Essential Tips For Healthy Nails: নখের যত্ন নেওয়ার জন্য ৭টি টিপস

Essential Tips For Healthy Nails: স্বাস্থ্যকর এবং সুন্দর নখের জন্য ৭টি টিপস

হাইলাইটস:

  • কঠোর রাসায়নিকের এক্সপোজার সীমিত করুন
  • সঠিক নখের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

Essential Tips For Healthy Nails: স্বাস্থ্যকর নখ শুধুমাত্র আপনার হাতের চেহারাই বাড়ায় না বরং সামগ্রিক সুস্থতার ইঙ্গিত দেয়। যাইহোক, নখের স্বাস্থ্য বজায় রাখার জন্য সামঞ্জস্যপূর্ণ যত্ন এবং মনোযোগ প্রয়োজন। ক্ষতিকারক অভ্যাস এড়ানো থেকে পুষ্টিকর অভ্যাসগুলি গ্রহণ করা পর্যন্ত, আপনার নখকে শক্তিশালী এবং সুন্দর রাখার জন্য এখানে সাতটি প্রয়োজনীয় টিপস রয়েছে।

ভিতর থেকে পুষ্টি দিন: শক্ত নখের জন্য একটি সুষম খাদ্য আপনার শরীরে যা রাখবে তা দিয়ে নখের ভালো স্বাস্থ্য শুরু হয়। ভিটামিন, খনিজ এবং প্রোটিন সমৃদ্ধ একটি সুষম খাদ্য সুস্থ নখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চর্বিহীন মাংস, মাছ, ডিম, বাদাম, ফল এবং শাকসবজির মতো প্রয়োজনীয় পুষ্টি যেমন বায়োটিন, জিঙ্ক, এবং ভিটামিন এ এবং সি সরবরাহ করতে অন্তর্ভুক্ত করুন। এই পুষ্টিগুলি নখের শক্তি এবং বৃদ্ধিকে উন্নীত করে, ভঙ্গুরতা এবং ভাঙার ঝুঁকি হ্রাস করে।

হাইড্রেশন নিয়ন্ত্রণে রাখুন: নখের নমনীয়তার জন্য ময়শ্চারাইজ করুন যেমন আপনার ত্বকের জন্য হাইড্রেশন অত্যাবশ্যক, এটি আপনার নখের জন্যও অপরিহার্য। শুষ্ক নখ বিভক্ত এবং ভাঙ্গা প্রবণ হয়। আপনার নখ এবং কিউটিকলকে হাইড্রেটেড রাখতে নিয়মিত ময়শ্চারাইজিং লোশন বা তেল লাগান। সর্বাধিক হাইড্রেশনের জন্য শিয়া মাখন, ভিটামিন ই, বা জোজোবা তেলের মতো উপাদান ধারণকারী পণ্যগুলি বেছে নিন। উপরন্তু, সামগ্রিক হাইড্রেশন মাত্রা বজায় রাখতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন।

সঠিক নখের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন: স্বাস্থ্যকর নখের জন্য পরিচ্ছন্নতা সংক্রমণ প্রতিরোধ এবং নখের স্বাস্থ্যের উন্নতির জন্য পরিষ্কার নখ বজায় রাখা মৌলিক। আপনার নখের চারপাশে এবং নীচের অংশে মনোযোগ দিয়ে নিয়মিত একটি হালকা সাবান দিয়ে আপনার হাত ধুয়ে নিন। কঠোর রাসায়নিক বা আক্রমনাত্মক সরঞ্জাম ব্যবহার করা এড়িয়ে চলুন যা পেরেকের বিছানাকে ক্ষতি করতে পারে। আপনার নখ নিয়মিত ছেঁটে ফেলুন, এগুলিকে একটি মাঝারি দৈর্ঘ্যে রেখে ভাঙার এবং ময়লা এবং ব্যাকটেরিয়া জমা হওয়ার ঝুঁকি হ্রাস করুন।

আপনার নখকে রক্ষা করুন: গৃহস্থালী কাজের জন্য গ্লাভস পরুন জল, পরিচ্ছন্নতা এজেন্ট, বা বাগান করা গৃহস্থালির কাজগুলি আপনার নখের উপর প্রভাব ফেলতে পারে। এই ধরনের ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়ার সময় গ্লাভস পরে তাদের রক্ষা করুন। গ্লাভস একটি বাধা হিসাবে কাজ করে, আপনার নখকে কঠোর রাসায়নিক এবং অতিরিক্ত আর্দ্রতা থেকে রক্ষা করে, যা তাদের দুর্বল এবং ভঙ্গুর হতে পারে। উপরন্তু, গ্লাভস পরা ময়লা জমতে বাধা দেয় এবং ছত্রাক সংক্রমণের ঝুঁকি কমায়।

কঠোর রাসায়নিকের এক্সপোজার সীমিত করুন: পেরেক-বান্ধব পণ্য চয়ন করুন অনেক পেরেক পণ্য, যেমন পলিশ রিমুভার এবং আঠালো, এসিটোন এবং ফর্মালডিহাইডের মতো কঠোর রাসায়নিক থাকে যা আপনার নখের ক্ষতি করতে পারে। ‘পুষ্টিকর’ হিসাবে লেবেলযুক্ত পেরেকের যত্নের পণ্যগুলি বেছে নিন যা এই ক্ষতিকারক উপাদানগুলি ছাড়াই তৈরি করা হয়। পেশাদার ম্যানিকিউর করার সময়, ব্যবহৃত পণ্যগুলি সম্পর্কে অনুসন্ধান করুন এবং নখের স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধিকে অগ্রাধিকার দেয় এমন সেলুনগুলি বেছে নিন।

We’re now on WhatsApp- Click to join

আপনার নখগুলিকে বিরতি দিন: মাঝে মাঝে খালি নখ আলিঙ্গন করুন যদিও নেইলপলিশ আপনার নখের চেহারা উন্নত করতে পারে, তবে ক্রমাগত প্রয়োগ এবং অপসারণ সময়ের সাথে সাথে তাদের দুর্বল করতে পারে। ম্যানিকিউরগুলির মধ্যে কয়েকদিন পলিশ-মুক্ত করে। এটি তাদের শ্বাস নিতে এবং তাদের স্বাভাবিক শক্তি ফিরে পেতে দেয়। আপনি যদি রঙিন নখ পছন্দ করেন, তবে শ্বাস-প্রশ্বাসযোগ্য এবং পুষ্টিকর নেলপলিশ বেছে নিন যা পেরেকের বিছানায় অক্সিজেন এবং আর্দ্রতা প্রবেশ করতে দেয়।

আপনার নখকে কোমল রাখুন: খারাপ অভ্যাস এড়িয়ে চলুন কিছু অভ্যাস নখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে, যেমন কামড়ানো, বাছাই করা বা হাতিয়ার হিসাবে নখ ব্যবহার করা। এই ক্রিয়াগুলি নখকে দুর্বল করতে পারে, ভেঙে যেতে পারে এবং এমনকি সংক্রমণের দিকেও নিয়ে যেতে পারে। আপনার নখগুলি সুন্দরভাবে ছাঁটা এবং ফাইল রেখে এই অভ্যাসগুলি ভাঙুন। আপনি যদি পেরেক কামড়ানো বা বাছাইয়ের সাথে লড়াই করেন তবে তিক্ত স্বাদযুক্ত নেইল পলিশ ব্যবহার করা বা একজন থেরাপিস্ট বা সহায়তা গোষ্ঠীর সহায়তা চাওয়ার কথা বিবেচনা করুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.