Unfair Feedback at Your Workplace: আপনার কর্মক্ষেত্রে অন্যায্য প্রতিক্রিয়ার সাথে কীভাবে মোকাবিলা করবেন

Unfair Feedback at Your Workplace: কোন বাস্তব যুক্তি ছাড়া পরিচালকদের সমালোচনা কিভাবে মোকাবেলা করা যেতে পারে

হাইলাইটস:

  • শান্ত থাকুন
  • যুক্তিযুক্তভাবে চিন্তা করুন
  • নিজের জন্য আপনার আত্মসম্মান বজায় রাখুন

Unfair Feedback at Your Workplace: সমালোচনা কর্ম সংস্কৃতির একটি অংশ। আপনি যদি সমালোচিত হন তবে এর অর্থ এই নয় যে আপনি আপনার কাজ জানেন না তবে আপনার ম্যানেজার কী চান এবং আপনি কী পরিবেশন করছেন তার মধ্যে একটি অমিল রয়েছে এবং এর জন্য নির্দেশিকা এবং সমালোচনা গুরুত্বপূর্ণ। কিন্তু, এমন উদাহরণ হতে পারে যে আপনি সমালোচনা পেয়েছেন যা হয় আপনার অন্তর্গত নয় বা অন্যায্য, তাই সেই ক্ষেত্রে, আপনি কোন চিন্তাভাবনা ছাড়াই সেই সমালোচনাটি গ্রহণ করার জন্য আদর্শ। ঠিক আছে, একটি কর্মক্ষেত্রে, বিশেষ করে বড় সেটআপে, ম্যানেজার এবং উচ্চ পদে থাকা কর্মচারীরা তাদের দলের জন্য সমালোচনা পায়, এবং তারপর দলটি ম্যানেজার প্রাপ্ত সমালোচনা পায়। যদিও গঠনমূলক ব্যবস্থাপকরা সর্বদা তাদের হতাশা দূর না করার চেষ্টা করেন এবং কর্মীদের কাছে অযৌক্তিক মনে করেন, তবুও, এমন উদাহরণ হতে পারে যে তারা অযৌক্তিক প্রতিক্রিয়া দিতে বেরিয়ে আসে।

আপনার কর্মক্ষেত্রে অন্যায্য প্রতিক্রিয়ার সাথে আপনার কী করা উচিত তা পরামর্শ দেওয়ার জন্য এখানে কয়েকটি বিষয় রয়েছে

শান্ত থাকুন

এই মুহুর্তে, যখন আপনি সমালোচনা পাচ্ছেন, শান্ত এবং খোলা মনের সাথে আপনার সমালোচনা শুনুন। বিষয়গুলিকে আপনার মানসিক অবস্থার উপর প্রভাব ফেলতে না দিয়ে শান্তভাবে তাদের কথা শুনুন। যেখানে আমরা জানি, নেতিবাচক এবং অন্যায্য সমালোচনা আপনাকে হতাশ এবং হতাশ করে তুলতে পারে, আপনার ম্যানেজার যা বলছেন তা শোনার জন্য আপনাকে নিজেকে ধরে রাখতে হবে।

যুক্তিযুক্তভাবে চিন্তা করুন

আপনার সমালোচনার জন্য একটি যৌক্তিক দৃষ্টিভঙ্গি রাখুন। এখন আপনি ম্যানেজারের কথা শুনেছেন, এমন একটি সুযোগ আছে যে সমালোচনা সবই অন্যায্য বা এর কিছু অংশ অন্যায্য। নিজের সাথে বসুন এবং এটি সম্পর্কে চিন্তা করুন এবং নিজের জন্য পয়েন্ট করুন।

এখন আপনার কী করা উচিত তা নির্ধারণ করুন –

আত্ম-সন্দেহ করবেন না

আপনি যদি সমালোচনা পাচ্ছেন, তবে সেগুলি পেতে মোটামুটি ভাল। আত্ম-সন্দেহে থাকবেন না। পরিবর্তে, একটি সমাধান বের করার জন্য আপনার ম্যানেজারের সামনে আপনার পয়েন্টগুলি রাখুন।

আবেগগতভাবে জড়িত হবেন না, এবং প্রতিক্রিয়া জানাবেন কি না তা সিদ্ধান্ত নিন

আপনার সমালোচনাকে আবেগের বশে নেবেন না। আপনার সমালোচনার উপর কাজ করার জন্য আপনার পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আবেগ জড়িত হওয়া উচিত নয়। আপনি যদি মনে করেন যে সমালোচনাটি মুহূর্তের উত্তাপে এসেছিল, তবে এটিকে অতিরঞ্জিত করবেন না। কিন্তু আপনি যদি এতে আবেগগতভাবে নিজেকে জড়িত করেন, তাহলে আপনি এটিকে ব্যক্তিগত আক্রমণ হিসেবে নেওয়া শুরু করতে পারেন এবং শেষ পর্যন্ত আঘাত পেতে পারেন।

প্রয়োজনে মোকাবিলা করুন

আপনার প্রাপ্ত সমালোচনা সম্পর্কে আপনার পরিচালকের সাথে কথা বলার সম্ভাবনা থাকতে পারে। আচ্ছা, শালীন কথোপকথন করতে কোন ক্ষতি নেই। আপনার ম্যানেজারের মুখোমুখি হন, তাকে বিনয়ী এবং পরিশ্রমীভাবে পয়েন্টগুলি বলুন যাতে তারা কোনও ত্রুটি ছাড়াই আপনার গল্পের দিকটি বুঝতে পারে।

নিজের জন্য আপনার আত্মসম্মান বজায় রাখুন

অন্যায্য হিসাবে আপনার কাছে আসা সমালোচনার জন্য আপনার মূল্য হারাবেন না। আপনি যা মনে করেন তা আপনার জন্য নয়, এবং আপনি প্রাপ্য নন, নিজের জন্য, আপনার আত্মসম্মানের জন্য কথা বলুন কারণ আপনি এটির যোগ্য।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.