Sunita Williams: এক মাসের জন্য মহাকাশে আটকে থাকা সুনিতা উইলিয়ামস, তার স্বদেশ প্রত্যাবর্তনে কী বলেছিলেন? উত্তরটি প্রতিবেদনে দেওয়া হল

Sunita Williams
Sunita Williams

Sunita Williams: সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর ৫ই জুন ব্র্যান্ডের নতুন বোয়িং স্টারলাইনার স্পেসশিপে চড়ে বিস্ফোরণ ঘটান এবং পরের দিন মোটামুটি এক সপ্তাহব্যাপী থাকার জন্য ডক করেন, আরও জানতে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • বুচ উইলমোর এবং সুনিতা উইলিয়ামস ৫ই জুন ব্র্যান্ডের নতুন স্পেসশিপে চড়ে বিস্ফোরণ ঘটান
  • প্রত্যাবর্তনের জন্য কোন তারিখ নির্ধারণ করা হয়নি, তবে নাসার কর্মকর্তারা বুধবার বলেছেন যে তারা “জুলাইয়ের শেষের দিকে” নজর রাখছে
  • সুনিতা উইলিয়ামস যোগ করেছেন, আমার হৃদয়ে সত্যিই ভালো অনুভূতি আছে যে মহাকাশযানটি আমাদের বাড়িতে নিয়ে আসবে, কোনো সমস্যা নেই

Sunita Williams: আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়ার অপেক্ষায় আটকে থাকা এক জোড়া মার্কিন মহাকাশচারী বুধবার বলেছেন যে তারা যে সমস্যায় জর্জরিত বোয়িং স্টারলাইনারে চড়েছেন তা শীঘ্রই তাদের বাড়িতে নিয়ে আসবে, এমনকি উল্লেখযোগ্য অনিশ্চয়তা থাকা সত্ত্বেও।

বুচ উইলমোর এবং সুনিতা উইলিয়ামস ৫ই জুন ব্র্যান্ডের নতুন স্পেসশিপে চড়ে বিস্ফোরণ ঘটান যেটি NASA অরবিটাল ফাঁড়ি থেকে ক্রুদের ফেরি করার জন্য প্রত্যয়িত করার আশা করছে।

তারা পরের দিন ডক করেছিল যা প্রায় এক সপ্তাহের থাকার জন্য বোঝানো হয়েছিল, কিন্তু থ্রাস্টারের ত্রুটি এবং যাত্রার সময় হিলিয়াম ফাঁসের কারণে তাদের প্রত্যাবর্তন পিছিয়ে দেওয়া হয়েছিল।

প্রত্যাবর্তনের জন্য কোন তারিখ নির্ধারণ করা হয়নি, তবে নাসার কর্মকর্তারা বুধবার বলেছেন যে তারা “জুলাইয়ের শেষের দিকে” নজর রাখছে।

We’re now on WhatsApp – Click to join

স্টেশন থেকে একটি লাইভ প্রেস কলের সময় জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা এখনও স্টারলাইনার দল এবং স্পেসশিপের উপর বিশ্বাস রাখে কিনা, মিশন কমান্ডার উইলমোর উত্তর দিয়েছিলেন: “আমরা পুরোপুরি আত্মবিশ্বাসী।”

সুনিতা উইলিয়ামস যোগ করেছেন, “আমার হৃদয়ে সত্যিই ভালো অনুভূতি আছে যে মহাকাশযানটি আমাদের বাড়িতে নিয়ে আসবে, কোনো সমস্যা নেই।”

তিনি বলেছিলেন যে তারা আইএসএস-এ তাদের সময় উপভোগ করা চালিয়ে যাচ্ছেন, একটি মেশিনে পাম্প পরিবর্তন করার মতো কাজগুলি করছেন যা প্রস্রাবকে আবার পানীয় জলে প্রক্রিয়াকরণ করে এবং মাইক্রোগ্র্যাভিটি পরিবেশে জিন সিকোয়েন্সিংয়ের মতো বিজ্ঞানের পরীক্ষা চালাচ্ছে।

তারা স্টারলাইনারকে একটি “নিরাপদ আশ্রয়স্থল” যান হিসাবে আইএসএস-এ থাকা সমস্যার ক্ষেত্রে পরীক্ষা করেছে এবং চারজন লোক ভিতরে থাকলে এর লাইফ সাপোর্ট কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখেছে।

দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা

উইলমোর এবং উইলিয়ামস বাড়িতে আসার আগে, যাইহোক, স্টারলাইনারের অভিজ্ঞ কিছু প্রযুক্তিগত সমস্যার মূল কারণগুলি আরও ভালভাবে বোঝার জন্য ইঞ্জিনিয়ারিং টিমগুলিকে একই রকম থ্রাস্টার এবং হিলিয়াম সিলগুলির আরও সিমুলেশন চালাতে হবে – এবং এটি যেভাবে উড়বে তা সংশোধন করতে হবে নিচে, যদি প্রয়োজন হয়।

এটি জানা গিয়েছিল যে লঞ্চের আগে একটি হিলিয়াম লিক স্পেসশিপকে প্রভাবিত করেছিল, তবে ফ্লাইটের সময় আরও লিক হয়েছিল। হিলিয়াম, যদিও অ-দাহনীয়, প্রপালশন সিস্টেমে চাপ সরবরাহ করে।

আরও কী, স্টারলাইনারের কিছু থ্রাস্টার যা সূক্ষ্ম কৌশল সরবরাহ করে প্রাথমিকভাবে স্টেশনে যাওয়ার সময় প্রবেশ করতে ব্যর্থ হয়, ডকিং বিলম্বিত করে।

Read more –

প্রকৌশলীরা নিশ্চিত নন কেন ক্রাফটের কম্পিউটার এই থ্রাস্টারগুলিকে “অনির্বাচিত” করেছে, যদিও তারা তাদের মধ্যে একটি বাদে সবগুলি পুনরায় চালু করতে সক্ষম হয়েছিল।

পরবর্তী একটি প্রেস কলে, বোয়িং এক্সিকিউটিভ মার্ক ন্যাপি সাংবাদিকদের বলেছিলেন যে থ্রাস্টারের ত্রুটির জন্য “ওয়ার্কিং থিওরি” অত্যধিক ফায়ারিংয়ের কারণে অতিরিক্ত গরম হয়ে গেছে।

হিলিয়াম ফাঁসের কারণের তত্ত্বগুলি প্রপালশন সিস্টেমে ধ্বংসাবশেষ প্রবেশ করা থেকে শুরু করে বোয়িং সম্ভবত সিল ইনস্টল করা যা কাজের জন্য ছোট ছিল।

NASA এবং বোয়িং জোর দিয়ে বলে যে স্টারলাইনার জরুরী পরিস্থিতিতে বাড়ি উড়তে পারে, বিশেষ করে যেহেতু সমস্যাগুলি কেবলমাত্র নির্দিষ্ট থ্রাস্টারগুলিকে প্রভাবিত করে যা অভিযোজন নিয়ন্ত্রণ করে।

We’re now on Telegram – Click to join

“ডিওরবিট বার্ন” এর জন্য দায়ী আরও শক্তিশালী থ্রাস্টারগুলির কোনও বিষয়ে তাদের কোনও উদ্বেগ নেই যা স্পেসশিপটিকে ফিরিয়ে আনবে।

তবে অনেক কিছুই অস্পষ্ট রয়ে গেছে – যার মধ্যে অরিয়েন্টেশন কন্ট্রোল থ্রাস্টারগুলি যেগুলি ত্রুটিপূর্ণ ছিল সেগুলি অবনমিত হয়ে পড়েছে কিনা, যা বংশোদ্ভূত হওয়ার সময় অন্যান্য থ্রাস্টারের উপর নির্ভর করতে হবে, নাসার কর্মকর্তা স্টিভ স্টিচ বলেছেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.