Holi Special Sweets: হোলির স্পেশাল মিষ্টির রেসিপিগুলি দেখে নিন

Holi Special Sweets: হোলি উৎসব

Holi Special Sweets: হোলি স্পষ্টতই বছরের সবচেয়ে প্রতীক্ষিত উৎসব। এটা তখনই যখন আমরা সবাই পুরানো স্মৃতি এবং ভাঙা সম্পর্কগুলিকে পিছনে ফেলে রঙ এবং আনন্দের সাথে এই সুন্দর বন্ধনটি উপভোগ করি। এ বছর হোলি পালিত হবে ৮ই মার্চ। অনেক কিছুই হোলিকে বিশেষ করে তোলে। রঙ, পারিবারিক বন্ধন এবং মিষ্টি হল হোলি উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ঘূজিয়া হোক বা ঠাণ্ডাই, হোলি বিশেষ মিষ্টির সংক্ষিপ্ত ইতিহাস এখানে।

লোকেরা তাদের প্রিয়জনদের সাথে থাকতে এবং তাদের গুলাল বর্ষণের জন্য হোলির আনন্দের উপলক্ষের জন্য মরিয়া হয়ে অপেক্ষা করে। যাইহোক, আমাদের এখনও সুরক্ষা বজায় রাখা উচিত এবং আমাদের পাশাপাশি অন্যদের স্বাস্থ্যের কোনও ক্ষতি নেই তা নিশ্চিত করা উচিত। তাই, উত্সবের চেতনা এবং আমাদের সুরক্ষার সাথে তাল মিলিয়ে, আমরা হোলি বিশেষ মিষ্টির একটি তালিকা তৈরি করেছি যা আপনি সহজেই বাড়িতে তৈরি করতে পারেন বা আপনার প্রিয় মিষ্টির দোকান থেকে কিনতে পারেন, বন্ধুবান্ধব এবং পরিবারকে আমন্ত্রণ জানাতে পারেন এবং আনন্দ উপভোগ করতে পারেন৷

1. গুজিয়া

প্রতিটি মিঠাইয়ের দোকানে এসব মিষ্টি দেখেই হোলির কল্পনা করা যায়। রাস্তাঘাট ভরে গেছে গুজিয়ার সুগন্ধে, ভরা খোয়া বা মাওয়া, ঘিয়ে ভাজা হচ্ছে। এই উপলক্ষে স্বর্গের মতো স্বাদযুক্ত ফিলিংস সহ গুজিয়ার ক্রিস্পি এবং সিরাপী স্বাদ প্রয়োজন।

গুজিয়ার ইতিহাস 

অর্ধ-চাঁদের আকৃতির মিষ্টি যা আপনার খাওয়া প্রতিটি কামড়ে আনন্দের নিশ্চয়তা দেয় তার একটি মিশ্র উত্স রয়েছে। প্রচলিত বিশ্বাস এটি উত্তর প্রদেশ থেকে রাজস্থানে এসেছে। এটি মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তর প্রদেশ নিয়ে গঠিত উত্তরের বুন্দেলখন্ড অঞ্চলের অন্তর্গত।

কেউ কেউ বলে যে এটি তুরস্কের একটি মিষ্টি প্যাস্ট্রি বাকলাভা দ্বারা অনুপ্রাণিত, কারণ এটি সিরাপ দিয়ে মিষ্টি করা হয় এবং একটি খসখসে আটার আবরণ রয়েছে।

যাইহোক, প্রতিটি খাদ্য, স্থানীয়করণ প্রক্রিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফিলিংস, নাম এবং প্রক্রিয়াটি বিভিন্ন ক্ষেত্রে সামান্য পরিবর্তিত হয়, কিন্তু শেক্সপিয়র যেমন বলেছেন, “অন্য যেকোন নামের গোলাপের গন্ধ মিষ্টি হবে।”

এই মুখে জল আনার রেসিপি দেওয়া হল-

2. ঠাণ্ডাই 

এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে গ্রীষ্ম ইতিমধ্যেই আমাদের উপরে। এর উত্তর হল মিষ্টি-মশলাদার থানদাই যা হোলি উদযাপনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। থান্ডাই একটি ঐতিহ্যবাহী পানীয় যা শুকনো ফল, কিছু বীজ এবং দুধে মশলা ব্যবহার করে তৈরি করা হয়।

থান্ডাই এর ইতিহাস 

থান্দাই দেশের প্রাচীনতম পানীয়গুলির মধ্যে একটি। এটির প্রথম রেকর্ডটি ১০০০ খ্রিস্টপূর্বাব্দের মতো পুরনো! ভাং এর সাথে মিশ্রিত থান্ডাই একটি জনপ্রিয় পানীয় যা ভগবান শিবকে পরিবেশন করা হয়েছিল। শিবরাত্রি এবং হোলির জন্য ভাং এবং থান্ডাইয়ের সাংস্কৃতিক তাৎপর্য গুরুত্বপূর্ণ।

এখানে রেসিপি-

3. মালপুয়া 

মালপুয়া ঘি প্রেমীদের জন্য স্বর্গরাজ্য। এটি প্যানকেকের ভারতীয় সংস্করণ- অনেক বেশি মিষ্টি এবং ভাজা! এটি সাধারণত রবদি বা কনডেন্সড মিল্কের সাথে উপরে শুকনো ফল দিয়ে পরিবেশন করা হয়।

মালপুয়ার ইতিহাস 

মালপুয়ার উল্লেখ বৈদিক যুগের। বেশ কিছু বৈদিক শাস্ত্রে “অপুপা” উল্লেখ করা হয়েছে, যাকে মালপুয়ার উৎপত্তি বলে মনে করা হয়। এটি উত্তর ও পূর্ব ভারতে জনপ্রিয়। এছাড়াও, এটি একটি প্রাতঃরাশের আইটেম যা ওড়িশায় ভগবান জগন্নাথকে পরিবেশন করা হয়।

এখানে আপনার জন্য রেসিপি-

হোলি এমন একটি উৎসব যা খাওয়া দাওয়ার জন্য- আমরা আপনাকে বন্য হয়ে যেতে এবং এটিকে পুরোপুরি উপভোগ করার পরামর্শ দিই।

এইরকম নিত্যনতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.