Bangladesh Financial Crisis: চরম আর্থিক সংকটের কবলে বাংলাদেশ, কমছে জিডিপি ও রাজস্ব আদায়

Bangladesh Financial Crisis: ভয়ঙ্কর চাপের মুখে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা

 

হাইলাইটস:

  • বাংলাদেশের আর্থিক পরিস্থিতি রয়েছে সংকটে
  • বাড়ছে মুদ্রাস্ফীতি আর কমছে জিডিপি ও রাজস্ব আদায়
  • ফলে কমানো হচ্ছে বাংলাদেশের বাজেটও

Bangladesh Financial Crisis: একদিকে যেমন বছর পড়লেই নির্বাচন, অন্যদিকে চরম আর্থিক সংকটের মুখে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ। সেখানে মুদ্রাস্ফীতি বাড়ছে আর কমছে জিডিপি ও রাজস্ব আদায়। এরই সঙ্গে যুক্ত হয়েছে ডলার সংকটও। সব মিলিয়ে বলা যায়, বর্তমানে অর্থনৈতিক চাপের মুখে বাংলাদেশের সার্বিক অর্থনীতি। এমনকি চলতি বছরে বাংলাদেশের বাজেটও কমানো হচ্ছে।

We’re now on WhatsApp – Click to join

সামগ্রিক অর্থনীতির অবস্থাকে বিবেচনায় রেখে চলতি অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রাগুলিকে বাস্তবভিত্তিক করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের অর্থমন্ত্রক। সেই সঙ্গে বাংলাদেশে মূল্যস্ফীতি যেন কমছেই না। চলতি বছরের জুলাইয়ের পর থেকেই মূল্যস্ফীতি রয়েছে ৯ শতাংশের ঘরে। অর্থমন্ত্রকের মতে, চলতি বছরের বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, সেই অনুযায়ী জিডিপির প্রবৃদ্ধির হার অর্জিত হওয়ার কোনওরকম সম্ভাবনা নেই। অন্যদিকে রাজস্ব আদায়ের চিত্রও নিম্নমুখী। এরই সঙ্গে কমছে রেমিট্যান্স এবং রফতানি থেকে আয়ও।

 

এই অবস্থায় বাজেট সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। চলতি অর্থবছরের বাজেটের পরিমান ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা থেকে কমিয়ে ৭ লাখ ১০ হাজার কোটি টাকা করা হচ্ছে। অর্থাৎ সংশোধিত বাজেটের আকার প্রায় ৫১ হাজার কোটি টাকা কমছে। অন্যদিকে মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পরিমান ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা থেকে কমিয়ে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্বে আর্থিক, মুদ্রা ও বিনিময় হার-সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিল এবং সম্পদ ব্যবস্থাপনা কমিটির বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়। ওই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাঙ্কের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমসহ অন্য ব্যক্তিত্বরা।

বৈঠক সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ধরা হয়েছিল ৭.৫ শতাংশ। তা কমিয়ে ৬.৫ শতাংশ করা হতে চলেছে। এদিকে মূল্যস্ফীতির বার্ষিক লক্ষ্যমাত্রা ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫ শতাংশ করা হচ্ছে। তবে বর্তমানে বাংলাদেশের গড় মূল্যস্ফীতির হার ৯ শতাংশের ওপরেই। বাংলাদেশে এখন যা রাজনৈতিক পরিস্থিতি রয়েছে তাতে জিডিপি আর বাড়বে না ধরে নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.