Cyclone Remal Update: শক্তি বাড়িয়ে আজই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ‘রেমাল’! ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি কোথায়? জেনে নিন বিস্তারিত

Cyclone Remal Update: ঘূর্ণিঝড় ‘রেমাল’- এর ঘণ্টায় গতিবেগ কত? ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থান কোথায়?

হাইলাইটস:

  • কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমাল?
  • ঘূর্ণিঝড়ের অভিমুখ কোন দিকে?
  • বৃষ্টিপাতের পরিমান জানুন

Cyclone Remal Update: ঘূর্ণিঝড়ের জেরে আজ থেকেই শুরু হবে বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে আগামী সোমবার পর্যন্ত। ইতিমধ্যেই শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে এই ঘূর্ণিঝড়। এবং ঘূর্ণিঝড়ে পরিণত হলেই এর নাম হবে ‘রেমাল’ (Remal)।

কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমাল

আবহাওয়া দফতর সূত্রে আরও জানানো হয়েছে যে, রবিবার ২৬শে মে মাঝরাতে বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড় রেমাল। রবিবার মধ্য রাতে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

We’re now on WhatsApp- Click to join

ঘন্টায় গতিবেগ

আবহাওয়া দফতর থেকে সতর্কতা জারি করে জানানো হয়েছে, উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়ার সময় এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৬ কিলোমিটার।

ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থান

বর্তমানে এই ঘূর্ণিঝড় গভীর নিম্নচাপের রূপ নিয়ে এটি মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। শুক্রবার বেলা সাড়ে ১১টার সময় সাগরদ্বীপের দক্ষিণ এবং দক্ষিণ-পূ্র্বে ৬৬০ কিলোমিটার এবং ক্যানিংয়ের দক্ষিণে ৭১০ কিলোমিটার দূরে ছিল এই নিম্নচাপ। বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম থেকে ৭০০ কিলোমিটার দূরে ছিল এর অবস্থান।

ঘূর্ণিঝড়ের অভিমুখ 

আজকের মধ্যেই এই ঘূর্ণিঝড় অতি গভীর নিম্নচাপে পরিণত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। এবং প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এবং এরপর সোজা উত্তরদিকে থাকবে এর অভিমুখ।

We’re now on Telegram- Click to join

বৃষ্টিপাতের পরিমান 

২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং দুই ২৪ পরগনায় জারি হয়েছে লাল সতর্কতা। রবিবার ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ফলে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ঘণ্টায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বীরভূমেও হলুদ সতর্কতা। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে প্রবল বৃষ্টির সাথে দমকা ঝোড়ো বাতাসও বইতে পারে সোমবার পর্যন্ত।

Read More- ফের রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা! কবে ঢুকছে বর্ষা? জেনে নিন

ক্ষতির আশঙ্কা 

এই ঘূর্ণিঝড়ের ফলে দিঘা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন উপকূলবর্তী এলাকায় সমুদ্রের বাঁধ ভাঙারও আশঙ্কা রয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা রয়েছে দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায়। দুর্যোগের আশঙ্কা সুন্দরবনের উপকূলবর্তী এলাকাগুলিতেও। অতিরিক্ত জলোচ্ছ্বাসের ফলে সমুদ্রের বাঁধ ভেঙে যাওয়ারও আশঙ্কা রয়েছে বলে জানা গিয়েছে। আর তাই সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা করা হয়েছে।

এইরকম আরও আবহাওয়া সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।