Types of Non-Physical Cheating: বর্তমানে শুধু প্রতারণা মানে শারীরিক ঘনিষ্ঠতা নয়, এগুলি ছাড়াও অনেকভাবে প্রতারণা হতে পারে, বিস্তারিত আলোচনা করা হলো

Types of Non-Physical Cheating: বর্তমানে অ-শারীরিক প্রতারণার ধরনগুলি জানেন? উত্তর ‘না’ হলে প্রতিবেদনটি পড়ুন 

 

হাইলাইটস:

  • মানসিক প্রতারণা হল একজন সঙ্গী সম্পর্কের বাইরের কারও সাথে গভীর মানসিক সংযোগ তৈরি করে
  • সব কিছু গোপন রাখা বা বাইরে কারও সাথে ব্যক্তিগতভাবে জড়িত হওয়া প্রতারণার একটি রূপ হতে পারে
  • আর্থিক প্রতারণা একটি সম্পর্কে টাকা পয়সা বিষয়ে অসততাকে বোঝায়

Types of Non-Physical Cheating: সম্পর্কের মধ্যে প্রতারণা শারীরিক ঘনিষ্ঠতার মধ্যে সীমাবদ্ধ নয়। আধুনিক যুগে, একটি সম্পর্কের মধ্যে প্রতারণা একটি বড় পরিমাণে আবির্ভূত হয়েছে, দম্পতিদের তাদের সঙ্গীর সাথে সত্য হওয়ার জন্য নতুন চাহিদা পরিস্থিতি তৈরি করে। আপনার সম্পর্ক টিকিয়ে রাখার জন্য এই ধরণের অ-শারীরিক প্রতারণাকে স্বীকৃতি দেওয়া অত্যাবশ্যক। সচেতন হওয়ার জন্য এখানে বেশ কয়েকটি সাধারণ উদাহরণ রয়েছে:

মানসিক বিশ্বাসঘাতকতা:

মানসিক প্রতারণা ঘটে যখন একজন সঙ্গী সম্পর্কের বাইরের কারও সাথে গভীর মানসিক সংযোগ তৈরি করে। এর মধ্যে আপনার সঙ্গীর বাইরে কোনও ব্যক্তির সাথে অন্তরঙ্গ চিন্তাভাবনা, অনুভূতি এবং গোপনীয়তা ভাগ করে নেওয়া, তাদের কাছ থেকে সংবেদনশীল সহায়তা চাওয়া বা আপনার সম্পর্কের চেয়ে তাদের সংবেদনশীল বন্ধনকে অগ্রাধিকার দেওয়া জড়িত থাকতে পারে।

গোপন যোগাযোগ: 

সব কিছু গোপন রাখা বা সংযোগের বাইরে কারও সাথে ব্যক্তিগত কথোপকথনে জড়িত হওয়া প্রতারণার এক রূপ হতে পারে। এর মধ্যে আপনার সঙ্গী ব্যতীত কারও সাথে ফ্লার্ট করা, ইমেল বা সোশ্যাল মিডিয়া তে ইন্টারঅ্যাকশন করা অন্তর্ভুক্ত, মূলত যদি আপনি সেই মেলামেশা আড়াল করতে চান।

ফ্যান্টাসি প্রতারণা:

আপনার সঙ্গীর বাইরে কোনও ব্যক্তির সাথে থাকার কল্পনা করা, মানসিকভাবে বা অনলাইন মেলামেশা করা, ডিজিটাল সম্পর্ক পরিচালনা করা, প্রতারণা হিসাবে বিবেচনা করা যেতে পারে।

We’re now on WhatsApp – Click to join

আর্থিক বিশ্বাসঘাতকতা:

আর্থিক প্রতারণা একটি সম্পর্কের টাকা পয়সা বিষয়ে অসততাকে অন্তর্ভুক্ত করে। এতে কেনাকাটা, অর্থ লুকানো বা আপনার সহযোগীর জ্ঞান বা সম্মতি ছাড়াই রহস্যজনক আর্থিক লেনদেনে জড়িত থাকতে পারে। আর্থিক প্রতারণা একটি সম্পর্কের মধ্যে বিশ্বাস এবং কথোপকথন নষ্ট করতে পারে, যা বিরক্তি এবং সংগ্রামের দিকে পরিচালিত করে।

বুদ্ধিবৃত্তিক প্রতারণা:

বুদ্ধিবৃত্তিক প্রতারণা ঘটে যখন একজন সহযোগী সম্পর্কের বাইরের কারও কাছ থেকে উচ্চ বা বৌদ্ধিক উদ্দীপনা চায়। এর মধ্যে গভীর কথোপকথন করা, উচ্ছ্বসিত বিনোদন বা শখ ভাগাভাগি করা বা আপনার সঙ্গীকে বাদ দিয়ে একজনের চিন্তা ও মতামতের বৈধতা চাওয়া জড়িত থাকতে পারে।

সময় এবং মনোযোগ প্রতারণা:

আপনার সম্পর্কের বাইরের সম্পর্কগুলিতে অযৌক্তিক সময় এবং মনোযোগ ব্যয় করা প্রতারণার একটি রূপ হতে পারে। এর মধ্যে আপনার সঙ্গীর সাথে সন্তোষজনক সময়ের চেয়ে কাজ, আগ্রহ, বন্ধু বা সোশ্যাল মিডিয়াকে অগ্রাধিকার দেওয়া, তাদের সংবেদনশীল বা শারীরিক প্রয়োজনকে অবহেলা করা বা আপনার সম্পর্কের বিষয়ে অন্যান্য প্রতিশ্রুতির বিষয়ে ক্রমাগত সিদ্ধান্ত নেওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

তুলনামূলক প্রতারণা:

ক্রমাগত আপনার সঙ্গীকে অন্যের সাথে তুলনা করা বা সংযোগের বাইরে রোমান্টিক সঙ্গীদের আদর্শ করা আপনার সঙ্গীর আত্মবিশ্বাসকে ক্ষুণ্ন করতে পারে। প্রতারণার এই ফর্মটিতে আপনার সঙ্গীর সাথে মানসিকভাবে বা মৌখিকভাবে অসন্তুষ্টি প্রকাশ করা এবং আপনার আসা বা প্রত্যাশা পূরণ করে এমন ব্যক্তির সাথে থাকার কল্পনা করা জড়িত।

সীমানা অবহেলা:

আপনার সম্পর্কের মধ্যে সীমানা উপেক্ষা করা বা অতিক্রম করা প্রতারণার একটি আকার উপস্থাপন করতে পারে। এটি যোগাযোগ, গোপনীয়তা, স্থিরতা, বা এক্সক্লুসিভিটি সম্পর্কিত চুক্তি বা নিয়ম লঙ্ঘন করতে পারে। একটি সম্পর্কের মধ্যে বিশ্বাস এবং পারস্পরিক স্বীকৃতি সংরক্ষণের জন্য প্রতিটি ভিন্ন সীমানাকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

মিথ্যা ও প্রতারণা:

সম্পর্কের মধ্যে যে কোনও ধরণের অসততা, সেটা বড় বা ছোট হোক না কেন, প্রতারণা হিসাবে ধরা যেতে পারে। এর মধ্যে রয়েছে আপনার অবস্থান সম্পর্কে মিথ্যা বলা বা অন্যের সাথে মেলামেশা। বিশ্বাস এবং সত্যতার উপর ভিত্তি করে একটি দৃঢ় এবং স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তোলার জন্য উন্মুক্ত এবং আন্তরিক যোগাযোগ গুরুত্বপূর্ণ।

অ-শারীরিক প্রতারণা শারীরিক প্রতারণার মতো সম্পর্কের জন্য কেবল নেতিবাচক হতে পারে। স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখতে এই আচরণগুলি বোঝা, স্পষ্ট সীমানা স্থাপন করা এবং আপনার সঙ্গীর সাথে খোলামেলা এবং স্পষ্টভাবে কথা বলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সঙ্গীর সাথে বিবেচনা করা, প্রশংসা করা এবং খোলামেলা কথা বলা অপরিহার্য।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.