Ayodhya Ram Mandir: প্রস্তুত রাম জন্মভূমি, কখন প্রাণ প্রতিষ্ঠা রামলালার? আজ দিনভর কী হবে অযোধ্যায়, জেনে নিন বিস্তারিত

Ayodhya Ram Mandir: আজ, সোমবার দুপুর ১২টা ১৫ মিনিট থেকে শুরু হবে রামলালার প্রাণ প্রতিষ্ঠা

 

হাইলাইটস:

  • আজ অযোধ্যায় মেগা শো
  • আজ দুপুর ১২টা ১৫ থেকে ১২টা ৪৫-এর মধ্যে হবে রামলালার প্রাণ প্রতিষ্ঠা
  • এই সময় গর্ভগৃহে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

Ayodhya Ram Mandir: বহু প্রতীক্ষার অবসান, অবশেষে আজ সেই শুভদিন। আজ, সোমবার অযোধ্যায় রয়েছে মেগা শো। রয়েছে রাম মন্দিরের উদ্বোধন এবং রামলালার প্রাণ প্রতিষ্ঠা। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র জানিয়েছে, আজ দুপুর ১২টা ১৫ থেকে ১২টা ৪৫-এর এই শুভ সময়ের মধ্যে হবে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। আর সে সময় গর্ভগৃহে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ পাঁচজন।

সূত্রের খবর, প্রধানমন্ত্রী ছাড়াও গর্ভগৃহে থাকবেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন ভগবত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এবং অযোধ্যার রাম মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাস। রামলালার প্রাণ প্রতিষ্ঠার পরে হবে আরতি। আর এই আরতির মধ্যে দিয়েই শেষ হবে বিশেষ পুজো। আরতির জন্য আচার্যদের নিয়ে তিনটি পৃথক দলও গঠন করা হয়েছে। প্রথম দলের নেতৃত্বে থাকবেন স্বামী গোবিন্দ দেবগিরি মহারাজ, দ্বিতীয় দলের দায়িত্বে রয়েছেন শংকরাচার্য বিজেন্দ্র সরস্বতী। আর অন্যদিকে কাশীর পণ্ডিতদের নিয়ে তৈরি হয়েছে তৃতীয় দল। তাঁরা পুজো শেষের পর রাম মন্দিরে প্রার্থনা করবেন।

We’re now on WhatsApp – Click to join

আর মাত্র দু-ঘন্টা বাকি রয়েছে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হতে। যার ফলে ইতিমধ্যেই সেজে উঠেছে অযোধ্যা নগরী। রামচন্দ্রের বিভিন্ন কাহিনী নিয়ে ব্যানার পোস্টার-সহ প্লাস্টার অফ প্যারিসের মাধ্যমে গোটা রাস্তায় তুলে ধরা হয়েছে। বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে শ্রী রামচন্দ্রের ছবি। সূত্রের খবর, রাম মন্দির সংলগ্ন প্রায় ৭ কিমি রাস্তা এই ভাবেই সাজিয়ে তোলা হয়েছে। রাম মন্দিরে মূল গেট প্রস্তুত করা হয়েছে ফুল দিয়ে। কলকাতা থেকে আনা গাঁদা ফুল দিয়েই রাম মন্দিরের মূল গেট সাজানো হল। রবিবার সকালেই কুইন্টাল কুইন্টাল গাঁদা ফুল কলকাতা থেকে এসে পৌঁছোয় অযোধ্যায়। তারপর রবিবার সকাল থেকে সেই ফুল দিয়েই চলে মূল গেট সাজানোর কাজ। এমনকি গাঁদা ফুল দিয়েই রাম মন্দিরের মূল গেটে সব অতিথিদেরও স্বাগত জানানো হয়েছে। গাঁদা ফুল দিয়ে লেখা হয়েছে অতিথিদের স্বাগত জানানোর বার্তা। তবে শুধুমাত্র মূল গেট নয়, মন্দিরের প্রবেশের তিনটি গেটই সাজানো হয়েছে এই গাঁদা ফুল দিয়েই।

আজ এই গেট দিয়েই মন্দির চত্বরে প্রবেশ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিশিষ্টজনেরা। এই তালিকায় রয়েছেন বলিউড এবং দক্ষিণী ইন্ডাস্ট্রির একাধিক অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে ভারতীয় দলের একাধিক খেলোয়াড়রা। এছাড়াও এই তালিকায় রয়েছেন বিজ্ঞানী এবং শিল্পপতিরাও। এদিকে উত্তরপ্রদেশ সরকার সোমবার সকাল থেকেই মন্দির চত্বরে ঢোকা এবং বেরোনোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে। আজ সন্ধ্যা পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে বলেই মনে করা হচ্ছে।

অপরদিকে প্রশাসনের তরফে গোটা অযোধ্যা নগরীকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের কয়েক হাজার পুলিশ কর্মীও মোতায়েন করা হয়েছে গোটা অযোধ্যা জুড়ে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (AI) সহযোগিতায় মন্দিরের ভিতরে নিরাপত্তা ব্যবস্থাকে সাজানো হয়েছে। এনডিআরএফ টিমও মোতায়েন করা হয়েছে মন্দির চত্বরে। সব মিলিয়ে বলা যায়, সোমবার অযোধ্যার মেগা শো সুপারহিট।

রাম মন্দির সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.