Constipation Home Remedies: আপনি কী কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে এই ৭টি ঘরোয়া টোটকা মেনে চিরতরে দূর করুন কোষ্ঠকাঠিন্যের সমস্যা

Constipation Home Remedies: এই ৭টি ঘরোয়া উপায়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে চিরতরে দূর করুন

হাইলাইটস:

• মানুষের একটি জটিল সমস্যা হল কোষ্ঠকাঠিন্য

• কোষ্ঠকাঠিন্য শরীরে একাধিক সমস্যা ডেকে আনতে পারে

• কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে বাঁচতে প্রতিদিনের ডায়েটে কয়েকটি খাবারকে জায়গা দিতে হবে

Constipation Home Remedies: কোষ্ঠকাঠিন্য বড় জটিল সমস্যা। ভালো ভাবে পেট পরিষ্কার না হলে সেখান থেকে একাধিক সমস্যা দেখা দিতে পারে। গ্যাস-অম্বলের সমস্যার কারণ হতে পারে এই কোষ্ঠকাঠিন্য। কোষ্টকাঠিন্য আঁকড়ে থাকলে শরীর-মনের উপরও প্রভাব পড়তে পারে। দীর্ঘদিন ধরে এই সমস্যা থেকে দেখা দেয় আলসার ও ক্যানসারের মতো জটিল সমস্যা। যদি সপ্তাহে ২-৩ দিন মলত্যাগ করেন বা প্রতিদিন ঠিকমতো পরিষ্কার করে মলত্যাগ না হলে সেখান থেকে কোষ্ঠকাঠিন্য হতে বাধ্য। এতে পায়ুদ্বারে মল আটকে যেতে পারে ও মল শুষ্ক হয়, সব মিলিয়ে ভীষণ রকম কঠিন হয়ে পড়ে মলত্যাগ করা। এমনকি মলের সঙ্গে রক্তপাতও হতে পারে। এমন সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি নিয়মিত খাওয়া-দাওয়ার দিকে দৃষ্টিপাত করুন। সেই সঙ্গে কিছু অভ্যাসও রপ্ত করতে হবে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে একগ্লাস জলে এক চামচ চিয়াবীজ, মধু আর লেবু মিশিয়ে খেতে পারেন। এরপর ৩-৪টি খেজুর খান। এতে পেট পরিষ্কার থাকবে। ফলে বিভিন্ন রকম সমস্যা থেকেও দূরত্ব বজায় রাখা সম্ভব হবে। এছাড়া ফাইবার যুক্ত খাবার বেশি করে খেতে হবে। এক্ষেত্রে নিয়মিত একটা করে পাকা পেঁপে খান। ভাতের বদলে রুটি খান। এতেও প্রচুর ফাইবার থাকে। টকদই অথবা দুধ দিয়ে ফাইবার সমৃদ্ধ ওটস খেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচতে আর কি কি খাওয়া যেতে পারে-

রোজ সকালে খালিপেটে একগ্লাস ইষদুষ্ণ জলে একটু পিঙ্ক সল্ট আর লেবুর রস মিশিয়ে খেতে পাড়েন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পেঁপের মধ্যে প্রচুর ফাইবার উপস্থিত থাকে। ব্রেকফাস্টে একবাটি পাকা পেঁপে খান। আবার তরকারিতে কাঁচা পেঁপে দিয়েও খেতে পারেন। প্রতিদিন সকালে মৌরি আর মিছরি ভেজানো জল পান করতে পারেন। এতেও খুব ভাল ফল পাবেন। প্রতিদিন ৬-৭ লিটীর জল পান করতে হবে।

এক গ্লাস হাতসোয়া গরম দুধের মধ্যে হাফ চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে রাতে ঘুমেতো যাওয়ার আগে খেতে পারেন। এটিও কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে স্বস্তি দিতে পারে আপনাকে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.