Vada Paav Recipe: এইভাবে সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন বড়া পাভ, খাওয়ার সাথে সাথে লোকে বলবে ‘বাহ’

Vada Paav Recipe: আপনি যদি আপনার সন্ধ্যার স্ন্যাক্স-এ নতুন কিছু বানাতে চান, তাহলে আজই এই রেসিপিটি ট্রাই করুন

 

হাইলাইটস:

  • সুস্বাদু বড়া পাভ তৈরি করতে প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে একটি পাত্রে কেটে ভালো করে ম্যাশ করে নিন
  • তেল গরম হওয়ার সময় আলুর স্টাফিং নিন এবং এর থেকে ছোট বল তৈরি করুন
  • এবার একটি রুটি নিয়ে তাতে রসুনের চাটনি লাগিয়ে গরম বড়া দিন

Vada Paav Recipe: তাৎক্ষণিকভাবে তৈরি বড়া পাভ পছন্দ করেন এমন লোকের অভাব নেই। মুম্বাইয়ের বিখ্যাত স্ট্রিট ফুড এখন অনেক রাজ্যেই সহজলভ্য। তৈরি করা খুবই সহজ, বড়া পাভ স্বাদের দিক থেকে অন্য যেকোনো স্ন্যাকসের চেয়ে কম নয়। আপনি যদি দিনের বেলা একটু ক্ষুধার্ত বোধ করেন এবং অল্প সময়ের মধ্যে সুস্বাদু কিছু রান্না করতে চান, তাহলে আপনি বড়া পাভের রেসিপিটি চেষ্টা করে দেখতে পারেন। বড়া পাভ তৈরি করা সহজ এবং বিশেষ অনুষ্ঠানেও স্ন্যাক্স হিসেবে রাখা যেতে পারে। যদি বাড়িতে বাচ্চাদের জন্য একটি পার্টির আয়োজন করা হয়, তবে বড়া পাভ একটি খাবার হিসাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে। আসুন জেনে নিই বড়া পাভ তৈরির সহজ পদ্ধতি।

Read more – আপনার স্বাস্থ্যকে ঠিক রাখতে এইভাবে কম তেল দিয়ে পনির ভুর্জির রেসিপিটি ট্রাই করে দেখুন

বড়া পাভ তৈরির উপকরণ

পাভ – ৮টি

রসুনের চাটনি – প্রয়োজন অনুযায়ী

সেদ্ধ আলু – ৫-৬টি

কাঁচা মরিচ কুচি – ২ চা চামচ

আদা কুচি – ২ চা চামচ

কারি পাতা – ১ টেবিল চামচ

সরিষা – ১ চা চামচ

হলুদ – ১/২ চা চামচ

ভাজা ধনে – ১ চা চামচ

সবুজ ধনে পাতা কুচি – ২ টেবিল চামচ

লবণ- স্বাদ অনুযায়ী

ঘোল বানানোর জন্য

বেসন – ৩ কাপ

হলুদ – ১ চা চামচ

বেকিং সোডা – ১ চা চামচ

তেল – ভাজার জন্য

লবণ – এক চিমটি

কিভাবে বাড়া পাভ বানাবেন

সুস্বাদু বড়া পাভ তৈরি করতে প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে একটি পাত্রে কেটে ভালো করে ম্যাশ করে নিন। এবার একটি প্যানে ২ চামচ তেল দিয়ে গরম করুন। তেল গরম হওয়ার পর সরিষা বাটা দিয়ে তারপর ধনে, কুচি করা আদা, কাঁচা মরিচ ও কারিপাতা দিয়ে কিছুক্ষণ ভাজুন। এর পরে, প্যানে হলুদ এবং ম্যাশ করা আলু যোগ করুন এবং চামচের সাহায্যে মেশান। মিশরাম কিছুক্ষণ ভাজার পর স্বাদমতো লবণ ও সূক্ষ্ম করে কাটা সবুজ ধনে দিন। এবার মেশান এবং ১-২ মিনিট রান্না করুন, তারপর গ্যাস বন্ধ করুন এবং মিশ্রণটি ঠান্ডা হওয়ার জন্য একপাশে রাখুন। এবার একটি গভীর তলদেশের পাত্র নিন এবং তাতে বেসন দিন। এতে হলুদ এবং এক চিমটি লবণ যোগ করুন এবং অল্প অল্প করে জল যোগ করে একটি মাঝারি ঘন দ্রবণ তৈরি করুন। এখন দ্রবণে সোডা যোগ করুন এবং এটি ভালভাবে মেশান।

এবার একটি প্যানে তেল দিয়ে গরম করুন। তেল গরম হওয়ার সময় আলুর স্টাফিং নিন এবং এর থেকে ছোট বল তৈরি করুন। এবার প্রতিটি বল বেসন দ্রবণে ডুবিয়ে তারপর ভাজার জন্য প্যানে রাখুন। বড়া সোনালি বাদামী হয়ে এলে প্যান থেকে নামিয়ে নিন। একইভাবে সব বড়া তৈরি করুন। এবার একটি রুটি নিয়ে তাতে রসুনের চাটনি লাগিয়ে গরম বড়া দিন। এটি ভাজা কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করা যেতে পারে। ধনে পাতা, লেবুর রস এবং লবণ যোগ করুন এবং মেশান। রুটির উভয় অংশে মিশ্রণটি ছড়িয়ে দিন।

We’re now on WhatsApp – Click to join

চাটনি তৈরি করতে

সবুজ মরিচ, ধনেপাতা, রসুন, আদা ও লবণ মিক্সারে পিষে নিন। লেবুর রস যোগ করুন এবং মিশ্রিত করুন।

বড়া পাভ পরিবেশন করতে

রুটির একপাশে একটি বড় অংশ রাখুন। চাটনি ছড়িয়ে অন্য অংশ দিয়ে ঢেকে দিন। কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।