Greying Hair: অল্প বয়সে পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি প্রাকৃতিক উপা

Greying Hair: চুলের সমস্যা থেকে বাঁচতে জেনে নিন কয়েকটি প্রাকৃতিক উপায়

হাইলাইটস

  • চুলের অকাল পক্কতার হাত থেকে মুক্তি পান
  • কয়েকটি প্রাকৃতিক উপায়ে
  • জেনে নিন বিস্তারিত

Greying Hair: আসলে বৃদ্ধির সঙ্গে প্রকৃতির নিয়মে চুলে পাক ধরবেই। চুল সাদা হতে শুরু করবে। চুলের ফলিকলের মেলামাইন থাকে, যা চুলকে তার রঙ দেয়, এটি বয়স বাড়ার সাথে সাথে হ্রাস পেতে শুরু করে। বয়সজনিত কারণের পাশাপাশি আরও কয়েকটি কারণে পাক ধরতে পারে আপনার চুলে। এছাড়াও দুশ্চিন্তা, ধূমপান, খাওয়া দাওয়া ইত্যাদি কারণে চুলে পাক ধরে। দেখে নেওয়া যাক কয়েকটি প্রাকৃতিক উপায় যা চুলের পাক থেকে সহায়তা করবে।

অশ্বগন্ধা চা:

অশ্বগন্ধা একটি শক্তিশালী ভেষজ। এর হাজার গুনাগুন রয়েছে। এই ভেষজ আপনার চুলের মেলামাইনকে পুনরুদ্ধার করে চুলকে অকাল পক্কতার হাত থেকে রক্ষা করে। অশ্বগন্ধায় টাইরোসিন নামক অ্যামিনো অ্যাসিড থাকে। অশ্বগন্ধা শরীরের কর্টিসলের মাত্রা কমানোর একটি প্রাকৃতিক উপায় যা ফলিকল ক্ষতি এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে।

এক চামচ অশ্বগন্ধা গুঁড়ো বা কয়েকটি শুকনো শিকড় নিন।
এটি ১০-১৫ মিনিটের জন্য জলে সিদ্ধ করুন। ঢাকনা লাগিয়ে অল্প আঁচে ফুটিয়ে নিন। একটি কাপে ক্বাথ ছেঁকে নিন। ভালো স্বাদের জন্য আপনি এক চা চামচ মধু যোগ করতে পারেন এবং লেবু দিতে পারেন।

কুপার এবং ওমেগা-৩ সমৃদ্ধ খাবার:

খাদ্য আপনার শরীরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আয়রন, কপার, ভিটামিন বি, আয়োডিন এবং ওমেগা-৩ এর অভাব চুল পাকে। কিছু পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার অবশ্যই আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। কাজু, আলু, ছোলা, বাদাম এবং মাশরুম, ভিটামিন বি সমৃদ্ধ খাবার যেমন দই, পনির, কলা এবং গাজরও আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। ওমেগা -3, ফ্যাটি অ্যাসিড এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় রাখুন যেমন আখরোট, তিসি বীজ, পালং শাক, ব্রকলি এবং ফুলকপি অন্তর্ভুক্ত করতে হবে।

কালো চকলেট:

ডার্ক চকোলেটে উচ্চ আয়রন এবং কপার উপাদান রয়েছে যা আকাল পক্কতা রোধ করতে সহায়তা করে। তামার ঘাটতি বিরল, কিন্তু মেলানিন উৎপাদনের জন্য পুষ্টি প্রয়োজনীয়।

ডিম:

ডিমের সাদা অংশে প্রচুর প্রোটিন থাকে যা চুলের জন্য স্বাস্থ্যকর। একটা গোটা ডিমে ভিটামিন B-12 থাকে। ২০১৬ সালের একটি সমীক্ষা অনুসারে, যাদের অকাল পক্ক হয়ে যায় তাদের ভিটামিন বি-12 মাত্রা কম থাকার সম্ভাবনা বেশি।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.