Best Places in Coorg: আমাদের দেশেই রয়েছে সুইজারল্যান্ডের সেরা বিকল্প! এখন এটিই গরমে দম্পতিদের ঘুরতে যাওয়ার সেরা ভ্রমণস্থল

Best Places in Coorg: জুনের তীব্র গরমে দেশের মধ্যে দম্পতিদের ঘুরতে যাওয়ার আদর্শ জায়গা কুর্গ

হাইলাইটস:  

• কুর্গের আবহাওয়া সারাবছরই শীতল থাকে

• অপরূপ প্রাকৃতিক সুন্দর্যের পাশাপাশি এডভেঞ্চারে পরিপূর্ণ এই শৈল শহর

• অক্টোবর থেকে জুলাই কুর্গ ভ্রমণের আদর্শ সময়

Best Places in Coorg: জুনের তীব্র গরমের প্রকট থেকে বাঁচতে যদি ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে ঘুরে আসতে পারেন কুর্গ থেকে। কুর্গ- কে ভারতের সুইজারল্যান্ড বললে ভুল হবেনা। নব দম্পতির কাছে মধুচন্দ্রিমার জন্য এটি আদৰ্শ জায়গা।

সুইজারল্যান্ডকে বিশ্বের অন্যতম সুন্দর জায়গা বলে মনে করা হয়। এখানে ঘুরতে যাওয়ার স্বপ্ন প্রায় সকলেই দেখেন। কিন্তু অত্যাধিক খরচের কারণে সেই ইচ্ছে মনে চাপা থাকে। কম করে দেড় থেকে দুই লক্ষ টাকা খরচ হবে সুইজারল্যান্ড যেতে গেলে। তাছাড়াও খাবার, কেনাকাটা, ভ্রমণ সহ অন্যান্য খরচ তো আছেই। ফলে বাজেট আরও বেড়ে যায়।

তাই পকেটের চাপ ঠিক রাখতে বিদেশের পরিবর্তে ঘুরে আসুন দেশের সুইজারল্যান্ড থেকে। অবশ্য একে ‘ভারতের স্কটল্যান্ড’-ও বলেন অনেকে। কুর্গ দক্ষিণ ভারতের এক নৈস্বর্গিক স্থান। এখানকার প্রাকৃতিক পরিবেশের জুড়ি মেলা ভার। প্রায় সারাবছরই শীত বিরাজমান এই শহরে। এই গরমেও যদি ছুটি এনজয় করতে চান তাহলে ঘুরে আসতে পারেন কর্ণাটকের কুর্গ থেকে।

ব্রহ্মগিরি পাহাড়:

প্রকৃতি প্রেমী এবং যারা এডভেঞ্চার পছন্দ করেন ব্রহ্মগিরি পাহাড় তাঁদের একেবারেই নিরাশ করবে না। এখানে ট্রেকিং শুরু হয় সবুজে ঘেরা পাহাড়ি রাস্তা দিয়ে। প্রায় ৩০০ ফিট ওপরে ওঠার পর আসল প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষী হতে পারবেন। এখানকার রঙিন গাছপালা, বনের কাঠ এবং ঝলমলে জলপ্রপাত সুইজারল্ল্যান্ডের মতোই অভিজ্ঞতা দেবে আপনাকে। এই পাহাড়ে নীলগিরি বেবুন, পান্না পায়রা, চিতল হরিণ, উড়ন্ত কাঠবিড়ালি এবং চিতারও দেখা মেলে।

মল্লাল্লি জলপ্রপাত:

আপনার জন্য কুর্গে রয়েছে মল্লাল্লি জলপ্রপাত নামের একটি জলপ্রপাত। কুর্গের উত্তরে অবস্থিত এই দুধ সাদা জলপ্রপাতটির রূপ অপূর্ব সুন্দর। এখানকার রহস্যময় জলপ্রপাত নামেও এটি পরিচিত। এই জলপ্রপাতটি উৎপন্ন হয়েছেপুষ্পগিরি পাহাড়ের পাশ থেকে উৎপন্ন কুমারধারা নদী থেকে। প্রায় ৬০ মিটার এই জলপ্রপাতের উচ্চতা। কিন্তু মনে রাখবেন, বৃষ্টির দিনে এই জলপ্রপাতের কাছাকাছি একেবারেই যাবেন না। বর্ষার সময় এই জলপ্রপাত ভয়াবহ রূপ নেয়।

তালাকাবেরী:

ব্রহ্মগিরি পাহাড়ে অবস্থিত একটি ধর্মীয় স্থান হল তালাকাবেরী। এই ধর্মীয় স্থলটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১,২৭৬ মিটার উচ্চতায় অবস্থিত। এর উচ্চ শিখর থেকে স্পষ্ট দেখতে পাবেন কাবেরী নদী প্রবাহিত হওয়ার দৃশ্য। এছাড়াও এর নিকটে একটি সুন্দর মন্দির রয়েছে। দেবী কাবেরি আম্মাকে উৎসর্গ করা এই মন্দিরটিকে খুবই শুভ বলে গণ্য করা হয়।

তড়িয়াণ্ডমল শৃঙ্গ:

তড়িয়াণ্ডমল চূড়া হল কুর্গের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জার সৌন্দর্যের বর্ণনা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। ট্রেক করে এই চূড়ায় পৌঁছাতে পারেন। তবে এই ট্রেকিং- এর পথ বেশ কঠিন। অ্যাডভেঞ্চারপ্রেমীদের কাছে এই জায়গাটি দারুন পছন্দের। পাহাড়ের চূড়া থেকে খুবই মনোরম দেখায় প্রকৃতির দৃশ্য।

কুর্গ ভ্রমণের আদৰ্শ সময়:

কুর্গ ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে গরমকালে করুন। প্রসঙ্গত, অক্টোবর থেকে জুলাই অবধি কুর্গ ভ্রমণের সেরা সময়। এই সময় শুধু যে এখানকার আবহাওয়া সুন্দর থাকার পাশাপাশি সাদা ফুলে ছেয়ে থাকে গোটা উপত্যকা।এই সময়ে এখানে ট্রেকিং করার মজাই আলাদা।

কীভাবে পৌঁছাবেন কুর্গ:

কর্ণাটক রাজ্যে অবস্থিত একটি বিখ্যাত পার্বত্য শহর কুর্গে সহজেই পৌঁছাতে পারেন আপনি। মহীশূর থেকে ১১৮ কিলোমিটার দূরত্বে কুর্গ অবস্থিত। মহীশূর হল কুর্গের নিকটবর্তী প্রধান শহর। কুর্গের নিকটতম রেলওয়ে স্টেশন হল সাক্লেশপুর রেলওয়ে স্টেশন এবং নিকটতম বিমানবন্দর ম্যাঙ্গালোর আন্তর্জাতিক বিমানবন্দর।

এইরকম ভ্রমণ সংক্রান্ত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.