Winter Health Tips: শীতকালে বারবার ঠান্ডা লেগে সমস্যায় পড়ছেন? গুড়ের সাথে এই ৫ উপাদান মিশিয়ে খেলেই সমস্যার সমাধান করতে পারবেন

Winter Health Tips: শীতকালে গুড়ের সাথে বন্ধুত্ব পাতালে একাধিক রোগের হাত থেকে সুরক্ষিত থাকবেন

 

হাইলাইটস:

  • শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে গুড়
  • পাশাপাশি হজমে সাহায্য করা এবং দূষণের হাত থেকে ফুসফুসকে রক্ষা করে গুড়
  • এমন ৫টি উপাদান রয়েছে, যা গুড়ে মিশিয়ে খেলে হাজারো উপকারিতা পাবেন

Winter Health Tips: শীতের মরশুম আসতে চলেছে, আসতে চলেছে গুড়ের সন্দেশ থেকে শুরু করে পায়েস, পাটিসাপটার খাওয়ার সময়। তবে শীতকালে শুধু যে গুড়ের তৈরি মিষ্টি খাবার খাবেন, তা কিন্তু নয়। এই মরশুমে গুড়ের(Jaggery) সাথে বন্ধুত্ব পাতালে একাধিক রোগের হাত থেকে সুরক্ষিত থাকবেন।

We’re now on WhatsApp – Click to join

শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে গুড় (Jaggery)। পাশাপাশি হজম ক্ষমতা বাড়ায় এবং দূষণের হাত থেকে ফুসফুসকে রক্ষা করে। গুড়ের মধ্যে রয়েছে আয়রন, যা রক্তকে পরিশুদ্ধ করতে সাহায্য করে।

যে কোনও পানীয় বা ডেজার্টে গুড় মিশিয়ে খেতে পারেন। তবে, এমন ৫টি উপাদান রয়েছে, যা গুড়ে মিশিয়ে খেলে আপনি হাজারো উপকারিতা পাবেন। আসুন সেই উপাদান গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

গুড় ও মধু একত্রে খেলে আপনার ইমিউনিটি বাড়বে। এই দুই উপাদানে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শারীরিক শক্তি উন্নত করতে এবং হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সিদ্ধহস্ত। পাশাপাশি এই মিশ্রণ অক্সিডেটিভ চাপ কমাতেও সাহায্য করে।

We’re now on Telegram – Click to join

তুলসি পাতা ও গুড় মিশিয়ে খেলে শীতকালে একাধিক রোগের হাত থেকে সুরক্ষিত থাকতে পারবেন। তুলসি পাতা ও গুড় মিশিয়ে চা পান করলে, ঠান্ডায় শরীর গরম থাকে। একই সাথে এই মিশ্রণ রক্তকে পরিশুদ্ধ করে।

ঘিয়ের সঙ্গে গুড় মিশিয়ে খেলে দেহের মেটাবলিজম উন্নত হবে। এতে সহজে ওজন কমবে এবং হজম ভাল হবে। এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে, এই মিশ্রণটি ভারী খাবার খাওয়ার পর খেতে হবে।

হলুদ মেশানো দুধ ও গুড় একত্রে মিশিয়ে রোজ রাতে পান করলে শারীরিক প্রদাহ কমবে এবং ঘুম ভাল হবে। এছাড়াও ঠান্ডা লাগার উপসর্গ এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যা থেকে মুক্তি পাবেন।

আমলকির গুঁড়োর সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারেন অথবা তাজা আমলকির সঙ্গেও গুড় মিশিয়ে সেবন করতে পারেন। আমলকির মধ্যে রয়েছে ভিটামিন সি, যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। টক-মিষ্টি এই খাবার শীতকালে আপনাকে রোগের হাত থেকে রক্ষা করবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.