার উপর ভিত্তি করে একটি সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করুন।

অন্যের সাথে আপনার সঙ্গীর তুলনা করা

আপনার সম্পর্কের বিভিন্ন লোকের সাথে আপনার সঙ্গীর তুলনা করার প্রলোভন প্রতিরোধ করুন। প্রতিটি ব্যক্তি বিশেষ, এবং তুলনার সেই বিশেষীকরণ আপনার সম্পর্কের মধ্যে নিরাপত্তাহীনতা এবং বিরক্তি সৃষ্টি করতে পারে।

দ্বন্দ্ব ,সমস্যা ও রাগ চেপে রাখা

একটি ভাল সময় দেখে ও সম্মানজনক পদ্ধতিতে দ্বন্দ্ব ও উদ্বেগগুলি সমাধান করুন। আপনার আবেগকে চেপে রাখা বা রাগের মাথায় সেগুলি প্রকাশ করা এড়িয়ে চলুন, কারণ এর ফলে দ্বন্দ্ব আরো বাড়তে পারে এবং সম্পর্কেও ভাঙন ধরতে পারে।

সীমা অতিক্রম

আপনার সঙ্গীর সীমাবদ্ধতাগুলিকে সম্মান করুন এবং সেগুলি অতিক্রম করা বা বরখাস্ত করা এড়িয়ে চলুন। তাদের স্বাচ্ছন্দ্যের দিকে মনোযোগ দিন এবং কোনও শারীরিক বা মানসিক ঘনিষ্ঠতা অর্জনের আগে ক্রমাগত সম্মতি চান।

স্ব-যত্নকে অবহেলা করা থেকে দূরে থাকুন

যদিও আপনার সম্পর্ককে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু সেই পদ্ধতিতে আপনার নিজের স্ব-যত্ন এবং সুস্থতা ভুলে যাবেন না। আপনার মন, শরীর এবং আত্মাকে পুষ্ট করে এমন ক্রিয়াকলাপগুলির জন্য সময় দিন এবং আপনার মানসিক এবং মানসিক ফিটনেসকে অগ্রাধিকার দিন।

উপসংহার:

আপনার সঙ্গীকে সন্দেহের চোখে দেখা এবং পর্যাপ্ত প্রমাণ ছাড়াই সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়া বা অনুমান করা থেকে দূরে থাকুন। তাই যখনই আপনার মনে কোনো প্রশ্ন বা সন্দেহ আসবে, তখন সরাসরি এবং শ্রদ্ধার সাথে তা আপনি আপনার সঙ্গী কে জানিয়ে সব কিছু পরিষ্কার করে নিন। একটি নতুন সম্পর্ক শুরু করার জন্য প্রতিটি সঙ্গীর সমপরিমাণ শক্তি, জ্ঞান এবং প্রচেষ্টা বজায় রাখা দরকার। এই করণীয় এবং অ-করণীয় তা অনুসরণ করে আপনি যাকে ভালবাসেন তার জন্য স্বাস্থ্যকর, আনন্দদায়ক এবং স্থায়ী রেফারেন্সের ভিত্তি স্থাপন করতে পারেন।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.