Money Savings: পুজোর মাসে খরচ সামলেও যদি সেভিংস করতে চান কাজে লাগান এই ৫ টোটকা

Money Savings
Money Savings

Money Savings: পুজোর মাসের কমবেশি সকলেরই বাড়তি খরচ থাকে

হাইলাইটস:

  • মধ্যবিত্তের জন্য সেভিংস করা অত্যন্ত জরুরী
  • তবে সব খরচ সামলে সকলে তা পেরে উঠেন না
  • আপনি যদি পুজোর মাসেও সামান্য কিছু সেভিংস করতে চান, ফলো করুন এই টিপস

Money Savings: আজ বিশ্বকর্মা পুজো, আর কিছুদিন পড়েই ঢাকে কাঠি পড়ার সময় এসে গেছে। এদিকে মাসের শেষের দিক, ফলে হাতও খালি। অন্যদিকে মূল্যবৃদ্ধি যে হারে বেড়ে চলেছে পকেটে টান মধ্যবিত্তদের। কিন্তু করার তো কিছু নেই, সংসার তো চালাতেই হবে। বাঙালির বারো মাসে তেরো পার্বন লেগেই আছে। যার ফলে এত খরচ সামলে সংসার চালানো খুবই কষ্টকর হয়ে উঠেছে।

We’re now on WhatsApp – Click to join

সেপ্টেম্বরের শুরু থেকেই পুজোর কেনাকাটা শুরু হয়েছে। সেই সঙ্গে সংসারও চালাতে হচ্ছে। সব টাকা খরচ করে দিলে তো আর চলবে না, কিছু তো টাকা জমানোরও পরিকল্পনা রাখতে হবে। আপনি একা সবটা কী করেই বা সামলাবেন?

Money Savings

১) এক কাজ করতে পারেন, কোন কোন খাতে কত খরচ করবেন, তার একটি লম্বা তালিকা আগে থেকেই তৈরি করে রাখুন। এমন কিছু খরচ সবারই থাকে, যেগুলি প্রতি মাসেই কমবেশি করতে হয়। তাই সেগুলি অবশ্যই আলাদা করে রাখুন।

২) স্যালারির কত শতাংশ পুজোর কেনাকাটাতে লাগাবেন বা কত টাকা সেভিংস করবেন, তা আগে থেকে পরিকল্পনা করে রাখলে অনেকটাই সুবিধা হবে। কারণ বাজেট বানিয়ে ব্যয় করলে খরচ কিন্তু অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

We’re now on Telegram – Click to join

৩) বিপদ কখনও বলে আসে না, তাই উপার্জনের কিছু অংশ সরিয়ে রাখাই বুদ্ধিমানের কাজ। যাতে বিপদের সময় কোনওরকম সমস্যায় পড়তে না হয়। তবে মনে রাখবেন, সেই জমানো টাকায় কিন্তু ভুলেও হাত দিতে যাবেন না।

Money Savings

৪) মানুষ মাত্রই একাধিক শখ থাকে, তবে নিজের শখ পূরণ করতে ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ডের ব্যবহার কমান। লোন বা ইএমআই যত কম দিতে হয় ততই ভালো। আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন তবে মাসের শেষ বা শুরুতেই সেই টাকা মিটিয়ে ফেলতে পারেন।

Read more:- বাড়িতে বসে মোটা টাকা ইনকাম করতে চাইছেন? জেনে নিন তা কিভাবে সম্ভব!

৫) বিশেষ করে মধ্যবিত্ত পরিবারে সঞ্চয় অত্যন্ত জরুরি। পুজোয় যতই খরচ বাড়ুক না কেন, সেভিংস করতেই হবে। তাই উপার্জনের একটা অংশ প্রথমেই আলাদা করে রেখে দিন। যাই হয়ে যাক তাতে ভুলেও হাত দেবেন না।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.