Drinks to Immunize: বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে স্বাস্থ্যকর খাবার খান

Drinks to Immunize: এই বর্ষায় আপনাকে ইমিউনাইজ করার জন্য পানীয়

হাইলাইটস

  • বর্ষার উপযুক্ত পানীয়
  • স্বাস্থ্যকর খাবার
  • জেনে নিন বিস্তারিত

Drinks to Immunize: বর্ষা শুধু গরম থেকে স্বস্তিই আনে না। সেজন্য শক্তিশালী ইমিউন সিস্টেম থাকা খুবই গুরুত্বপূর্ণ। এই মৌসুমে শারীরিক পরিশ্রমের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও জরুরি। এই পানীয় আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী ও হাইড্রেট রাখতে সাহায্য করবে।

এই ঋতুতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করা অত্যাবশ্যক। ইন্টারনেটে বেশ কিছু ঘরোয়া প্রতিকার, ব্যায়াম এবং খাদ্য প্রতিকার যা আপনার জন্য একটি স্বাস্থ্যকর জীবনধারা নির্ধারন করে।

তুলসী চা

ভেষজ চা বর্ষাকালে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হার্বাল চায়ে থাকা ভেষজ মৌসুমি রোগ থেকে রক্ষা করে। এক গ্লাস গরম জলে কিছু তুলসী পাতা মিশিয়ে ফুটিয়ে পান করুন। তুলসির অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা আপনাকে ঠান্ডা এবং ফ্লু থেকে রক্ষা করে।

দারুচিনি এবং মধুর মিশ্রণ

এই বর্ষাকালে, এক গ্লাস জলে দারুচিনির স্টিক যোগ করতে ভুলবেন না। সারারাত রেখে দিন। সকালে মধু যোগ করতে পারেন এবং চুমুক দিতে পারেন। এটি অন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে এবং হজমের সাহায্য করে।

তাজা ফল

আপনি বর্ষাকালে আপনার শাক-সবজি খাওয়া সীমিত করতে পারেন। কমলা, পেয়ারা, চেরি বা কিউইর মতো আরও বেশি করে মৌসুমী তাজা ফল খান। এই ভিটামিন সি সমৃদ্ধ খাবার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে।

বাটারমিল্ক

বাটারমিল্কে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোটিন রয়েছে, যা হাড়ের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। যেহেতু দুধের চর্বি মাখন থেকে আলাদা করা হয়, এটি ক্যালোরির সংখ্যা কম হয়ে যায়। এটি বর্ষায় হজম সংক্রান্ত সমস্যায় মোকাবিলা করে।

হলুদ দুধ

হলুদের দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হলুদে রয়েছে কারকিউমিন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই স্বাস্থ্যকর দুধ পাচনতন্ত্রের জন্যও খুব উপকারী।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.