West Bengal Weather Update: বিদায় বেলায় ফের ‘কামব্যাক’ করল শীত, সারা রাজ্যজুড়ে রয়েছে শৈত্যপ্রবাহের সতর্কতা!

West Bengal Weather Update: সপ্তাহান্তে ফের একধাক্কায় ঠান্ডা কমলো অনেকটা

 

হাইলাইটস: 

  • বিদায় বেলাতে ফের একবার শীতের আমেজ রাজ্যজুড়ে
  • সপ্তাহান্তে তাপমাত্রা কমলো অনেকটা
  • কিন্তু মাঘ মাসেই বিদায় নেবে শীত

West Bengal Weather Update: বিদায় বেলাতে ফের ‘কামব্যাক’ করল শীত। মাত্র কয়েকদিন আগেই রাজ্য থেকে কার্যত ‘উধাও’ হয়ে গিয়েছিল ঠান্ডা। তাপমাত্রার পারদও ছিল ঊর্ধ্বমুখী। যার ফলে গায়ে শীতপোশাক চাপিয়ে রাখাই যেন দায় হয়ে পড়েছিল। কিন্তু এক সপ্তাহের মধ্যেই ফের বদলালো রাজ্যের আবহাওয়া পরিস্থিতি।

We’re now on WhatsApp – Click to join

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জারি করেছে রাজ্যজুড়ে শৈত্যপ্রবাহের সতর্কতা। হাওয়া অফিসের পূর্বাভাস আজ অর্থাৎ শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম এবং দুই বর্ধমানে শৈত্যপ্রবাহ চলতে পারে। এই জেলাগুলির মানুষ কনকনে ঠান্ডা হাওয়ায় কাঁপতে পারে। এমনকি পুরুলিয়া জেলায় রবিবার পর্যন্ত শৈত্যপ্রবাহ চলতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পাশাপাশি পারদ পতন হয়েছে শহর কলকাতাতেও। এই সপ্তাহের শুরুতে যেখানে তিলোত্তমা নগরীর সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রির উপরে উঠে গিয়েছিল, সেখানে সপ্তাহান্তে তাপমাত্রা নেমেছে প্রায় ১৪.৬ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি কম। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন কলকাতা-সহ সারা রাজ্যে একই রকম ঠান্ডা থাকবে।

শীতের শেষ লগ্নেও স্বমহিমায় ফিরেছে শীত। শুধু দক্ষিণবঙ্গ নয়, এর পাশাপাশি উত্তরবঙ্গেও কয়েক দিন জাঁকিয়ে শীত পড়বে বলেই জানিয়েছেন আবহবিদরা। আবহবিদদের মতে, এই সময় এমন তাপমাত্রা থাকাটা অস্বাভাবিক। তবে আবহবিদরা এও জানিয়েছেন, আগামী সপ্তাহের গোড়া থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে। তবে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। সেই বৃষ্টির জেরে সাময়িকভাবে শীতল আমেজ ফিরলেও কনকনে শীত কিন্তু আর ফিরবে না। সেক্ষেত্রে মাঘ মাসেরই এই মরসুমের জন্য পাকাপাকিভাবে বিদায় নিতে চলেছে শীত। আসতে চলেছে বসন্ত।

আজ সকাল থেকে শহর কলকাতার আকাশ পরিষ্কার এবং মেঘমুক্তই থাকবে। সকালের দিকে সামান্য কুয়াশা থাকলেও এখন আকাশ অনেকটা পরিষ্কার। এমনকি আজ গোটা রাজ্যেই শুকনো আবহাওয়াই থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও সকালের দিকে কুয়াশা ছিল।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.