Mamata Banerjee in Purulia: তৃণমূলের নজরে পুরুলিয়া লোকসভা আসন, আজ সভা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Mamata Banerjee in Purulia: ২০১৯ সালের লোকসভার ফল বদলের টার্গেট তৃণমূল কংগ্রেসের

 

হাইলাইটস:

  • লোকসভা ভোটের আগে তৃণমূলের পাখির চোখ পুরুলিয়া
  • ২০১৯ সালে এই আসনে জয়ী হয় বিজেপি
  • ফলে আসনটি পুনরুদ্ধারের জন্য সচেষ্ট তৃণমূল কংগ্রেস

Mamata Banerjee in Purulia: লোকসভা ভোটের আগে তৃণমূলের নজরে এবার পুরুলিয়া জেলা। আজ, মঙ্গলবার জঙ্গলমহলের এই জেলায় প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৯ সালে এই লোকসভা আসনে বিজেপির কাছে হেরে যায় তৃণমূল কংগ্রেস। এমনকি ২০২১ সালে বিধানসভাতেও এই জেলার একাধিক কেন্দ্রে হার হজম করতে হয় তৃণমূলকে। যদিও গতবছরের পঞ্চায়েত ভোটে এই জেলায় ভালো ফল করে রাজ্যের শাসক দল। তাই এখন থেকেই লোকসভায় হারানো আসন পুনরুদ্ধার করতে চাইছে তৃণমূল কংগ্রেস। আর এই জেলার সঙ্গে যুক্ত হয়ে আছে জঙ্গলমহলের আরও দুই জেলা ঝাড়গ্রাম এবং বাঁকুড়া লোকসভা আসনও। আসন্ন লোকসভা ভোটের আবহেই আজ পুরুলিয়ায় সভা তৃণমূল কংগ্রেসের।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে পুরুলিয়া লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৪,৬৩,৩৭৫টি ভোট, অন্যদিকে বিজেপি পেয়েছিল ৬,৬৮,১০৭টি ভোট। আর ভোট জয়ের ব্যবধান ছিল প্রায় ২,০৪,৭৩২৷ ২০১৯ সালের লোকসভায় বিধানসভা ভিত্তিক ফলাফল হয়ে দাঁড়িয়ে – বলরামপুর: তৃণমূল কংগ্রেস ৬৪,৯৫০, বিজেপি ১,০০,৪১৯, বাঘমুন্ডি: তৃণমূল কংগ্রেস ৪৭,৬০৪, বিজেপি ১,০০,৩১২, জয়পুর: তৃণমূল কংগ্রেস ৫৬,৩৪৩, বিজেপি+৮৮,০৮৭, পুরুলিয়া: তৃণমূল কংগ্রেস ৬৬,২৫২, বিজেপি ১,০২,৭৪৯, মানবাজার: তৃণমূল কংগ্রেস ৯৩,৮৯৭, বিজেপি ৮৩,৩১৪ এবং কাশিপুর: তৃণমূল কংগ্রেস ৭৪,৯২৫, বিজেপি ৯১,০৭৯।

We’re now on WhatsApp – Click to join

সুতরাং বলা যায়, একমাত্র মানবাজার আসন ছাড়া সবেতেই পিছিয়ে ছিল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই লোকসভার বিধানসভা ফলাফল – বলরামপুর: তৃণমূল কংগ্রেস ৮৯,০৯৮, বিজেপি ৮৯,৫২১, বাঘমুন্ডি: তৃণমূল কংগ্রেস ৭৫,৯০৫, বিজেপি ৬১,৯৩৬, জয়পুর: তৃণমূল কংগ্রেস ৩৫,৪২৯, বিজেপি ৭৪,৩৮০, পুরুলিয়া: তৃণমূল কংগ্রেস ৮২,৭১৫, বিজেপি- ৮৯,৭৩৩, মানবাজার: তৃণমূল কংগ্রেস ১,০৩,২৯৮, বিজেপি- ৮৭,৭৮২, কাশিপুর: তৃণমূল কংগ্রেস ৮৫,৫৫১, বিজেপি ৯২,৯৩৮ এবং পারা: তৃণমূল কংগ্রেস ৮৩,৩৪০, বিজেপি ৮৭,৩৪৭৷

বাঘমুন্ডি এবং মানবাজার বিধানসভা আসনে এগিয়ে থাকে তৃণমূল কংগ্রেস। তবে অল্প ভোটে পিছিয়ে যায় বলরামপুর আসনে। এদিকে ২০২১ সালের বিধানসভা ভোটে ঝাড়গ্রাম লোকসভার সাথে সংযুক্ত বান্দোয়ান বিধানসভায় তৃণমূল কংগ্রেস পায় ১,১৩,৩৩৭টি ভোট। সেখানে বিজেপি পায় ৯৪,৫০৬টি ভোট।

অন্যদিকে বাঁকুড়া লোকসভার সঙ্গে সংযুক্ত রঘুনাথপুর আসনে তৃণমূল কংগ্রেস পায় ৯,০৩৩২টি ভোট। আর বিজেপি পায় ৯,৫৭৭০ ভোট। এই আবহে আজ, মঙ্গলবার জঙ্গলমহলের এই জেলায় সভা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ এই সভা থেকে তিনি লোকসভা ভোটের আগে দলের কর্মীদের চাঙ্গা করতে কী বার্তা দেন সেদিকেই তাকিয়ে রয়েছে সকলে।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.