Hindu God: সপ্তাহের প্রতিটি দিন বিভিন্ন দেবতার পূজো করা হয়, জেনে নিন ৭ দিনের পূজোর গুরুত্বগুলি

Hindu God: সপ্তাহের সাত দিন বিভিন্ন দেবতার পূজো করুন, তাহলে আপনার ঘরে সুখ ও শান্তি বজায় থাকবে

হাইলাইটস:

  • নিয়মিত সূর্যের পূজো করলে স্বাস্থ্যের সুখ পাওয়া যায়
  • চাঁদের পূজো করলে মানসিক শান্তি পাওয়া যায়
  • হনুমান জি ও মঙ্গলদেবের পূজো করলে আত্মবিশ্বাস ও সাহস বৃদ্ধি পায়

Hindu God: হিন্দু ক্যালেন্ডারে, সপ্তাহের সাতটি দিন বিভিন্ন দেবতার জন্য বিবেচনা করা হয়। দিন অনুযায়ী এই দেবতাদের পূজো করলে ইতিবাচক ফল পাওয়া যায়। আসুন আমরা আপনাকে বলি যে শিবপুরাণে, সাত দিন অনুসারে দেবতাদের পূজো করার গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। রবিবার সূর্য, সোমবার চাঁদ, মঙ্গলবার মঙ্গল, বুধবার বুধ, বৃহস্পতিবার বৃহস্পতি, শুক্রবার শুক্র এবং শনিবার শনি পূজো করা উত্তম।

হিন্দু পঞ্জিকা অনুসারে, শুক্লপক্ষের ১৫ দিন এবং কৃষ্ণপক্ষের ১৫ দিন রয়েছে। শুক্লপক্ষের শেষ দিনকে বলা হয় পূর্ণিমা এবং কৃষ্ণপক্ষের শেষ দিনকে বলা হয় অমাবস্যা। প্রতিপদ থেকে পূর্ণিমা পর্যন্ত শুক্লপক্ষে ১৫টি তিথি রয়েছে। একইভাবে, পরবর্তী ১৫ দিন কৃষ্ণপক্ষ। হিন্দু ধর্মে প্রতিটি দেবতার জন্য একটি বিশেষ দিন এবং তারিখ রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে প্রতিটি তিথির দেবতা আলাদা এবং সেই তিথিতে তাদের পূজো করলে বিশেষ ফল পাওয়া যায়।

কোন দেবতার উপাসনা করলে আমরা কী লাভ পাই?

বিশ্বাস অনুসারে, নিয়মিত সূর্যের পূজো করলে স্বাস্থ্যের সুখ পাওয়া যায়। চাঁদের পূজো করলে মানসিক শান্তি পাওয়া যায়। হনুমান জি ও মঙ্গলদেবের পূজো করলে আত্মবিশ্বাস ও সাহস বৃদ্ধি পায়। ভগবান গণেশের আরাধনা বুদ্ধি ও প্রজ্ঞা বৃদ্ধি করে। দেবগুরু বৃহস্পতির পূজো করলে আয়ু বৃদ্ধি পায়। শুক্রবার দেবী লক্ষ্মীর পূজো করলে জীবনে বৈষয়িক সুখ পাওয়া যায় এবং শনিদেবের পূজো করলে মৃত্যুভয় দূর হয়।

রবিবার সূর্য দেবের পূজো করুন

সূর্য ঈশ্বর এই পৃথিবীতে একমাত্র দৃশ্যমান ঈশ্বর। কথিত আছে যে সূর্য দেবতার আরাধনা করলে মানুষের সম্মান, সাহস ও শক্তি বৃদ্ধি পায়। এমন অবস্থায় সূর্য দেবতার আশীর্বাদ পেতে প্রতিদিন সূর্যোদয়ের সময় সূর্যদেবকে জল নিবেদন করুন। রবিবার একটি তামার পাত্রে জল, ফুল ও অক্ষত রেখে সূর্যদেবকে অর্পণ করুন।

We’re now on WhatsApp – Click to join

সোমবার ভগবান শিবের পূজো করুন

মানসিক শান্তির জন্য, সোমবার চন্দ্রদেব এবং ভগবান শিবের পূজো করা শুভ বলে মনে করা হয়। সোমবার, শিবের মন্দিরে যান এবং শিবলিঙ্গে জল অর্পণ করুন। সেখানেই শিব পরিবার অংশগ্রহণ করে। শিবলিঙ্গে বেল পাতা ও শমী পাতাও অর্পণ করতে হবে। কথিত আছে যে ভগবান শিবও বেলপাত্র গাছে হেঁটে যান।

মঙ্গলবার হনুমানজির পূজো করুন

মঙ্গলবার হনুমানজিকে উৎসর্গ করা হয়। এই মঙ্গলকে শুভ করতে শিবলিঙ্গে লাল মসুরের ডাল অর্পণ করুন। মঙ্গলবার হনুমানজির পূজোর বিশেষ তাৎপর্য রয়েছে। আপনি সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার হন এবং হনুমান চালিসা পাঠ করুন। এতে জীবনের সকল ঝামেলা দূর হয়।

Read more – কেন মহিলারা গণগৌর উপবাস গোপনে করে? এই প্রশ্নের উত্তর খুঁজে পেতে হলে আপনি পূজোর পেছনের পৌরাণিক গল্প সম্পর্কে জানতে পারেন

বুধবার ভগবান গণেশের নামে

বুধবার গণেশকে উৎসর্গ করা হয়। বুধ গ্রহকে অনুকূল করতে এবং ভগবান গণেশের আশীর্বাদ পেতে, বুধবার ভগবান গণেশকে সবুজ ছোলা দান করুন এবং দূর্বা ঘাস নিবেদন করুন। এর পাশাপাশি, আপনি ভগবান গণেশকে সিঁদুর নিবেদন করুন। কথিত আছে যে, ভগবান গণেশের কাছে সিঁদুর খুবই প্রিয়।

বৃহস্পতিবার ভগবান বৃহস্পতির পূজো করুন

দেবগুরুকে খুশি করতে বৃহস্পতিবার হলুদ জিনিস দান করা উচিত। এই দিনে শিবলিঙ্গে ছোলা ডাল ও বেসন লাড্ডু অর্পণ করুন।

শুক্রবার দেবী লক্ষ্মীর পূজো করুন

শুক্রবার শুক্র, দেবী লক্ষ্মী এবং মাতা সন্তোষীকে উৎসর্গ করা হয়। শুক্রবার লক্ষ্মীর আরাধনা করলে জীবনে আরাম-আয়েশের অভাব হয় না।

শনিদেবের নামে শনিবারের নামকরণ করা হয়েছে

শনিদেবকে খুশি করতে এবং রাশিফল ​​থেকে শনি দোষ দূর করতে শনিবার শনিদেবের পূজো করা হয়। শনিবার শনিদেবকে তেল নিবেদন করুন এবং হনুমান চালিসা পাঠ করুন।

এইরকম ধর্মীয় বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।