Weight Loss Story: ৩৬ বছর বয়সী লোক বিরতিহীন উপবাস এবং মৌলিক অনুশীলনের মাধ্যমে ২০ কিলো ওজন কমিয়েছে

Weight Loss Story
Weight Loss Story

Weight Loss Story: কুণাল উপাধ্যায়, একজন ৩৬ বছর বয়সী, যিনি ১৪ বছর ধরে রাতের শিফটে কাজ করেন, এক বছরে ২০ কিলো ওজন কমাতে সক্ষম হন

হাইলাইটস:

  • ৩৬ বছর বয়সী কুণাল উপাধ্যায়ের সাথে দেখা করুন যিনি এক বছরে ২০ কিলো ওজন কমাতে সক্ষম হয়েছেন
  • তিনি তার খাদ্য থেকে চিনি সম্পূর্ণরূপে বাদ দিয়েছিলেন এবং পেশীগুলির জন্য ওজন প্রশিক্ষণে প্রবৃত্ত হয়েছিলেন
  • ওজন কমানোর ক্ষেত্রে মৌলিক ব্যায়াম খুবই প্রয়োজনীয় যে এটি ক্যালোরি-বার্নিং বাড়ায়

Weight Loss Story: ওজন হারানো আবরণ একটি কঠিন যাত্রা; এই পথে যাত্রা করা থেকে কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছানো পর্যন্ত এই যাত্রায় যা স্থির থাকে তা হল সঙ্গতি, এবং অনেকে এতে ব্যর্থ হয়! যাইহোক, এমন কিছু ব্যক্তি আছেন যারা কাঙ্খিত ওজন এবং স্বাস্থ্য অর্জনের জন্য কষ্ট এবং ধারাবাহিকতা গ্রহণ করে উদাহরণ স্থাপন করেছেন।

৩৬ বছর বয়সী কুণাল উপাধ্যায়ের সাথে দেখা করুন যিনি এক বছরে ২০ কিলো ওজন কমাতে সক্ষম হয়েছেন এবং যা তাকে এটি করতে সাহায্য করেছে, তা সকলের জন্য একটি পাঠ হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

“আমি ১৬ই জুলাই ২০২৩-এ আমার যাত্রা শুরু করি যখন আমার বয়স ৯৩ কেজি ছিল এবং আমি ওজন কমাতে এবং ফিট থাকার জন্য মন তৈরি করেছিলাম,” কুনাল TOI-লাইফস্টাইলকে বলেছেন। তিনি গত ১৪ বছর ধরে নাইট শিফটে কাজ করছেন এবং তিনি বলেছেন, এটি তার শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলেছে।

ডায়েট এবং ব্যায়ামের রুটিন

“আমি ২ মাসের জন্য OMAD ডায়েট প্ল্যান দিয়ে শুরু করেছিলাম এবং ২ মাস ধরে প্রতিদিন দৌড়ানো এবং ২০ কিমি সাইকেল চালানো অন্তর্ভুক্ত করেছিলাম। এটি আমাকে অনেক ওজন কমাতে সাহায্য করেছিল এবং আমার ওজন ৮১ কেজিতে নেমে গিয়েছিল কিন্তু আমি কিছু পেশীর ওজনও কমিয়েছিলাম,” বলেন কুনাল এবং যোগ করেছেন, “তারপর আমি একটি নতুন বিরতিহীন উপবাস পরিকল্পনা শুরু করি যা ছিল ১৬ ঘন্টা উপবাস এবং ৮ ঘন্টা খাওয়া।”

Read more – এই ৭টি ঘরোয়া কাজের মাধ্যমে আপনি সহজেই ক্যালোরি পোড়াতে, চর্বি গলাতে পারবেন

অপরিবর্তিতদের জন্য, OMAD (এক দিনে এক খাবার) ডায়েট হল একটি বিরতিহীন উপবাসের পদ্ধতি যেখানে ব্যক্তিরা এক ঘন্টার মধ্যে তাদের সমস্ত দৈনিক ক্যালোরি গ্রহণ করে, বাকি ২৩ ঘন্টা উপবাস করে। এই পদ্ধতিটি ওজন হ্রাস, বিপাকীয় স্বাস্থ্যের উন্নতি এবং খাবার পরিকল্পনাকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। যদিও OMAD ডায়েট সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমাতে এবং চর্বি পোড়াতে সাহায্য করতে পারে, তবে খাবারটি সুষম না হলে দীর্ঘস্থায়ী ক্ষুধা বা পুষ্টির ঘাটতির কারণে এটি কিছুর জন্য চ্যালেঞ্জিং হতে পারে। সর্বোত্তম স্বাস্থ্য সুবিধার জন্য প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, শাকসবজি এবং পুরো শস্য সহ খাওয়ার সময় পুষ্টিকর-ঘন খাবারগুলিতে ফোকাস করা গুরুত্বপূর্ণ।

তিনি তার খাদ্য থেকে চিনি সম্পূর্ণরূপে বাদ দিয়েছিলেন এবং পেশীগুলির জন্য ওজন প্রশিক্ষণে প্রবৃত্ত হয়েছিলেন।

“ওজন কমানোর প্রক্রিয়ার সময় আমি প্রচুর প্রোটিন-সমৃদ্ধ খাবার খেয়েছি। প্রতিদিনের ক্যালোরি গণনা করা এবং প্রতিদিন ওজন পরীক্ষা করা আমাকে অনুপ্রাণিত ও ট্র্যাকে রাখে,” তিনি বলেন।

এই মুহূর্তে, শরীরের চর্বি ১৯.২৪% সহ তার ওজন ৭০ কেজি।

ওজন কমানোর ক্ষেত্রে মৌলিক ব্যায়াম খুবই প্রয়োজনীয় যে এটি ক্যালোরি-বার্নিং বাড়ায়। হাঁটা এবং জগিংয়ের মতো ব্যায়াম সাইকেল চালানোর উদাহরণের সাথে একই কাজ করে। তদ্ব্যতীত, ব্যায়াম যে হারে একজন ব্যক্তির হৃদপিণ্ডকে রক্ত ​​পাম্প করতে হয় তা বৃদ্ধি করে তাই চর্বির কারণে শরীরে জমা হওয়া ক্যালোরি নিঃশেষ হয়ে যায়। নিয়মিত ব্যায়ামও মেটাবলিজম বাড়ায়। এর অর্থ হল আপনি বিশ্রাম নিলেও শরীর আরও ক্যালোরি পোড়াবে। ধীরে ধীরে, ধ্রুবক ব্যায়ামের সাথে, ক্যালোরির ঘাটতি হবে যেখানে খাওয়ার চেয়ে বেশি ক্যালোরি নিঃশেষ হয়ে যাচ্ছে ফলে কম চর্বি লাভ হবে।

We’re now on Telegram – Click to join

শারীরিক সুবিধার পাশাপাশি, ব্যায়াম মেজাজ বাড়ায় এবং চাপ কমায়, মানসিক খাওয়া কমাতে সাহায্য করে। যদিও খাদ্য ওজন কমানোর অপরিহার্য অংশ, মৌলিক ব্যায়াম যোগ করলে তা অগ্রগতি ত্বরান্বিত করতে পারে এবং সুস্থ ওজনের দীর্ঘমেয়াদী স্থায়িত্বের জন্য অনুমতি দেয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.