Chitrakoot Waterfalls: পশ্চিমবঙ্গের পাশেই রয়েছে মিনি নায়াগ্রা জলপ্রপাত, ভরা বর্ষায় ঘুরে আসুন ছত্তিশগড়ের এই জলপ্রপাত থেকে

Chitrakoot Waterfalls: ছত্তিশগড়ের অসংখ্য জলপ্রপাতের মধ্যে অন্যতম হল এই ওয়াটার ফলস

হাইলাইটস:

  • ছত্তিশগড়ের চিত্রকুট ওয়াটার ফলসকে নায়াগ্রা জল ওয়াটার ফলস বলেও অভিহিত করা হয়
  • ভরা বর্ষায় এই জলপ্রপাতের সৌন্দর্য দ্বিগুন হয়ে যায়
  • বর্ষাকালে এখানে রীতিমতো শীতের মতো আবহাওয়া থাকে

Chitrakoot Waterfalls: কলকাতার কাছেই অবস্থিত চিত্রকুট ওয়াটার ফলস যাকে মিনি নায়াগ্রা ফলস বলেও অভিহিত করেন অনেকে। তাই আর কানাডা যাওয়ার প্রয়োজন নেই। ভরা বর্ষার মরশুমে ঘুরে আসুন চিত্রকুট ওয়াটার ফলস থেকে। কারণ এই বর্ষাতেই এর সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়।

বাংলার পাশের রাজ্য ছত্তিশগড়। সেখানে একাধিক ভ্রমণের স্থান রয়েছে। মালভূমি অঞ্চল হওয়ার কারণে অনেক ভূমিরূপ দেখা যায় সেখানে। পাহাড় জঙ্গলের পাশাপাশি ছত্তিশগড় জু়ড়ে রয়েছে একাধিক ঝরনা। তার মধ্যে প্রধান হল চিত্রকুট ওয়াটার ফলস। কলকাতা থেকে সেখানে যাওয়াও খুব একটা মুশকিল নয়।

হাওড়া জংশন থেকে জামশেদপুরগামী ট্রেনে চেপে চলে আসুন জাগদলপুরে। জগদলপুর একটি প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ জনপ্রিয় পর্যটন স্থান। বাংলার বহু পর্যটক এখানে আসেন। মূলত বর্ষার সময়েই ছত্তীশগড় বেড়াতে আসেন পর্যটকরা। বর্ষায় এখানে রীতিমতো শীতের মতো আবহাওয়া থাকে।

চিত্রকূটে রাতযাপনের সু ব্যবস্থা রয়েছে। ছত্তিশগড় ট্যুরিজিমের পক্ষ থেকেই এই ওয়াটার ফলসের কাছে সুন্দর রিসর্ট নির্মাণ করা হয়েছে। এই রিসর্টের ব্যলকনিতে বসেই উপভোগ করতে পারেন অপরূপ ঝরনার দৃশ্য। এই দৃশ্য দেখলে মনে হবে নায়াগ্রাই দেখছেন আপনি। প্রবল গতিতে ২৯ ফুট উঁচু থেকে তীব্র গর্জন করে পড়ছে জলের ধারা। যেমন সমুদ্রের গর্জন শোনা যায় ঠিক তেমনই এই জলপ্রপাতের গর্জন শোনা যায়।

যেই স্থান থেকে প্রবল গতিতে জল পড়ছে সেখানে একটি ভিউ পয়েন্ট তৈরী করা হয়েছে। সেই ভিউ পয়েন্টে দাঁড়িয়ে দেখলে মনে হবে সত্যিই আপনি নায়াগ্রার সামনে দাঁড়িয়ে আছেন। চিত্রকূট জলপ্রপাতকে মিনি নায়াগ্রা বললে যে কোনও ভুল নেই তা এখানে এলেই চাক্ষুস প্রমাণ পাবেন। তবে অবশ্যই আসার সেরা সময় হল বর্ষা। কিন্তু সঙ্গে ছাতা রাখতে ভুলবেন না এবং দু-একটা মোটা জামা কাপড়ও রাখবেন। কারণ বর্ষাকালে ছত্তিশগড়ের আবহাওয়ায় একেবারেই শীতের আমেজ অনুভব করা যায়।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.