Visit Auroville: ভারতের এই শহরে নেই কোনো থাকা-খাওয়ার খরচ! শুধু একটি শর্ত মানলেই থাকতে পারবেন এই শহরে

Visit Auroville: আমাদের দেশের এই শহরে গিয়ে থাকতে চাইলে দিতে হয় না কোনও টাকা! এমনকি এই শহরে নেই কোনও সরকার

হাইলাইটস:

  • দক্ষিণ ভারতের অরোভিল শহরটিতে থাকা-খাওয়া একেবারে বিনামূল্যে
  • কোনও ধর্ম, বর্ণ, অর্থ, ভাষার ভেদাভেদ নেই এই ছোট্ট শহরে
  • শুধুমাত্র একটি শর্ত মানলেই নির্দ্বিধায় থাকতে পারবেন এই শহরে

Visit Auroville: চেন্নাই থেকে প্রায় ১৫০ কিমি ও পুদুচেরি হতে প্রায় ১২ কিমি উত্তরে অবস্থিত ছোট্ট নগর অরোভিল। এই শহরে কোনও ধর্ম, বর্ণ, অর্থ, ভাষার ভেদাভেদ নেই। এমনকি কোনও সরকারও নেই এখানে। তবুও এই শহর বিশৃঙ্খলাহীন। নিয়ম কানুন মেনেই শহরের বাসিন্দারা তাঁদের জীবন চালান। এখানে থাকা-খাওয়ার জন্য কোনও খরচ করতে হয় না। যেন এক রূপকথার নগরী এই শহর। শহরটির ‘সিটি অফ ডন’ এবং ‘সান অফ ডন’ নামেও পরিচিতি রয়েছে।

১৯৬৮ সালে মিরা আলফাজোস এই শহর পত্তন করেছিলেন। বাঙালির কাছে তিনি শ্রীমা নামে পরিচিত। ১৯২৬ খ্রিস্টাব্দে ২৪ নভেম্বর পণ্ডিচেরিতে ‘শ্রীঅরবিন্দ আশ্রম’ প্রতিষ্ঠিত হয়। তবে এই আশ্রম প্রতিষ্ঠার এক মাসের মধ্যেই আশ্রমের ভার শ্রীমায়ের হাতে দিয়ে নিজে অন্তরালে চলে যান তাঁর গুরু ঋষি অরবিন্দ। ১৯৬৪ খ্রিস্টাব্দে শ্রীমা বৈষম্যহীন নতুন নগর পত্তনের পরিকল্পনা করেন। তার কিছু বছর পর শ্রীঅরবিন্দ সোসাইটির শ্রীমা মীরা আলফাসা ইউনেস্কার সহায়তায় অরোভিল শহর প্রতিষ্ঠা করেন।

তথ্য অনুযায়ী, প্রায় ৫০ টি দেশের মানুষ অরোভিলতে বসবাস করেন। প্রায় ২৪ হাজার জনসংখ্যা এই শহরের। এই শহরে থাকার জন্য শুধু একটাই শর্ত, এখানে আপনাকে সেবক হিসেবে থাকতে হবে।

প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সমন্বয়ে গঠিত সমাবেশ দ্বারা এই শহর পরিচালিত হয়। শহরের মাঝখানে একটি মন্দির রয়েছে, যাকে “মাতৃমন্দির” বলা হয়। এই মন্দিরটি কোনও নির্দিষ্ট ধর্ম বা সম্প্রদায়ের অন্তর্গত নয়।

অরোভিলতে সংরক্ষাগার, অডিটোরিয়াম, গবেষণা প্রতিষ্ঠান, ৪০টি শিল্প, রেস্তোঁরা, খামার, গেস্টহাউস, স্কুল থেকে হাসপাতাল এবং বিশ্ববিদ্যালয়ও রয়েছে।

অরোভিলর নিকটতম বিমানবন্দর হল চেন্নাই। বিমানে চেন্নাই পৌঁছে সেখান থেকে ক্যাব ভাড়া করে অরোভিল যেতে হয়। এতে প্রায় ২১০০ টাকা খরচ হবে।

অরোভিল চেন্নাই, বেঙ্গালুরু, তিরুভান্নামালাই, চিদাম্বরম, উটির মতো শহরগুলির সঙ্গে বাসের মাধ্যমে সড়ক পথে ভালোভাবে সংযুক্ত।

অরোভিলের নিকটতম রেল স্টেশন হল ভিলুপুরম, যা শহর থেকে ৩২ কিমি দূরে অবস্থিত। সেখান থেকে ক্যাব ভাড়া করে পৌঁছাতে পারেন অরোভিলে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.