Elon Musk to visit India: চলতি মাসেই ভারত সফরে ইলন মাস্ক! প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরই কী বিপুল বিনিয়োগ ঘোষণা?

Elon Musk to visit India: গত বছর প্রধানমন্ত্রীর মার্কিন সফরের সময় তাঁর সঙ্গে বৈঠক হয় টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের

 

হাইলাইটস:

  • লোকসভা ভোটের আবহেই ভারত সফরে ইলন মাস্ক
  • সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে
  • তবে কী এই সফরেই ঘোষণা হতে চলেছে বিপুল বিনিয়োগের?

Elon Musk to visit India: চলতি মাসেই ভারত সফরে আসতে চলেছেন বিখ্যাত শিল্পপতি তথা গাড়ি নির্মাতা সংস্থা টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক৷ ভারতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। সূত্রের খবর, ভারত সফরে এসে তিনি ভারতে টেসলার বিপুল বিনিয়োগ পরিকল্পনার কথাও ঘোষণা করতে পারেন বলেই জানা যাচ্ছে।

We’re now on WhatsApp – Click to join

এক্স হ্যান্ডেলে মাস্ক নিজেই ভারতে আসার পরিকল্পনার কথা জানিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য মুখিয়ে আছি৷” প্রসঙ্গত, গত বছর প্রধানমন্ত্রীর মার্কিন সফরের সময় তাঁর সঙ্গে বৈঠক হয় টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের৷ তখনই তিনি আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে ভারতে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

বিখ্যাত সংবাদসংস্থা রয়টার্স আগেই দাবি করেছিল, চলতি মাসেই এ দেশে আসতে পারেন টেসলার শীর্ষ কর্তারা৷ ভারতে তাদের প্রস্তাবিত কারখানার জন্য জমি দেখতেই তাদের এই ভারত বলেই জানানো হয়েছিল প্রতিবেদনে। এমনকি ওই কারখানা তৈরি করতে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে বলেও জানায় রয়টার্স।

ইলন মাস্ক আগেই জানিয়েছিলেন, ভারতের মাটিতে টেসলার ইলেক্ট্রিক যান সরবরাহ করা সংস্থার পরিকল্পনার মধ্যেই ছিল৷ তাই মনে করা হচ্ছে, চলতি মাসে মাস্কের সঙ্গেই টেসলার শীর্ষ কর্তারাও আসতে চলেছেন ভারতে৷ সূত্রের খবর, আগামী ২২শে এপ্রিল ভারতে আসতে পারেন ইলন মাস্ক৷

টেসলার মতো আন্তর্জাতিক সংস্থাকে ভারতে বিনিয়োগে উৎসাহী করতে ইতিমধ্যেই নতুন নীতিও ঘোষণা করে ফেলেছে মোদী সরকার৷ ওই নীতিতে মূলত বলা হয়েছে, ন্যূনতম ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে যে সমস্ত গাড়ি নির্মাতা সংস্থা ভারতে ইলেক্ট্রিক গাড়ি তৈরির কারখানা গড়ে তুলবে, তাদের আমদানি শুল্কের উপরে ছাড় দেওয়া হবে৷ এর পাশাপাশি, ৩৫ হাজার মার্কিন ডলারের বেশি দামের সীমিত সংখ্যক ইলেক্ট্রিক গাড়ি আমদানির ক্ষেত্রেও ৫ বছরের জন্য মাত্র ১৫ শতাংশ আমদামি শুল্ক চাপানো হবে৷

গত বছরই টেসলার পক্ষ থেকে আমদানি শুল্ক এবং কর ছাড়ের জন্য মোদী সরকারের কাছে আবেদন করা হয়েছিল৷ এর আগে ২০২২ সালে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক নিজেও জানিয়েছিলেন, ভারতে টেসলার গাড়ি রপ্তানি করে বিক্রি এবং সার্ভিসিংয়ের সুযোগ চান তিনি৷ একমাত্র সেই কারণেই বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা টেসলা ভারতে নিজেদের কারখানা গড়ে তুলবে বলেও শর্ত দিয়েছিলেন তিনি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.