Summer Skin Care: গরম পড়ার সাথে সাথে আপনার ত্বককে ব়্যাশ-চুলকানির হাত থেকে রক্ষা করতে ত্বকের জেল্লা বজায় রাখতে এই ৫টি নিয়ম মেনে চলুন

গরমকালে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন

হাইলাইটস:

•গরমকালে ত্বকে নানা সমস্যা দেখা দেয়

•এই সময় CTM রুটিন অর্থাৎ ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং পদ্ধতি অনুসরণ করুন

•গরমকালে নিজেকে সবসময় হাইড্রেট রাখুন

Summer Skin Care: গরমকাল মানেই প্রত্যেকের ত্বকে কোনও না কোনও সমস্যা দেখা দেয়। কারণ গরমকালে কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহের সাথে ত্বকের যত্নে খামতি থেকেই যায়। এই সময় ত্বকের বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত, তাদেরকে বেশি সাবধানতা অবলম্বন করতে হয়। আবার যাদের সাধারণ ত্বক তারাও কিন্তু রেহাই পায় না। সুতরাং গরমকালে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে অ্যাকনে থেকে শুরু করে মুখে ও শরীরে ট্যান পরা, লালচে ভাব, ব়্যাশ এবং চুলকানি ইত্যাদির মতো সমস্যা দেখা দিতেই থাকে। তাই এই সময় এমন কিছু স্কিনকেয়ার প্রোডাক্ট আপনার সংগ্রহের তালিকায় রাখা প্রয়োজন, যেগুলি গরমকালে আপনার ত্বককে রক্ষা করতে সক্ষম। তাহলে জেনে নিন গরমকালে স্কিনকেয়ার (Summer Skin Care) রুটিনে কী কী উপকরণ রাখা দরকার –

সঠিক ক্লিনজার ব্যবহার করুন:

গরমকালে আর্দ্র পরিবেশের জন্যে অতিরিক্ত ঘাম হওয়ার দরুণ ত্বক খুব সহজেই চিটচিটে হয়ে যায়। সেই সঙ্গে ত্বকরন্ধ্রও বন্ধ হয়ে থাকে। ফলে খুব সহজেই মুখে ব়্যাশ বেরিয়ে যায়। তাই খুব সতর্কভাবে ক্লিনজার বেছে নেওয়া প্রয়োজন। যা আপনার মুখের ময়লা বের করে দিতে পারে। যদি আপনার ত্বক অ্যাকনে প্রোন হয়, তবে আরও বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। প্রতিদিন দু’বার ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা উচিত।

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন:

শীতকালে যে ক্রিম ব্যবহার করে এসেছেন সেই একই ক্রিম কিন্তু গরমকালে ব্যবহার করবেন না। কারণ গরমকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। তাই সেই সময়ে হালকা জেল বেসড ময়শ্চরাইজার বেছে নেওয়াই ভালো। আপনি চাইলে ওয়াটার বেসড ময়শ্চারাইজারও ব্যবহার করতে পারেন। এই ময়শ্চরাইজারগুলি আপনার ত্বকে সহজে মিশে যেতে পারে। আপনি CTM রুটিন অর্থাৎ ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং পদ্ধতি অনুসরণ করতে পারেন। তখন আপনার স্কিনকেয়ার রুটিন থেকে কখনও এই তিনটি জিনিসকে বাদ দেওয়া যাবে না। প্রথমে ক্লিনজার দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করুন। তারপর টোনার এবং ময়শ্চারাইজার লাগিয়ে নিন। মুখ ভালোভাবে পরিষ্কার করার পরেই ময়েশ্চারাইজার ব্যবহার করা বাঞ্চনীয়।

সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না:

গরমকালে সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয় একটি স্কিনকেয়ার প্রোডাক্ট। স্কিনকেয়ার রুটিন থেকে ভুলেও এটি বাদ দিলে নাজেহাল হতে হবে। এই সময় সানট্যান এবং সানবার্নের সমস্যা দেখা দেয়। ফলে ময়েশ্চারাইজার মাখার কমপক্ষে ১৫-২০ মিনিট পর ত্বকে সানস্ক্রিন লাগাতে হবে। উজ্জ্বল ও স্বাস্থ্যবান ত্বকের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সূর্যের ক্ষতিকারক রশ্মি UVA এবং UVB থেকে রক্ষা করতে পারে ও কমপক্ষে SPF 30-যুক্ত শুধুমাত্র এরকম সানস্ক্রিনই ব্যবহার করা উচিত। গরমকালে যা যা ত্বকের সমস্যা হয়, তার অধিকাংশই রুখে দেওয়া যায় যদি আপনি সঠিক সানস্ক্রিন ব্যবহার করেন। তাই প্রতি দু-তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন।

নিজেকে হাইড্রেট রাখুন:

গরমকালে সবচেয়ে বেশি জরুরি হাইড্রেট থাকা। তাই প্রচুর পরিমাণে জল খান। শরীরে যেন জলের ঘাটতি না থাকে। এতে আপনার ত্বক আরও ভালো থাকবে। শুধুমাত্র ত্বকের জন্য নয়, শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গকে ভালো রাখতে সারাদিনে ৩-৪ লিটার জল পান করা আবশ্যিক। ​গরমকালে অবশ্যই হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করুন। সপ্তাহে অন্তত একদিন এই হাইড্রেটিং মাস্ক আপনার মুখে লাগিয়ে নিন। এতে আপনার মুখের জেল্লা গরমকালেও ঠিক থাকবে।

হালকা মেকআপ:

গরমকালে ভারী মেকআপ এড়িয়ে চলাই ত্বকের জন্য ভালো। ফলে এই সময় চেষ্টা করবেন যতটা হালকা মেকআপ করা যায়, তবেই ত্বক সুস্থ থাকবে। চেষ্টা করুন শুধু বিবি বা সিসি ক্রিম মেকআপ হিসাবে ব্যবহার করতে। ত্বকে ভালোভাবে সানস্ক্রিন শুকিয়ে গেলে বিবি বা সিসি ক্রিম, কাজল, হালকা লিপস্টিক ও হাইলাইটার লাগালেই আপনার মেকআপ সম্পূর্ণ। আবার লিপস্টিকের বদলে লিপবামও ব্যবহার করতে পারেন। ফলে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ঠোঁটের যত্ন নেওয়াও হয়ে যাবে। অথবা লিপবামের উপরে আপনার প্রিয় লিপস্টিক ব্যবহার করতে পারেন।

তাছাড়া ত্বককে সুস্থ রাখতে আপনার খাদ্যতালিকায় সবুজ শাকসবজি এবং বিভিন্ন মরশুমি ফল অন্তর্ভুক্ত করুন।

এইরকম জীবনধারা এবং বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.