Cinnamon For Weight Loss: এই পরিচিত মশলার গুণেই তড়তড়িয়ে কমবে ওজন, এমনকী অচিরেই কমবে ভুঁড়ির বহর!

Cinnamon For Weight Loss: চটজলদি ওজন কমানোর কাজে আপনাকে সাহায্য করতে পারে এই পরিচিত মশলা

হাইলাইটস:

  •  অত্যন্ত উপকারী একটি মশলা হল দারচিনি
  •  এই মশলায় রয়েছে নানা খনিজ ও ভিটামিনের ভাণ্ডার
  •  এই মশলার গুণে অনায়াসেই ওজনকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন

Cinnamon For Weight Loss: ওজন বেশি থাকলে শরীরে একাধিক জটিল অসুখ শরীরে ভিড় করে। এই তালিকায় রয়েছে ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই ব্লাড প্রেশার, স্ট্রোক, হৃদরোগ, ক্যানসার সহ একাধিক প্রাণঘাতী রোগ। তাই সুস্থ-সবল জীবনযাপন করতে চাইলে আপনাকে চটজলদি ওজন কমাতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে দারচিনি। কারণ এই মশলায় রয়েছে এমন কিছু উপকারী উদ্ভিজ্জ উপাদান যা মেদের বহর কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে ওজন কমানোর কাজে দারচিনির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

১. ফাইবারে খনি

এই মশলায় রয়েছে ফাইবারের ভান্ডার। আর এই উপাদান ফ্যাট গলানোর কাজে একাই একশো। এমনকী খিদেকে বশে রাখার কাজেও ফাইবারের জুড়ি মেলা ভার। তাই প্রতিদিন অল্প পরিমাণে দারচিনি গুঁড়ো করে জল দিয়ে গিলে নিলে যে অচিরেই দেহের বাড়তি মেদ ঝরে যাবে, তা তো বলাই বাহুল্য! এমনকী এই পরিচিত মশলার গুণে কমবে ভুঁড়ির বহর।

২. বিপাকের হার বাড়বে

মেটাবোলিজম রেট কমলে অচিরেই দেহে মেদের বহর বাড়বে। তাই ওজনকে কন্ট্রোলে রাখতে চাইলে বিপাকের হার বাড়াতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে দারচিনি। কারণ দারচিনিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা বিপাকের হার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত এই মশলা সেবন করলে যে সহজেই ওজনকে বশে রাখতে পারবেন, তা তো সহজেই অনুমেয়। তবে শুধু ওজন কমানোর কাজেই নয়, এছাড়াও শরীরের একাধিক উপকারে সিদ্ধহস্ত এই মশলা। যেমন-

৩. বশে থাকবে সুগার​

ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে দারচিনি। কারণ এতে রয়েছে এমন কিছু অ্যান্টিডায়াবিটিক উপাদান যা কিনা ইনসুলিন হরমোনের কার্যকারিতা বাড়িয়ে দেয়। আর দেহে এই হরমোন ঠিকমতো কাজ করলেই যে ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ রাখতে পারবেন, তা তো বলাই বাহুল্য।

​৪. নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরলেরও

কোলেস্টেরলকে বাগে আনার কাজে আপনাকে যোগ্য সঙ্গত দিতে পারে এই মশলা। কারণ এই মশলায় রয়েছে সিনামেট নামক একটি উপাদান যা খারাপ কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। তাই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীদের রোজের ডায়েটে দারচিনিকে জায়গা দিলে উপকার পাবেন।

​৫. দূরে থাকবে প্রাণঘাতী ক্যানসার​

ক্যানসারের মতো একটি মারণ রোগ প্রতিরোধের কাজে আপনাকে সঙ্গ দিতে পারে দারচিনি। কারণ এই মশলায় রয়েছে কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।