Probiotic Food:প্রোবায়োটিক খাবারের তালিকাতেই কী কী রয়েছে? জেনে নিন

Probiotic Food:প্রোবায়োটিক যুক্ত খাবার খেলে শরীর ও মন সুস্থ থাকবে

হাইলাইটস

  • প্রোবায়েটিক কী?
  • প্রোবায়েটিক সমৃদ্ধ খাবার
  • জেনে নিন বিস্তারিত

Probiotic Food: চিকিৎসা বিজ্ঞান উন্নত হয়েছে। বহুচিকিৎসক প্রোবায়োটিক নিয়ে উৎসাহ হয়েছে। অনেকের ধারণার বাইরে যে ওষুধ ছাড়াও নানা খাবারে রয়েছে প্রোবায়োটিক। যেসমস্ত ব্যাকটেরিয়া শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে সেগুলো হলো প্রোবায়োটিক। এই ব্যাকটেরিয়া বহু সমস্যার সহজ সমাধান করে। আসুন সেই সমস্ত প্রোবায়োটিক খাদ্য সম্পর্কে জানা যাক।

কেফির 

 

কেফির একটি প্রোবায়োটিক সমৃদ্ধ খাদ্য। যা দুধকে গাঁজিয়ে তৈরি করা একপ্রকার পানীয়। গরু বা ছাগলের দুধের সাথে কফির দানা মিশিয়ে তৈরি করা হয় এটি। কফিরের দানা ল্যাকটিক অ্যাসিড ও ইস্ট সমৃদ্ধ একপ্রকার দানা, যা অনেকটা ফুলকপির মতো দেখতে হয়। দইয়ের মতো কেফিরও প্রোবায়োটিকের একটি ভীষণ ভালো উৎস।

দই

দই হল সবথেকে ভালো প্রোবায়োটিক সমৃদ্ধ খাদ্য। দুধ থেকে এটি তৈরি হয়। এটিতে থাকেল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া ও বিফিডোব্যাকটেরিয়ার। এই খাবার খেলে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হয়। দেখা গিয়েছে, ল্যাকটোজ ইনটলারেন্স বা দুধ খেলে যাঁদের সমস্যা হয়, তাঁরাও অনায়াসে দই খেতে পারেন। এমনকী ল্যাকটোজ ইনটলারেন্স কমিয়ে দেয় দই।

প্রোবায়োটিকযুক্ত খাবার হিসেবে সবুজ জলপাই

জলপাই হল একপ্রকার সুস্বাদু ফলবিশেষ যা মূলত পুষ্টিতে ভরপুর। এটি লবন ও জল সহযোগে তৈরি হয়। এটি একটি ভালো ব্যাকটেরিয়া, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে। জলপাই অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত।

প্রোবায়োটিক বাটার মিল্ক
মাখন তোলা দুধের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। ১৫ মিনিট রাখুন। এরপর তা ফ্রিজে রাখুন কিছুক্ষণ। এই দুধ কিন্তু শরীরের জন্য দারুণ ভালো। টাটকা বানিয়ে খান।বাটারমিল্কে অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে। এটি কোলেস্টেরল কমাতে পারে এবং অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.