WHO-Artificial Sweetener is Carcinogenic:কৃত্রিম সুইটনার মানুষের জন্য কার্সিনোজেনিক,সতর্কতার পরামর্শ দেওয়া হয়েছে!

WHO-Artificial Sweetener is Carcinogenic:কৃত্রিম সুইটনার মানুষের জন্য কার্সিনোজেনিক,সতর্কতার পরামর্শ দেওয়া হয়েছে!

হাইলাইটস:

  • ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন
  • সতর্কতা ও পরামর্শ
  • বিস্তারিত আলোচনা

WHO-Artificial Sweetener is Carcinogenic:কৃত্রিম সুইটনার মানুষের জন্য কার্সিনোজেনিক,সতর্কতার পরামর্শ দেওয়া হয়েছে!

অ্যাসপার্টাম, সাধারণত কোমল পানীয়তে পাওয়া একটি কৃত্রিম মিষ্টি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা “মানুষের জন্য সম্ভবত কার্সিনোজেনিক” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।অ্যাসপার্টামের জন্য গ্রহণযোগ্য দৈনিক গ্রহণের মাত্রা অপরিবর্তিত রয়েছে। ডাব্লুএইচওর ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) দ্বারা পরিচালিত অ্যাসপার্টামের কার্সিনোজেনিসিটির প্রথম মূল্যায়নের ভিত্তিতে শ্রেণীবিভাগ করা হয়েছিল। সীমিত প্রমাণগুলি অ্যাসপার্টাম এবং হেপাটোসেলুলার কার্সিনোমা, এক ধরণের লিভার ক্যান্সারের মধ্যে সম্ভাব্য যোগসূত্রের পাশাপাশি পরীক্ষামূলক প্রাণীদের উপর গবেষণা থেকে কিছু প্রমাণের পরামর্শ দেয়।

উচ্চ ভোক্তাদের জন্য সংযম: 

ব্রাঙ্কা জোর দিয়েছিলেন যে অ্যাসপার্টেম সম্পর্কে উদ্বেগগুলি প্রাথমিকভাবে উচ্চ ভোক্তাদের জন্য প্রযোজ্য এবং মাঝে মাঝে সোডা পানকারীদের অতিরিক্ত চিন্তিত হওয়ার দরকার নেই। Aspartame ব্যাপকভাবে বিভিন্ন খাদ্য ও পানীয় পণ্যে ব্যবহৃত হয় এবং এটি খাদ্য পানীয়, চুইংগাম, জেলটিন, আইসক্রিম, দই, প্রাতঃরাশের সিরিয়াল, টুথপেস্ট, কাশির ড্রপ এবং চিবানো যোগ্য ভিটামিনে পাওয়া যায়।

অ্যাসপার্টাম নিরাপত্তা পুনঃনিশ্চিত: 

যদিও আন্তর্জাতিক সুইটেনার্স অ্যাসোসিয়েশন JECFA দ্বারা কঠোর পর্যালোচনার উপর ভিত্তি করে অ্যাসপার্টামের নিরাপত্তার পুনর্নিশ্চিতকরণকে হাইলাইট করে, কিছু উদ্বেগ প্রকাশ করে। ক্যামিল ডরিওজ, ফুডওয়াচের প্রচারাভিযান ব্যবস্থাপক, একটি অ্যাডভোকেসি সংস্থা, বিশ্বাস করেন যে একটি সম্ভাব্য কার্সিনোজেনিক মিষ্টি আমাদের খাদ্য ও পানীয়তে থাকা উচিত নয়।

সুইটেনারের ব্যবহার সীমিত করুন: 

মে মাসে, ডাব্লুএইচও নন-সুগার মিষ্টির ব্যবহারের বিরুদ্ধে পরামর্শ দিয়ে নির্দেশিকা প্রকাশ করে এবং জোর দিয়েছিল যে কৃত্রিম মিষ্টিগুলি ওজন কমাতে সাহায্য করে না এবং স্বাস্থ্যের প্রতিকূল প্রভাব ফেলতে পারে। ব্র্যাঙ্কা জলকে তৃতীয় বিকল্প হিসাবে বিবেচনা করার এবং মিষ্টিজাতীয় পণ্যের ব্যবহার সম্পূর্ণভাবে সীমিত করার পরামর্শ দেয়। তিনি এমন বিকল্পগুলির পছন্দকে উৎসাহিত করেন যাতে বিনামূল্যে চিনি বা মিষ্টি থাকে না।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.