The Recent Netflix Series IC 814: প্রাক্তন R&AW-এর প্রধান AS Dulat স্মরণ করেছেন অজিত ডোভাল ‘আফসোস করবেন’ কীভাবে কান্দাহারে জিম্মি আলোচনার সূত্রপাত হয়েছিল, ভেবেছিলেন, ‘ইয়ে কেয়া হো রাহা হ্যায়’

The Recent Netflix Series IC 814
The Recent Netflix Series IC 814

The Recent Netflix Series IC 814: বরখা দত্তের সাথে একটি সাক্ষাৎকারে, প্রাক্তন R&AW প্রধান এএস দুলাত অচলাবস্থার পরে ভারতে ফিরে আসার পরে জিম্মি আলোচকদের সাথে পুনর্গঠনের কথা স্মরণ করেছিলেন

হাইলাইটস:

  • ১৯৯৯ সালে, কাঠমান্ডু থেকে একটি ভারতীয় এয়ারলাইন্সের বিমানটি পাঁচজন সন্ত্রাসী হাইজ্যাক করেছিল
  • এটিকে আফগানিস্তানের কান্দাহারে নিয়ে গিয়েছিল, যেখানে তারা ভারতীয় কর্তৃপক্ষের সাথে প্রায় সপ্তাহব্যাপী স্থবিরতায় জড়িত ছিল
  • NSA অজিত ডোভালের নেতৃত্বে তীব্র আলোচনার শেষে, তিনজন ভয়ঙ্কর সন্ত্রাসীর বিনিময়ে জিম্মিদের মুক্তি দেওয়া হয়

The Recent Netflix Series IC 814: কান্দাহার হাইজ্যাক ২৫ বছর আগের ঘটনাটি নিয়ে নতুন আগ্রহের জন্ম দিয়েছে। ১৯৯৯ সালে, কাঠমান্ডু থেকে একটি ভারতীয় এয়ারলাইন্সের বিমানটি পাঁচজন সন্ত্রাসী হাইজ্যাক করেছিল, যারা এটিকে আফগানিস্তানের কান্দাহারে নিয়ে গিয়েছিল, যেখানে তারা ভারতীয় কর্তৃপক্ষের সাথে প্রায় সপ্তাহব্যাপী স্থবিরতায় জড়িত ছিল। অবশেষে, বর্তমানে NSA অজিত ডোভালের নেতৃত্বে তীব্র আলোচনার শেষে, তিনজন ভয়ঙ্কর সন্ত্রাসীর বিনিময়ে জিম্মিদের মুক্তি দেওয়া হয়। অনুভব সিনহা পরিচালিত শোতে, প্রধান আলোচকের চরিত্রে অভিনয় করেছেন মনোজ পাহওয়া ভিন্ন নামে।

We’re now on WhatsApp – Click to join

বরখা দত্তের সাথে তার মোজো স্টোরি ইউটিউব চ্যানেলে একটি সাক্ষাৎকারে, প্রাক্তন R&AW প্রধান এএস দুলাত সেই অপারেশনের কথা স্মরণ করেছিলেন, যেটি তিনি প্রথম সারিতে থেকে অভিজ্ঞতা অর্জন করেছিলেন এবং অংশগ্রহণ করেছিলেন। তিনি আলোচনা দলের সাথে পুনরায় সংগঠিত হওয়ার দিকেও ফিরে তাকালেন, যেটি গোয়েন্দা ব্যুরোর দুই সদস্য এবং R&AW-এর দুই সদস্যের সমন্বয়ে গঠিত ছিল। দুলাত বলেছিলেন যে ডোভাল কীভাবে জিনিসগুলি উন্মোচিত হয়েছিল তার জন্য কিছুটা অনুশোচনা বোধ করেছিলেন, তবে তিনি আরও উল্লেখ করেছেন যে ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপ নিজেকে এই বাস্তবতার কাছে পদত্যাগ করেছে যে তাদের শেষ পর্যন্ত কিছু দাবির কাছে মাথা নত করতে হবে।

তারা ফিরে আসার পরে জিম্মি আলোচকদের সাথে তার বৈঠকের কথা স্মরণ করে, দুলাত বলেছিলেন, “তিনি (ডোভাল) এটির জন্য অনুশোচনা করবেন, কারণ তিনি ছিলেন আডবানিজির আশ্রিত। তাদের চিন্তাধারা ছিল একই রকম। আডভানিজি যেমন অনুভব করেছিলেন, অজিতও তা অনুভব করেছিলেন…” আডভানি তিন সন্ত্রাসীকে হস্তান্তর করার বিরুদ্ধে ছিলেন কিনা জিজ্ঞাসা করা হলে, যার মধ্যে একজন ছিলেন ভয়ঙ্কর মাসুদ আজহার, দুলাত বলেছিলেন, “হ্যাঁ, কিন্তু আপনি এতে জড়িত। আপনি কি করবেন? আপনার একটি কাজ আছে, এবং আপনি এটি করুন। অজিত যে কোন কাজ করবে, সে একজন সম্পূর্ণ পেশাদার। মানসিকভাবে, তিনি ভাবতেন, ‘ইয়ে কেয়া হো রাহা হ্যায়, কিয়ুন হো রাহা হ্যায় (কি হচ্ছে, কেন হচ্ছে)?”

দুলাত ডোভালের কাছ থেকে গ্রাউন্ড থেকে আপডেট পাওয়ার কথাও স্মরণ করেন, কিন্তু গুরুত্বপূর্ণ ফোন কলটি ছিনতাইয়ের ছয় দিন পরে ৩০ ডিসেম্বর এসেছিল। তিনি বলেন, “এই লোকগুলো কান্দাহারে বেশ একটা গর্তে ছিল এবং আমি তাদের জন্য অনুভব করতে পারতাম। তারা আমাদের সেরা চারজন ছিল; IB থেকে অজিত, নেহচল সান্ধু এবং R&AW-এর CD সহায় এবং আনন্দ আর্নি ছিলেন… আমি উপলব্ধি করতে পারি এবং বুঝতে পারি যে এই জিনিসটি সহজ হবে না। এটি একটি কঠিন সময় হতে চলেছে, কারণ তালেবানের সাথে আমাদের কোন সম্পর্ক ছিল না এবং পাকিস্তানের সাথে আমাদের সম্পর্ক সম্ভবত তার খারাপ সময়ের মধ্যে ছিল।”

Read more – রাজীব ঠাকুর প্রকাশ করেছেন কপিল শর্মা IC ৮১৪ কান্দাহার হাইজ্যাকের কারণে মার্কিন সফর স্থগিত করেছেন

৩০শে ডিসেম্বর ডোভালের ফোন কলের কথা স্মরণ করে দুলাত বলেছিলেন, “(তিনি ইঙ্গিত করেছিলেন) যে আলোচনাকারীরা নিজেরাই নিরাপদ নাও হতে পারে এবং এটি তাদের হাত থেকে বেরিয়ে যাচ্ছে। মূল বিষয় ছিল এই দাবিগুলোকে কমিয়ে আনা। আমরা জানতাম যে দাবি থাকবে, এবং মূল দাবি, আমরা প্রথম দিন থেকেই জানতাম, মাসুদ আজহার হবেন। তালিকাটি ১০৫ থেকে তিনটিতে নেমে গিয়েছিল এবং যখন এটি ঘটেছিল, এটি ছিল ৩০শে ডিসেম্বর, নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির একটি গুরুত্বপূর্ণ বৈঠকের সময়। আমার মনে হয় অজিত জানতেন কান্দাহারে এই বৈঠক হয়েছে, এবং তিনি আমাকে ডেকে বললেন, ‘দয়া করে করিয়ে, জলদি করিয়ে সমাধান করুন, কারণ আমরা জানি না এখানে কী ঘটতে চলেছে। তালেবান বলছে, হয় আপনি এই বিষয়টির সমাধান করুন নয়তো এখান থেকে চলে যান।

We’re now on Telegram – Click to join

দুলাত বলেছিলেন যে কলের সময় ‘একটি উত্তেজনা’ ছিল, তবে সিসিএসের সময় বিষয়টি আসেনি। “তখন, মানসিকভাবে, সরকার এটি কাটিয়ে উঠতে প্রস্তুত ছিল,” তিনি বলেছিলেন। ভারতীয় কারাগার থেকে তিন সন্ত্রাসীকে মুক্ত করার পর জিম্মিদের মুক্ত করা হয়েছিল, কিন্তু ছিনতাইকারীদের হাতে একজন মানুষ – রূপিন কাত্যাল – নিহত হয়েছিল। Netflix শোটি ইতিবাচক পর্যালোচনার জন্য উন্মুক্ত হয়েছিল, কিন্তু হাইজ্যাকারদের অনুভূত ভুল শনাক্তকরণের জন্য কিছু বিতর্কের সৃষ্টি করেছিল।

বলিউডে চলোচ্চিত্র জগতে আরও অনেক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.