Indian Couples Breaking the Stereotypes: মহিলা পুরোহিত থেকে উভয়ের জন্য মঙ্গলসূত্র পর্যন্ত, ভারতীয় দম্পতিরা কীভাবে স্টেরিওটাইপগুলি ভাঙছে?

Indian Couples Breaking the Stereotypes: ভারতীয় দম্পতিরা কীভাবে স্টেরিওটাইপগুলি ভাঙছে? প্রকৃতপক্ষে নিয়মগুলিকে চ্যালেঞ্জ করে বর এবং কনেদের দেখার জন্য এটি সতেজজনক

হাইলাইটস:

  • বিবাহ অনুষ্ঠানটি একটি বড় উৎসবের মতো যেখানে দুটি পরিবার মিলন উদযাপন করতে একত্রিত হয়।
  • ভারতে বিবাহের রীতি বেশ কঠোর।
  • এখানে ভারতীয় দম্পতিদের নেওয়া কিছু যুগান্তকারী সিদ্ধান্তের একটি তালিকা রয়েছে।

Indian Couples Breaking the Stereotypes: বিবাহ ভারতীয় সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ। ভারতে একটি বিবাহ অনুষ্ঠান অন্য কোথাও থেকে একেবারে ভিন্ন, বর ও কনের ডি-ডেতে প্রচুর আচার-অনুষ্ঠান জড়িত। প্রায়শই ভারতীয়দের বিবাহের ক্ষেত্রে প্রচুর অর্থ ব্যয় করতে দেখা যায়। বিবাহ অনুষ্ঠানটি একটি বড় উৎসবের মতো যেখানে দুটি পরিবার মিলন উদযাপন করতে একত্রিত হয়। ভারতে বিবাহের রীতি বেশ কঠোর। কুন্ডলির মিল থেকে শুরু করে ঐতিহ্যবাহী বিদাই পর্যন্ত, এগুলি দেখতে মজাদার, কিন্তু তাদের চ্যালেঞ্জ করা কঠিন।

এমনকি তথাকথিত প্রগতিশীল সময়েও, মানুষ এখনও কিছু পশ্চাদপসরণমূলক আচার-অনুষ্ঠান অনুসরণ করে। বছরের পর বছর ধরে, জিনিসগুলি পরিবর্তিত হয়েছে এবং অনেক ভারতীয় দম্পতি স্টেরিওটাইপগুলি ভাঙছে। একজন মহিলা যাজক নিয়োগ করা থেকে শুরু করে বিয়ের উপহার না বলা পর্যন্ত, এখানে ভারতীয় দম্পতিদের নেওয়া কিছু যুগান্তকারী সিদ্ধান্তের একটি তালিকা রয়েছে । পরিবর্তনগুলি শুরু করার জন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ এবং আমরা আশা করি অন্যরাও তাদের অনুসরণ করবে৷

১. দিয়া মির্জা তার বিয়ের আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য একজন মহিলা পুরোহিতকে নিয়োগ করেছিলেন

চমৎকার অভিনেত্রী দিয়া মির্জা ১৫ ই ফেব্রুয়ারি, ২০২১-এ বৈভব রেখিকে বিয়ে করেছিলেন। তার বিয়ে অনেক নজর কেড়েছিল। তার বিবাহ একজন মহিলা পুরোহিত দ্বারা সম্পন্ন হয়েছিল এবং তার বিবাহে কোন কন্যাদান এবং বিদাই ছিল না যা একটি ঐতিহ্যগত ভারতীয় বিবাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ আচার। ঐতিহ্যগতভাবে, হিন্দু বিবাহ পুরুষ পুরোহিত দ্বারা পরিচালিত হয় তবে দিয়া মির্জার বিবাহ একজন মহিলা পুরোহিত দ্বারা পরিচালিত হয়েছিল এবং এটি বিবাহের সময় দম্পতির জন্য সর্বোচ্চ স্থান ছিল।

২. তনুজা পাতিল এবং শার্দুল কদম তাদের বিয়ের সময় মঙ্গলসূত্র বিনিময় করেছিলেন এবং আমাদের সমাজে গভীর শিকড়যুক্ত পুরুষতন্ত্রকে চ্যালেঞ্জ করেছিলেন:

তনুজা পাতিল এবং শার্দুল কদম, মুম্বাই ভিত্তিক দম্পতি ২০২০ সালের ডিসেম্বরে গাঁটছড়া বাঁধেন৷ তাদের বিয়ে শহরের আলোচনায় পরিণত হয়েছিল এবং অনেকের দ্বারা হাইলাইট হয়েছিল৷ বর শার্দুল কদম যিনি একজন কট্টর নারীবাদী তার বিয়ের পর মঙ্গলসূত্র পরার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার সিদ্ধান্ত তার বাবা-মাকে অবাক করে দিয়েছিল, তার কিছু আত্মীয় এমনকি তার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিল। তবে, শার্দুলকে গর্বিতভাবে মঙ্গলসুতা পরতে বাধা দেয়নি। সেরা অংশ- এটি একটি দিনের জন্য শুধুমাত্র একটি প্রতীকী অঙ্গভঙ্গি ছিল না। দম্পতিরা, শুনছেন?

৩. কোন উপহার নেই – আসুন এটি সহজ রাখা যাক:

সিএনবিসি টিভি ১৮-এর একটি প্রতিবেদন অনুসারে, আসামের এক দম্পতি তাদের অতিথিদের কাছ থেকে বিয়ের উপহার না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতে বিবাহের উপহার আচারের একটি অংশ। অনেক সময়, লোকেরা সামাজিক মর্যাদা বজায় রাখতে বিবাহের উপহারগুলিতে প্রচুর অর্থ ব্যয় করে। আসামের ভূপেন রাভা এবং ববিতা বোরো ১লা ফেব্রুয়ারি, ২০১৯-এ বিয়ে করেছিলেন৷ দম্পতির একটি অনন্য পদ্ধতি ছিল এবং তাদের আমন্ত্রণপত্রে লেখা ছিল ‘মানবজাতির সেবা ‘ এবং দম্পতি তাদের অতিথিদের বিয়ের উপহার হিসাবে পুরানো কাপড় এবং বই আনতে বলেছিলেন৷

বইগুলো একটি পাঠাগার তৈরির জন্য দান করা হয় এবং অভাবীদের বস্ত্র দেওয়া হয়। এটা তার ধরনের বিবাহ এক একটি দেশে, যেখানে আত্মীয়রা বিবাহের উপহার নিয়ে আচ্ছন্ন, আমরা নিশ্চিত যে এটি করা সহজ পছন্দ ছিল না।

৪. নাম ম্যায় কেয়া রাখ হ্যায়? পুনেতে এক দম্পতি তাদের পদবি প্রকাশ না করেই বিয়ে করেছেন:

ভারতে, বর্ণ, গোত্র এবং কুন্ডলি বিয়ের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। ভারতে আন্তঃবর্ণ বিবাহ এখনও নিষিদ্ধ এবং প্রায়শই পরিবারগুলি তাদের সন্তানদের তাদের বর্ণের বাইরে বিয়ে করার অনুমতি দেয় না। পুনের এক দম্পতি এই ঐতিহ্যকে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নিয়েছে এবং তাদের উপাধি প্রকাশ না করেই বিয়ে করেছে। শচীন আশা সুবাস এবং শর্বরী সুরেখা অরুণ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বিয়ে করেছিলেন এবং ভারতীয় সংবিধানের প্রজাদের উপর ভিত্তি করে তাদের শপথ গ্রহণ করেছিলেন। এটা আকর্ষণীয় না?

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.