Largest Family in The World: বিশ্বের বৃহত্তম পরিবার ভারতে, মোট সদস্য সংখ্যা জানুন

Largest Family in The World: সংসার পরিচালনায় নারীদের বড় অবদান, নির্বাচনে এই পরিবারের বড় ভূমিকা রয়েছে

হাইলাইটস:

  • আপনার হিসেব অনুযায়ী এক বাড়িতে কতজন মানুষ থাকতে পারে? ৫-৬ বা সর্বোচ্চ ৯-১০ জন।
  • কিন্তু মিজোরামে, একজন ব্যক্তির সাথে বসবাসকারী পরিবারের সদস্যের সংখ্যা ১৬৭।
  • এই পরিবারটি এত বড় যে এটিকে বিশ্বের বৃহত্তম পরিবারের মর্যাদা দেওয়া হয়েছিল।

Largest Family in The World: আপনার হিসেব অনুযায়ী এক বাড়িতে কতজন মানুষ থাকতে পারে? ৫-৬ বা সর্বোচ্চ ৯-১০ জন। কিন্তু মিজোরামে, একজন ব্যক্তির সাথে বসবাসকারী পরিবারের সদস্যের সংখ্যা ১৬৭। সেই মানুষটি ছিল পৃথিবীর অন্যতম বড় পরিবারের প্রধান। এই পরিবারটি এত বড় যে এটিকে বিশ্বের বৃহত্তম পরিবারের মর্যাদা দেওয়া হয়েছিল, কিন্তু তারা প্রচার থেকে দূরে থাকার কারণে বিশ্ব রেকর্ডের খেতাব প্রত্যাখ্যান করেছিল। এই অসাধারণ পরিবারের প্রধান ছিলেন জিওনা চানা, যিনি ২০২১ সালের জুন মাসে ৭৬ বছর বয়সে মারা যান। চানা একটি খ্রিস্টান সম্প্রদায়ের নেতা ছিলেন যা পুরুষদের বহুবিবাহ অনুশীলন করতে দেয়। পরিবারে মোট ১৬৭ জন সদস্য ছিল। পরিবারটি ১০০টি কক্ষ সহ একটি চারতলা প্রাসাদে বাস করে, যা রাজ্যের একটি পর্যটক আকর্ষণ।

পরিবারের মোট সদস্য সংখ্যা:

বিশ্বের বৃহত্তম পরিবার পরিচালনাকারী পরিবারের প্রধান জিওনা ছানা নামে পরিচিত। একটি খবর অনুযায়ী, জিওনার ৩৯ জন স্ত্রী এবং ৯০ টিরও বেশি সন্তান রয়েছে। জিওনার পরিবারে বেশ কিছু পুত্রবধূ এবং ৩০ টিরও বেশি নাতি-নাতনি রয়েছে। হিসাব করলে দেখা যায়, জিওনা ছানার পরিবারে ১৬৭ জনের বেশি সদস্য রয়েছে।

We’re now on Whatsapp – Click to join

সর্বোপরি, এই পরিবারটি কোথায় থাকে?

জিওনা ছানা মিজোরামের বাটওয়াং গ্রামে অবস্থিত একটি খুব বড় বাড়িতে যৌথ পরিবার নিয়ে থাকেন। জিওনা ছানার বাড়িতে মোট ১০০টি কক্ষ রয়েছে এবং জিওনা ছানা তার ছেলেদের সাথে পাহাড়ের মাঝে কাঠমিস্ত্রির কাজ করে।

এই পরিবারে কত খাবার রান্না হয়:

এই বিশ্বের বৃহত্তম পরিবারের জন্য নির্মিত ১০০ কক্ষের বাড়িতে একটি বড় রান্নাঘর রয়েছে যেখানে প্রায় ২০০ জনের জন্য খাবার তৈরি করা হয়। পরিবারের মহিলারা সকাল থেকেই খাবার তৈরি করতে শুরু করেন। দিনে প্রায় ২৫ কেজি ডাল, ৪৫ কেজি চাল, ৩০ থেকে ৪০টি মুরগি, ৬০ কেজি শাকসবজি এবং কয়েক ডজন ডিম রান্না করা হয়। জিওনা ছানার এই পরিবার দিনে প্রায় ২০ কেজি ফল খায়। জিওনা চানার পরিবার একদিনের জন্য যে পরিমাণ রেশন রান্না করে তা সাধারণত একটি পরিবারকে দুই মাস ধরে চলার জন্য যথেষ্ট।

নির্বাচনে এই পরিবারের ভূমিকা:

মিজোরামে যখনই নির্বাচন হয়, এই পরিবারই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে নির্বাচনের সময় জিয়ানা ছানার পরিবারকে অনেক বেশি গুরুত্ব দেওয়া হয়। পরিবার যে দলকেই ভোট দেয় না কেন তাদের জয় প্রায় নিশ্চিত বলে মনে করা হচ্ছে।

সংসার চালাতে নারীদের বড় অবদান রয়েছে:

এই পরিবারটি যে ১০০ কক্ষের বাড়িতে থাকে সেখানে একটি বড় রান্নাঘর ছাড়াও প্রত্যেকের জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে। প্রয়াত জিওনা অত্যন্ত শৃঙ্খলার সাথে তার সংসার চালাতেন। সবাই মিলে রান্নাবান্না ও ঘরের অন্যান্য কাজ করে। পরিবারের মহিলারা কৃষিকাজ করে এবং সংসার চালাতে অবদান রাখে। ছানার জ্যেষ্ঠ স্ত্রী প্রধানের ভূমিকা পালন করে এবং কাজের দিকে নজর রাখার পাশাপাশি বাড়ির সকল সদস্যের কাজ বন্টন করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.