Stroke Prevention Foods: আপনি কখনই স্ট্রোকের ফাঁদে পড়তে চাইবেন না নিশ্চই? তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই খাবারগুলিকে নিজের খাদ্য তালিকায় যোগ করুন

Stroke Prevention Foods: স্ট্রোকের ফাঁদ এড়াতে নিয়মিত ডায়েটে এই ৫টি খাবারকে জায়গা দিন

হাইলাইটস:

• বর্তমানে অনেকেই স্ট্রোকের কবলে পড়ছেন

• এই মারাত্মক রোগকে রুখতে গেলে খাদ্য তালিকায় পরিবর্তন আনা জরুরি

• এই খাবারে থাকা উপকারী উপাদান শরীরের একাধিক সমস্যা সমাধানে সিদ্ধহস্ত

Stroke Prevention Foods: স্ট্রোকের মতো মারাত্মক অসুখকে রুখতে চাইলে যত দ্রুত সম্ভব খাদ্য তালিকায় পরিবর্তন আনা প্রয়োজন। এক্ষেত্রে কয়েকটি উপকারী খাবারকে নিয়মিত খাদ্যতালিকায় জায়গা দিতে পারলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

তাই আসুন আর সময় ব্যায় না করে স্ট্রোক প্রতিরোধে সাহায্যকারী ৫ খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক। এবং এই খাবার গুলিকে যত শীঘ্র সম্ভব পাতে রাখার চেষ্টা করুন।

১. মরশুমি শাক:

মরশুমি শাক, অর্থাৎ কেলে, পালং, নটেশাক পাতে রাখতে পারলে উপকার পাবেন। এইসকল শাকপাতায় উপস্থিত নাইট্রেট শরীরে পৌঁছে নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। এই উপাদান ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ ও স্বাভাবিক রক্ত চলাচলে সাহায্য করে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত শাক খান।

২. ওয়ালনাট​:

ওয়ালনাটে উপস্থিত রয়েছে আলফা লিনোলেনিক অ্যাসিড নামক উপাদান শরীরের প্রদাহ কমাতে, রক্ত চলাচল স্বাভাবিক রাখতে এবং ব্লাড প্রেশার কমানোর কাজে কার্যকরী ভূমিকা পালন করে। তাই বলাই বাহুল্য যে ওয়ালনাট খেলে স্ট্রোকের ঝুঁকি কমবে।

৩. সাইট্রাস ফল:

যে কোনও লেবু জাতীয় সাইট্রাস ফলে রয়েছে ভিটামিন ও মিনারেলের খনি। এই ধরণের ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ফোলেট এবং পটাশিয়াম। আর এই সমস্ত উপাদান কিন্তু দেহের প্রদাহ দূর করার কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত লেবু জাতীয় ফল খেলে স্ট্রোকের ফাঁদ এড়িয়ে যাওয়া সম্ভব।

​৪. মাছ:

মাছে থাকা প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ব্রেনের জন্য ভীষণ উপকারী। এছাড়াও প্রদাহ কমানো এবং মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে এই উপাদান। তাই স্ট্রোকের জালে না জড়াতে চাইলে রোজের পাতে মাছ থাকাটা মাস্ট।

৫. দই:

দই-এ রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, পটাশিয়াম ও প্রোবায়োটিকস। তাই প্রতিদিন দই খেলে স্বাস্থ্যের হাল ফিরবে, তা বলাই বাহুল্য। সুতরাং সুস্থ থাকার জন্য অবশ্যই পাতে এক বাটি দই রাখার চেষ্টা করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.