Holika Dahan 2024: কানপুর গ্রামে, হোলিকা দহন কাঠের পরিবর্তে নারকেল জ্বালিয়ে সম্পন্ন করেছেন, এটি একটি ঐতিহ্য দুই দশক ধরে চলছে

Holika Dahan 2024: হোলিকা দহনে নারকেল পোড়ানোর এটাই বড় কারণ, দূরদূরান্ত থেকে মানুষ আসে

হাইলাইটস:

  • ভারতের অন্যতম বড় উৎসব হোলির আর মাত্র কয়েকদিন বাকি।
  • হোলিকে রং, আনন্দ, উদ্দীপনা ও উদ্দীপনার উৎসব হিসেবে বিবেচনা করা হয়।
  • মন্দিরের প্রতিষ্ঠাতা ওম প্রকাশ শাস্ত্রী বলেছেন যে নারকেল হোলিকা পোড়ানোর একটি বৈজ্ঞানিক কারণ হল এটি পরিবেশকে বিশুদ্ধ করে।

Holika Dahan 2024: ভারতের অন্যতম বড় উৎসব হোলির আর মাত্র কয়েকদিন বাকি। হোলিকে রং, আনন্দ, উদ্দীপনা ও উদ্দীপনার উৎসব হিসেবে বিবেচনা করা হয়। হোলি উৎসব একটি উৎসব যা পারস্পরিক ভালোবাসা ও ভ্রাতৃত্বের প্রচার করে। হোলি শুধু দেশেই নয়, বিদেশেও ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে পালিত হয়। হোলির আনন্দ ও রঙের পাশাপাশি হোলিকা দহনও বিশেষ। সর্বত্র, রঙের হোলির একদিন আগে, দিনের বেলা হোলিকা পূজার পরে সন্ধ্যায় হোলিকা দহন করা হয়।

হোলিকা দহনকেও হোলির বিশেষ গুরুত্ব বলে মনে করা হয়। আসলে, পোড়ানোর জন্য কাঠ এবং গোবরের শুকনো পিণ্ড সংগ্রহ করে সর্বত্র হোলিকা তৈরি করা হয়। কিন্তু কানপুর দেহহাটের জুনেদপুরে কাঠের নয়, নারকেল দিয়ে জ্বালানো হয় হোলিকা। এই ঐতিহ্যের পিছনে কিছু বিশেষ কারণ দেওয়া হয়েছে। নারকেল হোলিকা পোড়ানোর একটি কারণ হল পরিবেশ বিশুদ্ধ হয়। দ্বিতীয় কারণ হিসেবে বলা হয়েছে, নারকেল মাথার চারপাশে ঘোরানোর পর পোড়ানোর জন্য রাখা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে হোলিকায় নারকেল পোড়ালে তার সমস্ত দুঃখ-কষ্ট দূর হয়ে যায়।

We’re now on Whatsapp – Click to join

একটি ঐতিহ্য যা দুই দশক ধরে চলে আসছে:

প্রায় দুই দশক ধরে আকবরপুর তহসিলের জুনাইদপুর গ্রামে এই প্রথা চলে আসছে। গ্রামের বাইরে বালাজির মন্দির আছে। একই মন্দির চত্বরে নারকেল সংগ্রহ করে হোলিকা প্রস্তুত করা হয়। এই হোলিতে এখানে প্রচুর ভিড় জমে। জেলা প্রশাসনও এখানে পুলিশ মোতায়েন করেছে। যাতে সিস্টেমটি বিঘ্নিত না হয়। বালাজি মন্দিরের প্রতিষ্ঠাতা ওম প্রকাশ শাস্ত্রী জানান, রাজস্থানের মেহন্দিপুর বালাজিতে হোলিতে নারকেল পোড়ানো হয়।

অনেক দূর থেকে মানুষ আসে:

এখানেও দুই দশক আগে একই ধারায় শুরু হয়েছিল এই ঐতিহ্য। এখন প্রতি বছর এটি করা হচ্ছে। হোলিতে আহমেদাবাদ ও গুজরাটের মানুষও এখানে আসেন। কানপুর, ঝাঁসি, ফতেহপুর, হারদোই থেকে ভক্তরা হোলিতে নারকেল দিতে আসেন। হোলি নারকেল পোড়ানোর জন্য প্রচুর পরিমাণে নারকেল কোথা থেকে আসে এমন প্রশ্নে বালাজি মন্দিরের প্রতিষ্ঠাতা ওম প্রকাশ শাস্ত্রী বলেন, ভক্তরা সারা বছরই মন্দিরে নারকেল দিয়ে থাকেন। সেগুলো সংগ্রহ করে নিরাপদে রাখা হয়।

ঝামেলা চলে যায়:

হোলিকে ঘিরে প্রচুর মানুষ নারকেল দিতে আসে। যখন হোলিকা উদযাপন করা হয়, তখন জেলার পাশাপাশি আশেপাশের জেলা থেকে লোকজন এসে নারকেল নামিয়ে (মাথা উল্টে) হোলিতে রাখে। একটি বিশ্বাস আছে যে যিনি নারকেলটি খুলে রাখেন, হোলিতে নারকেল দিয়ে তার সমস্ত কষ্ট এবং দুঃখ পুড়ে যায়, তার জীবন সুখী হয়।

পরিবেশ বিশুদ্ধ হয়:

এ বছরও সেখানে প্রায় এক লক্ষ নারিকেল সংগ্রহ করা হয়েছে। মন্দিরের প্রতিষ্ঠাতা ওম প্রকাশ শাস্ত্রী বলেছেন যে নারকেল হোলিকা পোড়ানোর একটি বৈজ্ঞানিক কারণ হল এটি পরিবেশকে বিশুদ্ধ করে। নারকেলের ধোঁয়া যতদূর পৌঁছায়, সেই এলাকার রোগ সেরে যায়। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও সুস্থ থাকে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.