Sweet Potato Benefits: এই সবজির গুণেই বাড়বে চোখের জ্যোতি, এমনকী দেহের অন্যান্য অঙ্গও থাকবে নীরোগ!

Sweet Potato Benefits: চোখের হাল ফেরাতে চাইলে আপনার ডায়েটে জায়গা দিন এই উপকারী সবজিকে

 

হাইলাইটস:

  •  চোখের হাল ফেরানোর কাজে আপনার সেরার সেরা দাওয়াই হতে পারে মিষ্টি আলু
  •  এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমানে ভিটামিন-এ
  •  এছাড়া এই আলুতে আর কী কী উপকারী উপাদান রয়েছে? জানতে হলে প্রতিবেদনটি পড়ুন

Sweet Potato Benefits: আজকাল সকলেই দিনের বেশিরভাগ সময় মোবাইল, কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে কাটিয়ে দেন। আর এইসব যন্ত্রের স্ক্রিন থেকে বেরিয়ে আসে নীল আলো। আর এই আলো চোখের জন্য ভীষণ ক্ষতিকর। এমনকী এই নীল আলোর কারসাজিতে চোখের পাওয়ার বৃদ্ধি থেকে শুরু করে ড্রাই আইজের মতো সমস্যার ফাঁদে পড়ারও আশঙ্কা তৈরী হয়। সেই সঙ্গে পিছু নিতে পারে ম্যাকুলার ডিজেনারেশনের মতো জটিল অসুখ।

We’re now on WhatsApp – Click to join 

তাই তো চোখের হাল ফেরাতে চাইলে আপনার ডায়েটে জায়গা দিন মিষ্টি আলুর মতো একটি উপকারী সবজিকে। তাহলেই দৃষ্টিশক্তি বাড়বে। তাই ঝটপট এই প্রতিবেদন থেকে জেনে নিন মিষ্টি আলুর একাধিক গুনাগুন সম্পর্কে।

​বিটা ক্যারোটিনের খনি ​

মিষ্টি আলুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে বিটা ক্যারোটিন, যা শরীরে প্রবেশ করার পর ভিটামিন এ-তে পরিণত হয়। আর এই ভিটামিন যে চোখ ভালো রাখার কাজে সিদ্ধহস্ত, তা তো বলাই বাহুল্য।

আটকে যাবে ম্যাকুলার ডিজেনারেশন​

কম বয়সেই বয়সজনিত চোখের সমস্যার খপ্পরে পড়তে না থেকে চাইলে যত দ্রুত সম্ভব মিষ্টি আলুকে ডায়েটে জায়গা করে দিতেই হবে। কারণ এতে রয়েছে উপকারী অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার যা কিনা বয়সজনিত চোখের সমস্যার সামনে আমাদের ঢাল হয়ে দাঁড়াতে পারে। পাশাপাশি এইসব অ্যান্টিঅক্সিডেন্টের গুণে ছানি, গ্লকোমার মতো জটিল অসুখও এড়িয়ে চলা সম্ভব হবে।

​পেটের সমস্যায় পরতে হবে না

মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ইনসলিউবল এবং সলিউবল ফাইবার। এই দুই উপাদান অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরাতে সিদ্ধহস্ত। তাই গ্যাস-অ্যাসিডিটির মতো জটিল সমস্যাকে এড়িয়ে চলতে চাইলে যত দ্রুত সম্ভব এই সবজিকে পাতে জায়গা করে দিন।

ক্যানসার প্রতিরোধে আপনার সহযোদ্ধা 

ক্যানসারের মতো রোগকে দমন করার কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে মিষ্টি আলু। এতে রয়েছে অ্যান্থোসায়ানিন নামক একটি উপাদান যা ক্যানসার কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

​ইমিউনিটি​ বাড়বে 

আবার বাড়ছে করোনা, তাই শরীরের ইমিউনিটি বাড়িয়ে নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। আর এই কাজটা করতে হলে যত দ্রুত রাঙা আলুকে ডায়েটে জায়গা দিন। তাতেই আপনার ইমিউনিটি বাড়বে। ফলে সহজেই এড়ানো যাবে একাধিক সংক্রামক অসুখের ফাঁদ।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.