Stop Sugar Cravings: দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সুবিধার জন্য চিনির লালসা কমাতে ৫টি কার্যকরী টিপস

Stop Sugar Cravings: ৫টি টিপস যা কার্যকরভাবে দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সুবিধার জন্য চিনির লালসা বন্ধ করতে সাহায্য করে

হাইলাইটস:

  • প্রক্রিয়াজাত চিনি ব্যবহার না করে প্রাকৃতিক মিষ্টি ব্যবহার করুন
  • উচ্চ ফাইবারযুক্ত খাবার মিষ্টির লোভ কমাতে সাহায্য করতে পারে
  • সুষম খাবারের ব্যবস্থা করুন

Stop Sugar Cravings: চিনির প্রায়শই একটি আকর্ষণীয় গন্ধ এবং আরামদায়ক টেক্সচার থাকে যা তাদের অপ্রতিরোধ্য করে তোলে। যদিও মাঝে মাঝে প্রশ্রয় চিনির লোভের ফলে ডায়াবেটিস, হৃদরোগ এবং স্থূলতার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। আতঙ্কিত হবেন না যদি আপনি নিজেকে সব সময় মিষ্টির জন্য আকাঙ্ক্ষা বন্ধ করতে দেখেন! আপনার চিনির লালসা নিয়ন্ত্রণ করতে এখানে ৫টি টিপস রয়েছে-

ফাইবার

উচ্চ ফাইবারযুক্ত খাবার মিষ্টির লোভ কমাতে সাহায্য করতে পারে।​ গোটা শস্য, লেবু, ফল এবং শাকসবজি হল উচ্চ ফাইবারযুক্ত খাবারের উদাহরণ যা রক্তে চিনির শোষণকে ধীর করে দেয়, রক্তে শর্করা হ্রাস করে।​​ উপরন্তু, ফাইবার আপনাকে সন্তুষ্ট রাখে এবং চিনিযুক্ত খাবারের জন্য আপনার প্রয়োজনীয়তা কমিয়ে দেয়।

We’re now on WhatsApp- Click to join

সুষম খাবারের ব্যবস্থা করুন

প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং জটিল কার্বোহাইড্রেট অন্তর্ভুক্ত সুষম খাবারের মাধ্যমে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করা যেতে পারে এবং মিষ্টির লোভ এড়ানো যেতে পারে। দীর্ঘস্থায়ী শক্তি প্রোটিন এবং ভালো চর্বি দ্বারা সরবরাহ করা হয়, এবং দ্রুত চিনি সংশোধন করার ইচ্ছা হ্রাস করা হয় করা, জটিল কার্বোহাইড্রেট থেকে রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজের প্রগতিশীল মুক্তির মাধ্যমে​ অ্যাভোকাডোস, বাদাম এবং অলিভ অয়েলের মতো স্বাস্থ্যকর চর্বি এবং সেইসাথে চিকেন, মাছ বা টোফুর মতো চর্বিহীন প্রোটিন উৎস গুলি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

We’re now on Telegram- Click to join

প্রাকৃতিক সুইটনার ব্যবহার করুন

প্রক্রিয়াজাত চিনি ব্যবহার না করে প্রাকৃতিক মিষ্টি ব্যবহার করুন। স্বাস্থ্যকর চিনির বিকল্পগুলির মধ্যে রয়েছে অ্যাগেভ নেক্টার, ম্যাপেল সিরাপ, স্টেভিয়া এবং মধু। যেহেতু এই মিষ্টিরগুলির গ্লাইসেমিক সূচক কম থাকে, তাই রক্তে শর্করার মাত্রার উপর তাদের প্রভাব তুলনামূলকভাবে কম। অল্প পরিমাণে ব্যবহার করা হলে, তারা আপনার মোট চিনির ব্যবহার কমাতে সহায়তা করতে পারে।

Read More- চিনি খাওয়া ছেড়ে দিলে মিলবে একাধিক উপকার

মননশীল

আপনি মননশীল খাওয়ার অভ্যাসগুলিতে জড়িত হয়ে আপনার মিষ্টি আকাঙ্ক্ষা সম্পর্কে আপনার সচেতনতা বাড়াতে পারেন। মননশীল খাওয়ার অনুশীলন করে, আপনি অতিরিক্ত মিষ্টির জন্য আপনার প্রয়োজনীয়তা কমাতে পারেন এবং মানসিক এবং সত্যিকারের ক্ষুধার মধ্যে পার্থক্য করতে শিখতে পারেন।

হাইড্রেশন বজায় রাখুন

কখনও কখনও চিনির আকাঙ্ক্ষা সম্পর্কে আমাদের ধারণাগুলি আসলে ডিহাইড্রেশনের লক্ষণ। তাই হাইড্রেশন বজায় রাখুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.