Ladli Behna Scheme: আরটিআই প্রকাশ করেছে, মহারাষ্ট্র সরকার নির্বাচনের আগে ‘লাডলি বেহনা’ স্কিমের প্রচারে ২০০ কোটি বরাদ্দ করেছে, দেখুন

Ladli Behna Scheme
Ladli Behna Scheme

Ladli Behna Scheme: ‘লাডলি বেহনা’ স্কিমের প্রচারে প্রায় ২০০ কোটি টাকা ব্যয় করার জন্য সমালোচিত হয়েছে মহারাষ্ট্র সরকার

হাইলাইটস:

  • মহারাষ্ট্র সরকার ২০শে নভেম্বরের বিধানসভা নির্বাচনের আগেই সমালোচিত হয়
  • ‘লাডলি বেহনা’ স্কিমের প্রচারে প্রায় ২০০ কোটি টাকা ব্যয় করেছে
  • যা আর্থিক দায়বদ্ধতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে

Ladli Behna Scheme: রাজ্যটি ২০শে নভেম্বর আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে, মহারাষ্ট্র সরকার মধ্যপ্রদেশে অনুরূপ উদ্যোগের অনুরূপ ‘লাডলি বেহনা’ প্রকল্প চালু করেছে। একটি আরটিআই তদন্তের পরে সরকার মাত্র চার মাসে প্রচারমূলক কার্যকলাপে প্রায় ২০০ কোটি টাকা (প্রায় $২৪ মিলিয়ন) ব্যয় করেছে বলে স্কিমটি তদন্তের আওতায় এসেছে।

We’re now on WhatsApp- Click to join

জুলাই মাসে শুরু করা ‘লাডলি বেহনা’ প্রকল্পের লক্ষ্য মহিলাদের প্রতি মাসে ১,৫০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা। প্রকল্পের উদ্দেশ্যমূলক সুবিধা থাকা সত্ত্বেও, সমালোচকরা এত বড় প্রচারমূলক বাজেটের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। মহারাষ্ট্র সরকার প্রোগ্রামটির জন্য ৪৬,০০০ কোটি টাকা বার্ষিক বাজেট বরাদ্দ করেছে, যখন প্রায় ২০০ কোটি টাকা ইতিমধ্যে বিজ্ঞাপনে ব্যয় করা হয়েছে তখন আর্থিক দায়বদ্ধতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

অজয় বোস, অমরাবতীর একজন আরটিআই কর্মী, একটি অনুরোধ দাখিল করেছেন যা ব্যয়ের বিবরণ প্রকাশ করেছে। জবাবে, সরকার নিশ্চিত করেছে যে এটি বিভিন্ন প্রচারমূলক চ্যানেলে ১৯৯,৮১,৪৭,৪৩৬ টাকা খরচ করেছে। বোস সরকারের সমালোচনা করেছেন, যদি এই প্রকল্পটি সত্যিকার অর্থে জনগণের জন্য উপকারী হয় তবে কেন এত গুরুত্বপূর্ণ বিপণন বাজেটের প্রয়োজন ছিল। তিনি আরও উল্লেখ করেছেন যে এই পরিসংখ্যানটি শুধুমাত্র বিজ্ঞাপন খরচ প্রতিফলিত করে, স্কিমের সাথে যুক্ত ইভেন্ট এবং সমাবেশের জন্য অতিরিক্ত খরচ অন্তর্ভুক্ত করে না, যা মোট ব্যয়কে প্রায় ৫০০ কোটি টাকায় দিতে পারে।

We’re now on Telegram- Click to join

নির্বাচনী প্রচারণা উত্তপ্ত হওয়ার সাথে সাথে, মহাযুতি এবং মহা বিকাশ আঘাদি সহ দলগুলি বর্তমানে আসন বণ্টন নিয়ে আলোচনা করছে, যখন সমস্ত রাজনৈতিক দল তাদের প্রচারমূলক প্রচেষ্টা জোরদার করছে।

Read More- জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর নেতৃত্বাধীন মন্ত্রিসভা রাজ্যত্ব পুনরুদ্ধারের বিষয়ে প্রস্তাব পাস করেছেন, পুরো খবরটি পড়ুন

ভোট গণনা ২৩শে নভেম্বরের জন্য নির্ধারিত হয়েছে, এবং মহারাষ্ট্র এই গুরুত্বপূর্ণ নির্বাচনী ইভেন্টের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে, পাবলিক ফান্ডের কার্যকারিতা এবং ব্যবস্থাপনা বিতর্কের আলোচিত বিষয়।

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.