Eye Care Tips: আপনিও কী ঝাপসা চোখে বিরক্ত? তাহলে এই ঘরোয়া প্রতিকারগুলো কাজে লাগবে জেনে নিন

Eye Care Tips: আপনিও হঠাৎ ঝাপসা দেখা শুরু করবেন, এই প্রতিকারটি অবলম্বন করুন, চোখ থাকবে সুস্থ

হাইলাইটস:

  • চোখে পর্যাপ্ত পরিমাণে অশ্রু তৈরি না হলে তা শুষ্ক চোখের সমস্যা সৃষ্টি করে।
  • যার কারণে চোখে জ্বালাপোড়া, দংশন ও ঝাপসা দৃষ্টির সমস্যা দেখা দেয়।
  • আজকাল স্ক্রিনের সামনে দীর্ঘক্ষণ বসে থাকা, কাজ করা, মোবাইল, টিভি দেখা মানুষের চোখে খুব খারাপ প্রভাব ফেলছে এমনকি শিশুরাও এর থেকে রেহাই পাচ্ছে না।

Eye Care Tips: চোখে পর্যাপ্ত পরিমাণে অশ্রু তৈরি না হলে তা শুষ্ক চোখের সমস্যা সৃষ্টি করে। যার কারণে চোখে জ্বালাপোড়া, দংশন ও ঝাপসা দৃষ্টির সমস্যা দেখা দেয়। এতে দৃষ্টিশক্তিও কমে যেতে পারে।

চোখ হঠাৎ ঝাপসা দেখতে শুরু করে-

আজকাল জীবনযাত্রার পরিবর্তন, খাদ্যাভ্যাস, কাজে ব্যস্ত থাকার মতো অনেক কারণেই মানুষ তাদের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিতে পারছে না। আজকাল স্ক্রিনের সামনে দীর্ঘক্ষণ বসে থাকা, কাজ করা, মোবাইল, টিভি দেখা মানুষের চোখে খুব খারাপ প্রভাব ফেলছে এমনকি শিশুরাও এর থেকে রেহাই পাচ্ছে না। আজকাল, এমনকি ছোট শিশুরাও খুব বেশি ফোন ব্যবহার করে, যার কারণে তাদের অল্প বয়সেই চশমা পরতে হয়। এ কারণে চোখে জ্বালাপোড়া, চোখে জল পড়া, দৃষ্টি ঝাপসা হওয়া ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন মানুষ। এমন পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখতে যত্ন নেওয়া জরুরি। এমন পরিস্থিতিতে চুল, নখ বা চোখ সব কিছুর যত্ন নেওয়া জরুরি। আমাদের শরীরের কোনো অংশে কোনো সমস্যা হলে তা আমাদের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় চোখের সামনে হঠাৎ ঝাপসা দেখা দেয়।দীর্ঘক্ষণ উজ্জ্বল আলোতে কাজ করার ফলে চোখে ঝাপসা দেখা দেয় এবং এমন অবস্থায় দৃষ্টিশক্তি কমে যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনিও যদি চান আপনার চোখ যাতে খারাপ না হয়, তাহলে আজ আমরা আপনাকে কিছু সমাধান বলছি, যা অনুসরণ করলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন-

চিনি মিছরি ও মৌরির মিশ্রণ-

চিনি ও মৌরি সমপরিমাণে নিয়ে পিষে শুকিয়ে গুঁড়া বানিয়ে প্রতিদিন সকালে ও সন্ধ্যায় এক গ্লাস গরম দুধের সঙ্গে পান করুন। আপনি কয়েক দিনের মধ্যে স্বস্তি অনুভব করতে শুরু করবেন।

গোলাপ জল যোগ করুন-

চোখের ঝাপসা দূর করতেও গোলাপজল ব্যবহার করা যেতে পারে। দুই ফোঁটা গোলাপ জল চোখে দিন। এটি চোখকে শীতল করে এবং ঝাপসা দৃষ্টি থেকেও মুক্তি দেয়।

We’re now on Whatsapp – Click to join

পায়ের তলায় ম্যাসাজ করুন-

আকুপ্রেসার থেরাপিতে পায়ের তলায় ম্যাসাজ ও পিন পয়েন্ট প্রেসারের মাধ্যমে অনেক ধরনের রোগের চিকিৎসা করা হয়, তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে সরিষার তেল দিয়ে পা মালিশ করলে দৃষ্টি ঝাপসা থেকে মুক্তি পাওয়া যায় এবং দৃষ্টিশক্তিও ভালো হয়।

আমলার রস চোখের জন্য উপকারী-

আমলা আমাদের দৃষ্টিশক্তির জন্য খুবই উপকারী, এমন পরিস্থিতিতে আমরা দৃষ্টিশক্তি বাড়াতে আমলার জুস পান করতে পারি এবং এতে শুধু চোখের ঝাপসা ভাব কমবে না, দৃষ্টিশক্তিও বৃদ্ধি পাবে।

স্বাস্থ্যকর খাবার খেতে ভুলবেন না-

আপনার খাদ্যতালিকায় ভিটামিন এ এর ​​পরিমাণ বাড়ান। শরীরে এর ঘাটতি দূর করতে ভিটামিন ও প্রোটিন সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার এবং ফল খান। চোখ সুস্থ রাখতে প্রতিদিন দুধ পান করতে হবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.