Green Tea for Weight Loss: ঝটপট ওজন কমাতে চাইলে আজ থেকেই চুমুক দিন এই চায়ে! ওজন কমানোর কাজে গ্রিন টি দারুন ভূমিকা পালন করে

Green Tea for Weight Loss: শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত গ্রিন টি-এর কাপে চুমুক দিয়ে আপনার দিন শুরু করুন

হাইলাইটস:

  • ওজন বেশি থাকলে ডায়াবিটিস, কোলেস্টেরল থেকে শুরু করে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ পিছু নিতে পারে
  • তাই নীরোগ জীবন কাটাতে চাইলে আজ থেকেই দেহের বাড়তি ওজন কমানোর কাজে লেগে পড়ুন
  • আর এই কাজে সাফল্য পেতে চাইলে প্রতিদিন নিয়ম করে গ্রিন টি-তে চুমুক দিন

Green Tea for Weight Loss: ওজন বেশি থাকলে ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই প্রেশার থেকে শুরু করে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ পিছু নিতে পারে। তাই নীরোগ জীবন কাটাতে চাইলে আজ থেকেই দেহের বাড়তি ওজন কমানোর কাজে লেগে পড়ুন।

আর এই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে ফাস্টফুড, বাড়ির ভাজাভুজি খাওয়া বন্ধ করুন। তার পরিবর্তে নিয়মিত শাক, সবজি এবং ফল খান। আর প্রতিদিন নিয়ম করে গ্রিন টি-তে চুমুক দিন। আশা করি, তাতেই উপকার পাবেন হাতনাতে। তাই আর কালবিলম্ব না করে মেদের বহর কমানোর কাজে গ্রিন টি-এর কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদন থেকে।

We’re now on WhatsApp – Click to join

​মেদ ঝরাতে সাহায্য করবে ক্যাফিন​

এক কাপ গ্রিন টি-তে প্রায় ২৪ থেকে ৪০ মিলিগ্রাম ক্যাফিন থাকে। আর এই উপাদান মেদ পোড়ানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সিদ্ধহস্ত। ফলে খুব সহজেই দেহের ওজন কমে। সেই সঙ্গে এই উপাদানের গুণে ফ্রেশ হয়ে যায় মুডও। এমনকী কাজে এনার্জি পাওয়া যায়। তাই ওজনকে নিয়ন্ত্রণে রাখতে চাইলে কাল সকাল থেকেই এক কাপ গ্রিন টি খেয়েই আপনার দিন শুরু করুন।

অ্যান্টিঅক্সিডেন্টের খনি​

গ্রিন টি-তে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর সব ধরনের অ্যান্টিঅক্সিডেন্টের মধ্যে এপিগ্যালোটেচিন গ্যালেটের কথা আলাদা করে বলতেই হবে। এই উপাদান শরীরের বিপাকের হার বাড়ানোর ক্ষমতা রাখে। আর মেটাবোলিজম রেট বাড়লেই যে অচিরেই দেহের ওজন কমবে, তা তো সহজেই অনুমেয়। তাই আজ থেকেই আপনার ওয়েট লস ডায়েটে এই পানীয়কে যুক্ত করুন। এই কাজটা করতে পারলে ওজনের কাঁটা নিম্নমুখী হতে সময় লাগবে না।

We’re now on Telegram – Click to join

সারাদিনে কতবার গ্রিন টি খাবেন?​

উপকার পেতে হলে প্রতিদিন সকালে গ্রিন টি খেয়ে আপনার দিন শুরু করুন। তারপর সারাদিনে আর দুইবার গ্রিন টি পান করুন, অর্থাৎ সারাদিনে তিনবার গ্রিন টি খান। তাতেই উপকার মিলবে হাতেনাতে। তবে ভুলেও গ্রিন টি-তে চিনি বা দুধ মেশাবেন না। এমনটা করলে কিন্তু কোনও উপকারই পাবেন না। উল্টে সমস্যার ফাঁদে পড়তে পারেন।

তবে শুধু ওজন কমানোর কাজেই নয়, এছাড়াও শরীরের একাধিক উপকার করে এই চা। যেমন–

​হার্ট থাকবে সুস্থ 

সুস্থ-সবল জীবন কাটাতে হল হৃৎপিণ্ডের দিকে বিশেষ নজর দিতেই হবে। আর এই কাজে সাহায্য করতে পারে গ্রিন টি। কারণ, এই চা-য়ে অত্যন্ত উপকারী কিছু পলিফেনলস উপস্থিত রয়েছে, যা হার্টের কার্যক্ষমতা বাড়ানোর কাজে একাই একশো। শুধু তাই নয়, নিয়মিত এই পানীয় খেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেকটা কমে। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত এই পানীয় খেতেই হবে।

Read more:- শীতের দিনে চুমুক দিন এই সবুজ চায়ের কাপে! তাতেই ছোট-বড় ক্রনিক রোগ থাকবে দূরে

​ডায়াবিটিস থাকবে নিয়ন্ত্রণে

​ডায়াবিটিসে আক্রান্তদের মধ্যে অনেকেই ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে পারেন না। সেক্ষেত্রে তাঁরা অন্যান্য সব নিয়ম মেনে চলার পাশাপাশি নিয়মিত চুমুক দিতে পারেন গ্রিন টি-তে। এই কাজটা করতে পারলেই কিন্তু অনায়াসে বশে রাখতে পারবেন ব্লাড সুগারকে। তাই তো বিশেষজ্ঞরা ডায়াবিটিস রোগীদের নিয়মিত গ্রিন টি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.