Electric Fan: যখন দেশে বিদ্যুৎ ছিল না, তখন এই পদ্ধতিতে পাখা চালানো হত, জানতে হলে বিস্তারিত পড়ুন

Electric Fan: জানেন কি তখন বাড়িতে বিদ্যুৎ না থাকার পরও কিভাবে আসতো ঘরে হাওয়া? না জানলে প্রতিবেদনটি পড়ুন 

হাইলাইটস:

  • ১৯৭০ এর দশকের আগে পাখার মধ্যে লম্বা টুকরো কাপড়ের সাথে ছাদে বাঁধা হতো এবং তারপর এটি ফিক্স করা হতো
  • এই হাত দিয়ে তৈরি ছাদে লাগানো পাখাতে বাঁশের তালগুলি এবং হাত দিয়ে বোনা মোটা কাপড়ের ব্যবহার করা হত
  • ভারতে এই পাখা চালানোর জন্য অনেক লোক রাখতো, যারা বদলে তাদের কাজ করতো, তাদেরকে পাখাওয়ালা বলা হত

Electric Fan: বিদ্যুত না থাকা অবস্থায় এবং ছাদের সিলিং ফ্যানের অনুপ্রবেশ না থাকার সময়েও গরমের চাপে যেন আমাদের বাসা খুব গরম থাকতো। তখন গরমে প্রান্তিক সাধারণ বাঙালিরা এক দেশী উপায়ে তাদের আত্মা সান্ত্বনা করতেন, যারা “পুঙ্খা”, “পঙ্কোহা” বা “পাখা” নামে পরিচিত ছিল। মানা হয় যে, এই পাখার ব্যবহার ছঠি শতাব্দী পূর্বে আরম্ভ হয়েছিল। কিছু মানুষ বলেন এই পাখা মিশর বা আরব দেশের উৎপাদন করা। ভারতে এটি ১৭ বা ১৮ শতাব্দীতে প্রবেশ করেছিল।

আগে এই ভাবে পাওয়া যেত পাখার হাওয়া 

প্রাচীন সময়ে এই পাখার মাধ্যমে ঘরে প্রাণ দিতে হতো এবং বসন্ত এলাকায় এই পাখার ব্যবহার এখনো প্রচলিত। ১৯৭০ এর দশকের আগে এই ছাদের পাখা বিশেষভাবে ভারতীয় পরিবারের অধিকাংশ ব্যবহৃত হত। এই বিশেষ পাখার মধ্যে লম্বা টুকরো কাপড়ের সাথে ছাদে বাঁধা হতো এবং তারপর এটি ফিক্স করা হতো। তারপর এটির সাথে একটি রশ যোগ করে এটি খিচিয়ে তোলা হতো। রশ টেনে এই পাখা ছাদে লাগানোর পর এটি তার অবস্থান থেকে দুই দিকে লহত্তি পাওয়া শুরু করতো এবং নিচে বসবাসকারীদের উপর ঠান্ডা হাওয়া দিতো।

বাঁশের তালগুলি এবং মোটা কাপড় ব্যবহার করা হত 

এই হাত দিয়ে তৈরি ছাদে লাগানো পাখাতে বাঁশের তালগুলি এবং হাত দিয়ে বোনা মোটা কাপড়ের ব্যবহার করা হতো। একটি পাখা হাতসহ ছিল, যা এখন বিলুপ্ত হচ্ছে তবে এগুলির ব্যবহার এখনও গ্রামে এবং ছোট শহরে দেখা যায়।

রাজা-মহারাজা, বড় ইংরেজ কর্মকর্তা এটি ব্যবহার করতে

যখন ইংরেজ ভারতে আসল, তখন তাদের এখানের গরম মোকাবিলার জন্য এই পাখার ব্যবহার করতে হত। তাদের বাসা ও অফিসের ছাদে এই পাখার ব্যবহার করা হত। কখনও একটি কক্ষের জন্য একটি পাখা যথেষ্ট হত তবে বড় কক্ষ এবং হলে এই ধরনের কয়েকটি পাখা একটি দড়ি দিয়ে যোগ করে তাদের হেলাতে হত।

We’re now on WhatsApp – Click to join

প্রচলিত ছিল এই পাখা চালানোর জন্য অনেক লোক 

ভারতে এই পাখা চালানোর জন্য অনেক লোক রাখতো, যারা বদলে তাদের কাজ করতো, তাদেরকে পাখাওয়ালা বলা হত। সেই সময়ে এই পাখাওয়ালাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতো, কারণ তারা না কেবল দিন বরং রাতেও কাজ করতো। তবে এমন পাখাগুলি সাধারণত ধনী, বড় অফিসার এবং রাজা-মহারাজাদেরই ছিলো।

যেমন করে শেষ হল এই পাখা 

১৯শ শতাব্দীর শেষে যখন বিদ্যুৎ আসে এবং পরবর্তীতে বিদ্যুৎের পাখা আসে, তখন এই প্রকারের পাখাদের কাজের কোনো প্রয়োজন ছিল না। তারপরে যখন বিদ্যুৎের সিলিং ফ্যান বাজারে আসে, তখন এই পাখাদের কোনো ব্যবহার হিসেবে থাকতো না। তবে, এই প্রাচীন কাপড়ের আয়তাকার পাখা আপনাকে স্মৃতির মধ্যে বেছে আনতে সক্ষম হতে পারে কিন্তু এগুলি বর্তমানে বা ঘরে দেখা যাবে না। তা হলেও এগুলি অবশ্যই মিউজিয়ামে দেখা যাবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.