Holi Hair Care: হোলির লাল-হলুদ রং কী আপনার চুল ছাড়ছে না? এই ৬টি ঘরোয়া উপায় অবলম্বন করুন

Holi Hair Care: হোলির একগুঁয়ে রঙ দূর করতে চেষ্টা করুন এই টিপস, প্রভাব চুলে আনবে প্রাণ

হাইলাইটস:

  • হোলি খেলার পরে, লোকেরা মুখ এবং চুলের রঙ দূর করতে অনেক ধরণের পণ্য ব্যবহার করে।
  • কিন্তু এতে কোনো লাভ হয় না, চুলের জন্য কিছু প্রাকৃতিক ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন।
  • হোলির এই রংগুলি আপনার চুল এবং মাথার ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

Holi Hair Care: হোলি খেলার পরে, লোকেরা মুখ এবং চুলের রঙ দূর করতে অনেক ধরণের পণ্য ব্যবহার করে। কিন্তু এতে কোনো লাভ হয় না, চুলের জন্য কিছু প্রাকৃতিক ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন। এটি আপনার মাথার ত্বক এবং চুলের ক্ষতি করবে না।

চুলে হোলি রঙের প্রভাব-

যদিও হোলি, রঙের উৎসব, ঠিক কোণার কাছাকাছি যেখানে সবাই একে অপরের জন্য প্রচুর রঙ প্রয়োগ করে, তবে কখনও কখনও রাসায়নিক রঙগুলি শরীর এবং চুলের অনেক ক্ষতি করে। বিশেষ করে ত্বকে এর পার্শ্বপ্রতিক্রিয়া সবচেয়ে বেশি দেখা যায়। হোলির এই রংগুলি আপনার চুল এবং মাথার ত্বকের জন্য খুবই ক্ষতিকর। যদিও হোলি খেলার পরে, লোকেরা চুলের রঙ দূর করতে অনেক ধরণের কঠোর শ্যাম্পু এবং চুলের পণ্য ব্যবহার করে তবে এর কোনও বিশেষ প্রভাব নেই। তাই চুল থেকে হোলির রঙ দূর করতে এই টিপসগুলো ব্যবহার করে দেখতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

চুল থেকে হোলির রং দূর করার ঘরোয়া উপায়-

দই এবং বেসন চুলের মাস্ক:

হোলির রং থেকে রেহাই পেতে ঘরে তৈরি দই ও বেসন চুলের মাস্ক লাগিয়ে শ্যাম্পু করার পর চুল ও মাথার ত্বকের জন্য উপকারী। হোলির গুলালে সীসা থাকে, যা মাথার ত্বকে লেগে থাকে, তাই শ্যাম্পু করার সময় মাথার ত্বকে খুব বেশি ঘষা উচিত নয়। ২-৩ চামচ বেসন এর মধ্যে ৩-৪ চামচ দই যোগ করুন এবং এটি ভালোভাবে মেশান। এটি মাথার ত্বকে পুঙ্খানুপুঙ্খভাবে প্রয়োগ করুন এবং ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা হাতে ঘষে চুল জল দিয়ে পরিষ্কার করতে হবে। এটি শুধু রঙই বের করে না চুলে পুষ্টিও যোগায়। দুই থেকে তিন দিন এই পেস্ট লাগাতে পারেন।

তিলের তেল এবং ডিম:

চুল থেকে হোলির রঙ দূর করতে তিলের তেলও লাগাতে পারেন। এর জন্য ২ চামচ তিলের তেল নিয়ে হালকা গরম করুন। এবার এতে একটি ডিমের সাদা অংশ মেশান এবং মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। আপনার যদি লম্বা চুল থাকে তবে এই হেয়ার মাস্কটি আরও পরিমাণে প্রস্তুত করুন, যাতে এটি চারপাশে ভালভাবে প্রয়োগ করা হয়। ২০ মিনিট রাখার পর জল দিয়ে পরিষ্কার করুন, তারপর কিছুক্ষণ পর বা পরের দিন হার্বাল শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে পারেন।

দই পেস্ট:

আসলে, দই লাগালে চুলে প্রচুর পুষ্টি পাওয়া যায় এবং এটি মাথার ত্বককে সুস্থ রাখে। সেই সঙ্গে খুশকির সমস্যাও চলে যায়। এই হোলির রঙ দূর করতে, আপনি মাথার ত্বকে এবং চুলে দই দিয়ে তৈরি হেয়ার মাস্ক লাগাতে পারেন। এটি ব্যবহার করতে, দই ভালো করে বিট করুন এবং আপনার চুলে লাগান। তারপর ৩০ মিনিট রেখে সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। যাই হোক, দই প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে, যার কারণে সহজেই রং উঠে যায়।

ভিনেগার, গ্লিসারিন এবং কাঁচা দুধ:

চুলের রং দূর করতে এই ধরনের পেস্টও তৈরি করতে পারেন। এটি তৈরি করতে, শুধু ১ চা চামচ সাদা ভিনেগার, সামান্য কাঁচা দুধ, ১ চা চামচ গ্লিসারিন এবং ১ চা চামচ হার্বাল বা হালকা শ্যাম্পু মিশিয়ে মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এবার জল দিয়ে ভালো করে চুল পরিষ্কার করুন, রং চলে আসবে সহজেই।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস:

আপনি চুলে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন, এতে শীতল প্রভাব রয়েছে। উপরন্তু, এটি রঙের কারণে মাথার ত্বকের জ্বালা এবং চুলকানি কমাতে পারে। এর জন্য একটি পাত্রে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর এটি মাথার ত্বকে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে হালকা শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.