Check The Freshness Of Chicken At Home: বাড়িতে সহজে মুরগির তাজা ভাব পরীক্ষা করুন এই পদক্ষেপগুলির মাধ্যমে

Check The Freshness Of Chicken At Home: কিভাবে সহজে বাড়িতে মুরগির তাজা ভাব পরীক্ষা করবেন সেই উপায়গুলি এখনি জেনে নিন

 

হাইলাইটস:

  • আপনাকে মুরগির সতেজতা নিশ্চিত করতে হবে
  • মুরগির রঙ ফ্যাকাশে বা গোলাপী দেখালে মুরগি তাজা নাও হতে পারে
  • যদি আপনার মুরগির মাংস একটি পচা ডিমের সমতুল্য টক বা সালফারের গন্ধ দেয়, তাহলে তা অবিলম্বে ফেলে দিন

Check The Freshness Of Chicken At Home: আপনি যদি মুরগির প্রেমিক হন – আপনি নিজেই জানেন যে দোকান থেকে তাজা কাঁচা মুরগি পাওয়া সত্যিই কঠিন। যদিও স্থানীয় কসাইরা খুব তাজা কাটা মাংস খুচরা বিক্রি করে – এটি মুরগি কেনার জন্য সর্বাধিক পছন্দের জায়গা নয়। আজকাল, আমরা বেশিরভাগই আমাদের মুরগি কেনার জন্য সুপারমার্কেটের উপর নির্ভর করি। এটি সহজ বলে মনে হয়, কিন্তু একটি ইন-স্টোর মুরগির তাজা ভাব নিশ্চিত করা কঠিন কারণ আপনি মুদি দোকানে যে মুরগি দেখেন তার বেশিরভাগই প্রক্রিয়াজাত, হিমায়িত বা মোড়ানো। সুতরাং আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা কাঁচা মুরগির গুণমানের জন্য কীভাবে বিচার করতে জানেন না, আপনার এখনই এটি পড়া উচিৎ। এখানে, আমরা সংক্ষিপ্তভাবে মুরগির তাজা ভাব পরীক্ষা করার শীর্ষ টিপস নিয়ে আলোচনা করব।

মুরগি কেনার সময় যে বিষয়গুলো চেক করতে হবে-

যে মুরগিকে স্বাস্থ্যকর চর্বি, প্রোটিনের একটি উল্লেখযোগ্য উৎস হিসাবে বিবেচনা করা হয় এবং এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে তা উপেক্ষা করা যায় না, তবে বাসি বা নষ্ট মুরগির মাংস খাওয়া কেবল আমাদের পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে না তবে আপনি অসুবিধাজনক রোগের মুখোমুখি হতে পারেন। এই প্রধান কারণ কেন আপনাকে মুরগির সতেজতা নিশ্চিত করতে হবে।

রং পরিবর্তন –

মুরগির মাংস সেরা মানের কিনা তা নিশ্চিত করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। একটি সবচেয়ে সুস্পষ্ট হবে এর রঙ পরীক্ষা করা। টাটকা কাটা মুরগির একটি খুব দৃঢ় টেক্সচার রয়েছে এবং সাধারণত এটি একটি প্রাণবন্ত গোলাপী রঙের হয়। যাইহোক, মুরগি যখন বৃদ্ধ হয়ে যায় তখন অবশেষে এটি তার গোলাপী রঙ হারায় এবং পরিবর্তে হালকা ধূসর হয়ে যায়। মুরগির রঙ ফ্যাকাশে বা গোলাপী দেখালে মুরগি তাজা নাও হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

মুরগির টেক্সচার অনুভব করুন –

খুচরা দোকান থেকে মুরগি কেনা খুব কমই আমাদের এটি দেখার অনুমতি দেয় কারণ এটি সাধারণত প্যাক করা বা হিমায়িত থাকে। এই ক্ষেত্রে মুরগির তাজা ভাব পরীক্ষা করতে, আপনাকে অবশ্যই মুরগির দৃঢ়তা পরীক্ষা করতে হবে। এখানে সর্বোত্তম পদ্ধতি হল এটি ধোয়া। তাজা মুরগির সাধারণত একটি চকচকে এবং কিছুটা পাতলা টেক্সচার থাকে। কিন্তু আপনার আনা মুরগি যদি ধোয়ার পর চটচটে এবং মসৃণ হয়ে যায়, তাহলে এটি একটি পচা মুরগি হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

একটি আইস ক্রাস্ট জন্য দেখুন –

আপনি কি প্রতিদিন হিমায়িত মুরগির কেনা দোকানে একটি বরফের ভূত্বক লক্ষ্য করেন? ডিহাইড্রেশন সাধারণত সঞ্চালিত হয় যখন ফ্রিজারের আর্দ্রতা বাষ্পীভূত হয় এবং এটি সম্ভব যে আপনার মুরগির গুণমান প্রভাবিত হয়। যদিও হিমায়িত মুরগি অগত্যা কম রান্না করা হয় না, তবে এর পৃষ্ঠে বরফের পুরু স্তর থাকলে এতে কিছু কাঙ্ক্ষিত মসৃন ভাব এবং রসের অভাব হতে পারে।

চিকেনের গন্ধ –

তাজা মুরগি বা যেকোনো কাঁচা মুরগির কোনো বা হালকা গন্ধ নেই। নষ্ট মুরগির গন্ধ পুরানো পচা মুরগির মতো, যার মানে মুরগির তীব্র ঘৃণ্য গন্ধ। যদি আপনার মুরগির মাংস একটি পচা ডিমের সমতুল্য টক বা সালফারের গন্ধ দেয়, তাহলে তা অবিলম্বে ফেলে দিন। খামারগুলিতে সামান্য স্বাস্থ্যকর অবস্থার কারণে মুরগিতে রোগজীবাণু বৃদ্ধির কারণে এটি ঘটে।

তাই আপনি যদি একজন মুরগি প্রেমী হন, কিন্তু আপনি যখন একটি কিনবেন, তখন আপনি এটি তাজা মুরগি কেনা তা না জেনে বিভ্রান্ত হয়ে পড়বেন, আপনাকে উপরে উল্লিখিত সহজ পদক্ষেপগুলির মাধ্যমে মুরগির তাজা ভাব পরীক্ষা করতে হবে। পচা মুরগি খাওয়া এড়াতে কিছু প্রাথমিক কৌশল অনুসরণ করুন। নিশ্চিত করুন যে আপনি দোকান থেকে যে মুরগি পাবেন তা তাজা যাতে আপনি পরের বার কেনার সময় বা রান্না করার সময় ব্যবহার করতে পারেন এমনকি যখন আপনি বাড়িতে একা থাকেন।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.